কিছুদিন আগে ইউটিউব তাদের মোনেটাইজেশন প্রক্রিয়ায় কিছু পরিবর্তন আনে যার ফলে অনেক ইউটিউবাররাই কিন্তু এখন ইউটিউবের ওপর খুব রেগে আছেন। আসুন তাহলে জেনে নেওয়া যাক যে ইউটিউবের নতুন আপডেটে কি থাকছে ইউটিউবারদের জন্য।

ইউটিউব-মনিটাইজেশন

ইউটিউব সাইট

এক নজরেঃ

ইউটিউব মনিটাইজেশন সম্পর্কে কিছু কথা

ইউটিউবের নতুন মোনেটাইজেশন আপডেট সম্পর্কে জানার আগে আসুন ইউটিউব মোনেটাইজেশন সম্পর্কে কিছু কথা জেনে নেওয়া যাক। প্রথমদিকে ইউটিউবের মাধ্যমে আয় করা এত কঠিন ছিল না। ২০১৬ সাল পর্যন্ত ইউটিউব চ্যানেল মোনেটাইজ করা ছিল খুব সহজ কাজ। তখন শুধুমাত্র একটি ইউটিউব চ্যানেল খোলার পর চ্যানেলের সেটিংস অপশন থেকে মোনেটাইজেশন চালু করে দিলেই চ্যানেল মোনেটাইজ হয়ে যেত এবং চ্যানেলে ভিডিও আপলোড দেওয়ার পর সাথে সাথে ভিডিওতে এড যুক্ত হয়ে যেত। ফলে ২০১৬ সাল পর্যন্ত ইউটিউব চ্যানেল মোনেটাইজ করা এবং তা থেকে আয় করা খুব সহজ ছিল। কিন্তু ২০১৬ সালের মাঝামাঝি সময়ে ইউটিউব তাদের মোনেটাইজেশন প্রক্রিয়াতে নতুন একটি আপডেট নিয়ে আসে যাতে বলা হয় যে ইউটিউব চ্যানেলে ১০০০০ ভিউ না হওয়া পর্যন্ত চ্যানেল মোনেটাইজ করা যাবে না। পরবর্তীতে প্রায় ১ বছরেরও বেশি সময় পর গত ১৭ জানুয়ারি ইউটিউব তাদের মোনেটাইজেশন প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে পরিবর্তন করে।

মোনেটাজেশন প্রক্রিয়া ঘন ঘন পরিবর্তন কেন হয়?

যেমনটা বলেছি ২০১৬ সাল পর্যন্ত ইউটিউব চ্যানেল মোনেটাইজেশন করা খুব সহজ ছিল। যেকোনো কেউ চাইলেই যেকোনো প্রকার ভিডিও আপলোড করে মোনেটাইজেশন চালু করে আয় করতে পারত। কিন্তু এ প্রক্রিয়ার সুযোগ নিয়ে অনেক ইউটিউবার অন্যের ভিডিও আপলোড দিয়ে, নিম্ন মানের ভিডিও আপলোড দিয়ে আয় করা শুরু করে। ফলে ইউটিউবের এডভার্টাইজাররা ইউটিউবে এড দেওয়া বন্ধ করে দেয়। যার ফলে ইউটিউবের অনেক ক্ষতি হয়। তাই এডভার্টাইজারদের চাহিদা পূরণ করতে ও এডভার্টাইজারদের ইউটিউবে ফেরত আনার জন্য ইউটিউব ২০১৬ সালে প্রথম তাদের মোনেটাইজেশন প্রক্রিয়ায় পরিবর্তন আনে। এরই ধারাবাহিকতায় ইউটিউব কিছুদিন পর পর তাদের মোনেটাইজেশন প্রক্রিয়া পরিবর্তন করে।

ইউটিউব মনিটাইজেশনের নতুন আপডেট ২০১৮

আমার পূর্ববর্তী পোস্টগুলো পড়ে আপনারা জানতে পেরেছিলেন যে আপনার ইউটিউব চ্যানেলে ১০০০০ ভিউ হলে কেবল তখনি আপনি আপনার চ্যানেলটি মোনেটাইজ করতে পারবেন অর্থাৎ আপনার চ্যানেলে আপলোড করা ভিডিওতে এড যুক্ত করে আয় করতে পারবেন। তবে গত ১৭ জানুয়ারি ইউটিউব তাদের মোনেটাইজশন প্রক্রিয়াতে কিছু পরিবর্তন আনে। এর ফলে এখন আপনার চ্যানেলে শুধু ১০০০০ ভিউ দিয়ে আপনি আপনার চ্যানেলটি মোনেটাইজ করতে পারবেন না। চ্যানেল মোনেটাইজ করার জন্য ইউটিউব তাদের নতুন আপডেটে ৪টি শর্ত দিয়েছে। প্রথমত, আপনার চ্যানেলে কমপক্ষে ১০০০০ ভিউ হতে হবে, দ্বিতীয়ত, আপনার চ্যানেলে অবশ্যই ৪০০০ ঘণ্টা Watch-Time থাকতে হবে, তৃতীয়ত, আপনার চ্যানেলে কমপক্ষে ১০০০ Subscribers থাকতে হবে এবং ৪র্থ শর্ত হল অনেকটা এরকম যে আপনাকে উপরের ৩টি শর্ত অবশ্যই আপনার চ্যানেলটি খোলার ১ বছরের মধ্যে পূরণ করতে হবে। এ ৪টি শর্ত পূরণ না করা পর্যন্ত আপনি আপনার চ্যানেলটি মোনেটাইজ করতে পারবেন না। তাছাড়া আপনি যদি আপনার চ্যানেলটি খোলার ১ বছরের মধ্যে ১ম ৩টি শর্ত পূরণ করতে না পারেন তাহলে আপনার চ্যানেলটি আপনি আর কখনো মোনেটাইজ করতে পারবেন না।

