অ্যাপলের সাথে প্রতিযোগিতায় গুগলের নতুন কৌশল

প্রযুক্তি জগতের দুই শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হল Google আর Apple। এ দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যকার লড়াই অনেক আগে থেকে চলছে আর হয়ত কখনোই শেষ হবে না। প্রতি বছরই অ্যাপল তার অন্যতম প্রতিদ্বন্দ্বী গুগলের সাথে প্রযুক্তি জগতের লড়াইয়ে টিকে থাকার জন্য বিভিন্ন কৌশল গ্রহণ করে থাকে। তবে গুগলও কিন্তু এ দিক থেকে কম কৌশলী নয়। বছর শুরু হতে না হতেই গুগল তার প্রতিদ্বন্দ্বী অ্যাপলের সাথে লড়াইয়ে টিকে থাকার জন্য প্রথম পদক্ষেপ গ্রহণ করেছে। আসুন জেনে নেওয়া যাক যে গুগলের নতুন কৌশলটি কি।

Advertisement

প্রযুক্তি জগতে অ্যাপল আর গুগলের মধ্যে বাজার দখলের যে প্রতিযোগিতা চলছে তা সম্পর্কে আমাদের সকলের জানা রয়েছে। অ্যাপলকে সরিয়ে বাজার দখল করার জন্য গুগল বিভিন্ন সময়ে বিভিন্ন কৌশল গ্রহণ করলেও অ্যাপলের সাথে প্রতিযোগিতায় এগিয়ে থাকতে পারছিল না। অ্যাপলকে সরিয়ে প্রতিযোগিতার শীর্ষে উঠার জন্য গুগল কিন্তু বদ্ধপরিকর। তাই কিছুদিন আগে গুগল প্রায় ১.১ বিলিয়ন ডলার বা ১১০ কোটি ডলারে HTC Corporation এর স্মার্টফোন ডিভিশনের অধিগ্রহণ নিয়ে নিয়েছে। ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে প্রযুক্তি বাজারে ছড়িয়ে পড়ে যে, এইচটিসি কর্পোরেশন কিনে নেওয়ার চিন্তা করছে গুগল।

প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, অ্যাপলের সাথে প্রতিযোগিতায় টিকে থাকার জন্যই এইচটিসি’কে কিনে নিয়েছে গুগল। গুগল তার স্মার্টফোন Google Pixel দিয়ে অ্যাপলের iPhone এর সাথে প্রতিযোগিতা করছিল। এইচটিসি এর স্মার্টফোন ডিভিশন কিনে নেওয়ায় গুগল এ প্রতিযোগিতায় কিছুটা হলেও এগিয়েছে। এ অধিগ্রহণের ফলে, এইচটিসি এর প্রায় ২০০০ স্মার্টফোন বিশেষজ্ঞ এখন গুগলের অধীনে কাজ করবে। ধারণা করা হচ্ছে যে, এ অধিগ্রহণের ফলে গুগল তার পিক্সেল ফোনের জন্য Custom Silicon Chip তৈরি করতে পারবে যা ব্যবহার করে পিক্সেল ফোনের আধুনিকায়ন করে আইফোনের সাথে প্রতিযোগিতায় টিকে থাকবে গুগল। তবে গুগল কিন্তু ইতিমধ্যে তাদের প্রথম কাস্টম চিপ Pixel Visual Core তৈরি করেছে। হয়তো বা খুব শীঘ্রই গুগলের পিক্সেল ফোন আইফোনকে ছাড়িয়ে প্রযুক্তি বাজার দখল করবে।

পোস্টটি সম্পর্কে যেকোনো মন্তব্য ও প্রশ্ন আমাদের জানাতে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন।

Advertisement
Advertisement

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।