Skip to content

অ্যান্ড্রয়েড ওয়ান নিয়ে আপনার যা জানা প্রয়োজন

অ্যান্ড্রয়েড ওয়ান নোকিয়া, মটোরোলা এবং এইচটিসি ইউ সিরিজের মডেল সহ বেশ কয়েকটি স্মার্টফোনে আসা অ্যান্ড্রয়েডের একটি পিউর সংস্করণ। ২০১৪ সালে উদীয়মান দেশগুলিতে যেমনঃ ভারতে সাশ্রয়ী মূল্যের অ্যান্ড্রয়েড ডিভাইস সরবরাহের লক্ষ্য নিয়ে একটি প্রোগ্রাম চালু হয়েছিল; তখন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়ে মিড-রেঞ্জ ফোনগুলোর বেশ প্রসার ঘটেছে। ফ্ল্যাগশিপ গুগল পিক্সেল স্মার্টফোন বা অন্য কোনও প্রিমিয়াম ডিভাইস না কিনেও এখন পিউর অ্যান্ড্রয়েড এক্সপিরিয়েন্স বেশ সস্তায় পাওয়া যায়। গুগলের ওয়েবসাইটে সামঞ্জস্যপূর্ণ অ্যান্ড্রয়েড ডিভাইসের একটি আপডেট তালিকা রয়েছে।

অ্যান্ড্রয়েড ওয়ানঃ আপনার যা জানা প্রয়োজন

সুবিধা

  • কমপক্ষে দুই বছরের অ্যান্ড্রয়েড ওএস আপগ্রেড
  • নিয়মিত সিকিউরিটি আপডেট
  • বিল্ট ইন গুগল প্লে প্রোটেক্ট সিকিউরিটি সফ্টওয়্যার
  • গুগল অ্যাপসের পুরো স্যুট
  • গুগল এসিস্টেন্টের জন্য অপ্টিমাইজড
  • কোনও ব্লাটওয়্যার নেই (ইনস্টল থাকা অ্যাপ্লিকেশন)

গুগল প্লে প্রোটেক্ট ম্যালওয়্যার এবং অন্যান্য সমস্যাগুলি পরীক্ষা করার জন্য আপনার ডিভাইস এবং এর অ্যাপগুলিকে নিয়মিত স্ক্যান করে। এতে ফাইন্ড মাই ডিভাইস ফিচারও রয়েছে, যা আপনাকে একটি হারিয়ে যাওয়া ফোন ট্র্যাক করতে, ওয়েব ব্রাউজার থেকে কল করতে এবং প্রয়োজনে এর ডেটা মোছার সুযোগ দেয়।

অন্যান্য অ্যান্ড্রয়েড সংস্করণে অ্যান্ড্রয়েড ওয়ান কীভাবে স্ট্যাক করে

অ্যান্ড্রয়েড ওয়ান ছাড়াও কিন্তু রেগুলার অ্যান্ড্রয়েড এবং অ্যান্ড্রয়েড গো সংস্করণও রয়েছে। প্রতিবছর অ্যালফাবেট অনুযায়ী মিষ্টান্নের নামে অ্যান্ড্রয়েড নতুন সংস্করনের নাম রাখে।

রেগুলার অ্যান্ড্রয়েডের নেতিবাচক দিকটি হ’ল, যদি আপনার কাছে গুগল পিক্সেল স্মার্টফোন বা অন্য কোনও “পিউর অ্যান্ড্রয়েড” মডেল না থাকে তবে আপনাকে সফ্টওয়্যার আপডেটের জন্য আরও অপেক্ষা করতে হবে, কারণ আপনি প্রস্তুতকারকের রিলিজের অপেক্ষায় থাকবেন। বেশিরভাগ নির্মাতা এবং ক্যারিয়ার নিয়মিত সিকিউরিটি আপডেট দিতে সম্মত হয়েছেন, তবে এটি অ্যান্ড্রয়েড ওয়ান এবং পিক্সেল আপডেটের মতো নয়। আপডেট দেড়িতে দেওয়া (বা না দেওয়া) অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সবচেয়ে বড় অভিযোগগুলির মধ্যে একটি, অ্যান্ড্রয়েড ওয়ান কিন্তু রেগুলার আপডেটের বিষয়গুলো মাথায় রখেছে।

গুগল পিক্সেল স্মার্টফোন এবং অন্যান্য মডেলগুলিতে পিউর অ্যান্ড্রয়েড ওএস যথাসময়ে সিকিউরিটি এবং ওএস আপডেটের দিবে বলে গ্যারান্টি দিয়েছে। অ্যান্ড্রয়েড ওয়ানের যে ফোনগুলি তৃতীয় পক্ষ নির্মাণ করে সেগুলোতে গুগল নজর দেয় না, গুগল তার পিক্সেল ফোনের দিকে বেশি নজর দেয়। অ্যান্ড্রয়েড ওয়ান চালিত স্মার্টফোনগুলি পিক্সেল ক্যামেরার মতো পিক্সেল-নির্দিষ্ট ফিচারগুলো থাকবে না, তবে অ্যান্ড্রয়েড ওএসের সর্বশেষ সংস্করণে অন্যান্য সমস্ত ফিচারই রয়েছে।

অ্যান্ড্রয়েড গো সংস্করণটি মূলত এন্ট্রি-লেভেলের ফোনগুলির জন্য, এমনকি ১ জিবি বা তারও কম স্টোরেজযুক্ত ফোনের জন্য। এছাড়া প্রোগ্রামটি বিশ্বব্যাপী গ্রাহকদের কাছে স্বল্প খরচে, নির্ভরযোগ্য অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিতে অ্যাক্সেস সক্ষম করার; অ্যান্ড্রয়েড ওইয়ানের মূল লক্ষ্যটি অব্যাহত রেখেছে। এটির ওএসের একটি হালকা ভার্সন, এমন অ্যাপ্লিকেশনগুলো কম মেমরি ইউজ করে। অ্যান্ড্রয়েড গো ফোনে প্রি-ইনস্টল করা গুগল অ্যাপসও কম রয়েছে, যদিওএখনও গুগল এসিস্টেন্ট এবং জিবোর্ড কীবোর্ড অ্যাপ্লিকেশান রয়েছে। অ্যান্ড্রয়েড গোতে গুগল প্লে সিকিউরিটিও অন্তর্ভুক্ত। অ্যালকাটেল, নোকিয়া এবং জেডটিই সহ উত্পাদকরা অ্যান্ড্রয়েড গো ফোন তৈরি করে।

আরও দেখুন

No comment yet, add your voice below!


Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সামাজিক মাধ্যমে আমরা

বিজ্ঞাপন