তাছাড়া নতুন এ আপডেটটি নতুন ও পুরাতন সব ইউটিউবারদের জন্য প্রযোজ্য। পুরাতন যেসব ইউটিউবাররা এখনো তাদের চ্যানেলে মোনেটাইজেশন চালু করতে পারেন নি তারা উপরোক্ত ৪টি শর্ত পূরণ না করা পর্যন্ত মোনেটাইজেশন চালু করতে পারবেন না। আর যেসকল পুরাতন ইউটিউবার নতুন এ আপডেট আসার আগে ১০০০০ ভিউ এর মাধ্যমে তাদের চ্যানেলে মোনেটাইজেশন চালু করেছেন কিন্তু ১০০০ সাবস্ক্রাইবার পূরণ করতে পারেন নি কিংবা ৪০০০ ঘণ্টা ওয়াচ-টাইম সম্পূর্ণ করতে পারেন নি তাদের আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দিয়েছে ইউটিউব। ২০ ফেব্রুয়ারির মধ্যে পুরাতন ইউটিউবাররা যদি ১০০০ সাবস্ক্রাইবার ও ৪০০০ ঘণ্টা ওয়াচ-টাইম সম্পূর্ণ করতে না পারেন তাহলে তাদের চ্যানেলে মোনেটাইজেশন বন্ধ করে দেওয়া হবে। তবে ১০০০ সাবস্ক্রাইবার ও ৪০০০ ঘণ্টা ওয়াচ-টাইম সম্পূর্ণ করার পর তাদের চ্যানেলে আবার স্বয়ংক্রিয়ভাবে মোনেটাইজেশন চালু করা হবে।

নতুন আপডেট কি ইউটিউবারদের জন্য ভাল? নাকি খারাপ?

আমাদের অনেকেরই মনে হতে পারে যে নতুন এ আপডেটে নতুন ও পুরাতন ইউটিউবারদের অনেক ক্ষতি হয়েছে। আসলে কিন্তু তা নয়। নতুন এ আপডেটে কিন্তু ইউটিউবারদের জন্য অনেক ভাল হয়েছে, বিশেষ করে যারা Original Content তৈরি করে ইউটিউবে আপলোড দিচ্ছেন তাদের জন্য। এর কারণ হল নতুন এ আপডেটের কারণে অনেক ইউটিউব চ্যানেল বন্ধ হয়ে যাবে যেগুলো অন্যের ভিডিও কপি করে ইউটিউবে আপলোড দিত কিংবা নিম্ন মানের ভিডিও আপলোড দিত। ফলে যারা অরিজিনাল কন্টেন্ট তৈরি করে ভিডিও আপলোড করছেন তারা ধীরে ধীরে তাদের চ্যানেলে ভিউয়ার পাবেন এবং তাদের চ্যানেল ধীরে ধীরে বৃদ্ধি পাবে। আপনি যদি অরিজিনাল কন্টেন্ট তৈরি করেন এবং নিয়মিতভাবে ইউটিউবে কন্টেন্ট আপলোড দেন তাহলে আপনি ১ বছর সময়ের মধ্যে খুব সহজেই ১০০০০ ভিউ, ৪০০০ ঘণ্টা ওয়াচ-টাইম ও ১০০০ সাবস্ক্রাইবার পেয়ে যাবেন।

পোস্টটি সম্পর্কে যেকোনো মন্তব্য ও প্রশ্ন আমাদের জানাতে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন।

Contributor
People reacted to this story.
Show comments Hide comments
Comments to: ইউটিউব মনিটাইজেশনে নতুন আপডেট
  • ভাই আপনি অনেক সুন্দর লিখেছেন ।। আশা করি আরো লিখবেন ধন্যবাদ।

    Reply
  • Avatar
    জানুয়ারী 20, 2020

    মনিটাইজেশন ছাড়া কি ইউটিভ থেকেে টাকা ইনকাম করা যাবে না? মানে ৪ টি শর্ত ১ বছরে পুরন না হলে কি টাকা ইনকাম করা যাবেে না?

