notunBLOG
Home » ইউটিউব » ইউটিউব এড হতে অর্থ উপার্জন – ২য় পর্ব

ইউটিউব এড হতে অর্থ উপার্জন – ২য় পর্ব

ইউটিউব এড এর মাধ্যমে অর্থ উপার্জন

পূর্ববর্তী পোষ্টে আপনারা ইউটিউব থেকে অর্থ উপার্জনের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে জানতে পেরেছেন। যারা পূর্বের পোষ্ট দেখেন নি তারা সেটি দেখে নিন

এক নজরেঃ

আজকের পোষ্টে আপনারা ইউটিউব এড এর মাধ্যমে কিভাবে আয় করতে হয় তা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ইউটিউব এড

ইউটিউব এড কি?

ইউটিউব এড হল এমন একটি উপায় যার মাধ্যমে আপনি প্রতিমাসে ভাল পরিমাণ অর্থ আয় করতে পারবেন। ইউটিউব এড এর মাধ্যমে আয় করতে হলে প্রথম শর্ত হল আপনার আপনার চ্যানেলটি খুব জনপ্রিয় হতে হবে।কেননা আপনার চ্যানেলটি যত বেশি জনপ্রিয় হবে তত Subscriber থাকবে আপনার চ্যানেলে আর আপনার চ্যানেলে যত বেশি সাবস্ক্রাইবার থাকবে আপনার ভিডিওগুলো তত বেশি ভিউ হবে আর ভিডিও যত বেশি ভিউ হবে আপনার আয় তত বাড়তে থাকবে। কারণ ইউটিউব এডগুলো দেখাবে আপনার আপলোড করা ভিডিওগুলোর মধ্যে। সহজভাবে বললে,আমরা টিভি চ্যানেলে কোনো অনুষ্ঠান দেখার সময় যেমন ৫-১০ মিনিটের জন্য বিরতি নিয়ে বিভিন্ন কোম্পানির এড দেখানো হয়,ইউটিউবেও ঠিক সেভাবেই এড দেখানো হয়।

এবার সকলের মনে একটি প্রশ্ন নিশ্চয় জেগেছে আর তা হল ইউটিউব এড এর রেট কত।ইউটিউব এর এড মূল্য নির্ধারিত হয় প্রতি ১০০০ ভিউতে। অর্থাৎ ১০০০ ভিউ এর উপর ইউটিউব তার এড মূল্য নির্ধারণ করে এডভার্টাইজারদের কাছ থেকে এড নিয়ে থাকে এবং ১০০০ ভিউ এর উপর ভিত্তি করে ইউটিউব আপনার চ্যানেলে এড প্রদর্শন করে সে হিসাব অনুযায়ী আপনাকে অর্থ প্রদান করে থাকে। ইউটিউব এড এর মূল্য একেক সময় একেক রকম হয়ে থাকে আর এড এর মুল্য একেক দেশে একেক রকম হয়ে থাকে। যুক্তরাষ্ট্রের মত উন্নত দেশগুলোতে এড এর মূল্য বেশি হয়ে থাকে (যেমন – ১০$/১০০০ ভিউ)। আবার বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোতে এড এর মূল্য একটু কম হয়ে থাকে (যেমন – ৫$/১০০০ ভিউ)।

আপনার ইউটিউব চ্যানেলে এড প্রদর্শিত করার জন্য আপনাকে ২টি কাজ অবশ্যই করতে হবে।

  1. YouTube Monetization
  2. Google AdSense

ইউটিউব মোনেটাইজেশন

ইউটিউব মোনেটাইজেশন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি ইউটিউবকে আপনার চ্যানেলে আপলোড করা ভিডিওতে এড প্রদর্শন করার অনুমতি দিয়ে থাকেন। গুগল এডসেন্স হল গুগলের একটি বিজ্ঞাপন প্লেসমেন্ট সেবা। আপনার চ্যানেলে এড প্রদর্শন করার জন্য অবশ্যই আপনার গুগল এডসেন্স একাউন্ট থাকতে হবে। কারণ ইউটিউব নিজে আপনার চ্যানেলে এড প্রদর্শন করবে না। এড প্রদর্শনের কাজ হল এডসেন্স এর। আপনার ইউটিউব চ্যানেল মোনেটাইজ করার পর আপনাকে আপনার গুগল এডসেন্স একাউন্টটি আপনার চ্যানেলের সাথে সংযুক্ত করতে হবে।

তখন ইউটিউব আপনার এডসেন্স থেকে এড নিয়ে তা আপনার চ্যানেলের ভিডিওতে প্রদর্শন করবে আর আপনার চ্যানেলের ভিডিওগুলোতে কত পরিমান এড ভিউ হয়েছে তার উপর ভিত্তি করে আপনার অর্জিত অর্থ আপনার এডসেন্স একাউন্টে পাঠিয়ে দিবে। উল্লেখ্য যে, আপনার চ্যানেলে এড প্রদর্শন করে ইউটিউব যে পরিমান আয় করবে তা ৪৫% নিজেরা রেখে দিবে আর বাকি ৫৫% আপনাকে দিয়ে দিবে।

ইউটিউব মোনেটাইজেশন কিভাবে করতে হবে এবং ইউটিউবের বিভিন্ন এড এর মূল্য সম্পর্কে পরবর্তী পোষ্টে বিস্তারিত আলোচনা করা হবে।

2 টি মন্তব্য

সংযুক্ত থাকুন​

সোশ্যাল মিডিয়া গুলোতে আমাদের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.