    Reply
  • Avatar
    জুলাই 5, 2019

    ১ বছর পরে কী মনিটাইজেশন করেতে হবে নাকী ১বছর এর ভিতরে

    Reply
  • Avatar
    এপ্রিল 13, 2019

    নতুন নিয়ম ভাল, তবে নতুনদের জন্য একটু কঠিনই বটে। এতে অনেক কপি/পেস্টার যেমন ধরা খাবে তেমনি অনেক মানসম্পন্ন ইউটিউবাররাও ফিল্টারিং হয়ে ঝরে যাবে। ১০০০ সাবসক্রাইবারা এবং ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম এর অর্ধেক হলেও ভাল হত।

    যাহোক, আপনার আলোচনার জন্য ধন্যবাদ। অনেক ভাল হয়েছে।

    Reply
  • Avatar
    মার্চ 2, 2019

    ভাই এডসেন্স এ এপ্লাই কি ইউটিউব চ্যানেল খুলার সাথে সাথে করবো নাকি ১২ মাসের মধ্যে যখন ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম আর ১০০০ সাবস্ক্রাইব হবে তখন করবো।প্রিজ ভাই দয়া করে বলেন।

    Reply
  • Avatar
    মার্চ 2, 2019

    ভাই এডসেন্স এ এপ্লাই কি ইউটিউব চ্যানেল খুলার সাথে সাথে করবো নাকি ১২ মাসের মধ্যে যখন ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম আর ১০০০ সাবস্ক্রাইব হবে তখন করবো।প্রিজ ভাই দয়া করে বলেন।

    Reply
  • Avatar
    অক্টোবর 16, 2018

    4000 ghanta 1 bochore, mane dine 12 ghanta upload,ki kore somvob. Ektu bujiye bolun.

    Reply
    • Avatar
      অক্টোবর 17, 2018

      এখানে আপলোড না ওয়াচ টাইমের বিষয়ে বলা হয়েছে । চ্যানেলের ভিডিওগুলোর এক বছরে ৪০০০ ঘন্টা ভিউ হতে হবে।

      Reply
  • Avatar
    সেপ্টেম্বর 29, 2018

    বুঝতে পারছি ভাইয়া ।
    কিন্তু আমার এখানে একটা প্রশ্ন আছে । সেটা হলো এই রকম যে এখানে নিম্নমানের ভিডিও বলতে কি বুঝানো হয়েছে ।

    Reply
  • Avatar
    জুন 27, 2018

    প্রথম বছর মনিটাইজেশনের শর্ত পূরণ করতে না পারলে কি আর কখনোই মনিটাইজেশন করা যাবেনা?যদি পরের বছর শর্ত পূরণ হয় তাহলেও না!

    Reply
    • Avatar
      জুলাই 3, 2018

      পরের বছর শর্ত পূরণ করে মনিটাইজেশন চালু করা সম্ভব হবে না। ইউটিউব অনেক কড়া ভাবে ব্যবসা পরিচালনা করছে। তবে হয়ত পরবর্তীতে ইউটিউব তাদের এ পলিসি থেকে সরে আসবে।

      Reply
  • Avatar
    জানুয়ারী 31, 2018

    erikom shuru korolo kno youtube?

    Reply
    • Avatar
      ফেব্রুয়ারী 1, 2018

      ‘YouTube Boycott’ এড়ানোর জন্য ইউটিউব কিছু দিন পর পর তাদের পলিসি আপডেট করে থাকে। ‘YouTube Boycott’ কি তা নিয়ে খুব শীঘ্রই একটি পোস্ট দেয়া হবে।

      Reply
    • Avatar
      অক্টোবর 6, 2019

      ভাইয়া নিম্ন মানের কনটেন্ট বলতে কোন ভিডিওকে বোঝানো হয়েছে

      Reply
Write a response

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Attach images - Only PNG, JPG, JPEG and GIF are supported.

আমাদের পছন্দ

ওয়ার্ডপ্রেস শেখা কি সহজ? হ্যাঁ, অবশ্যই! তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস কীভাবে কাজ করে এবং ওয়ার্ডপ্রেসের দুটি ভিন্ন স
গুগল অ্যান্ড্রয়েড ৯- এ একটি ডার্ক থিম যুক্ত করেছিলো, তবে তা কেবলমাত্র কিছু অ্যাপ্লিকেশন এবং ফাংশনগুলোতে কাজ করে
সংক্ষিপ্ত ভিপিএন হ’ল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক।একটি ভিপিএন হ’ল একটি পদ্ধতি যা ব্যক্তিগতভাবে ইন্টারনে
ঘুম থেকে উঠে দেখলেন বিছানার পাশে আপনার মোবাইল ফোনটি পাচ্ছেন না, পুরো ঘর তন্ন তন্ন করে শত খোঁজাখুঁজির পরেও পাওয়া গ

সম্প্রতি কি হচ্ছে?

আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেট অন্য কারও হাতে তুলে দেওয়ার আগে অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে গেস্ট মোড চালু কর

লগইন করুন

নতুনব্লগে স্বাগতম
তথ্য প্রযুক্তি এবং বিজ্ঞান যাত্রার আন্দোলনে যুক্ত হতে পারেন আপনিও
নতুনব্লগে যোগ দিন
যোগ দিন ইন্টারনেট সেরা লেখকদের এক সুবিশাল নেটওয়ার্কে
Registration is closed.