NotunBlog
নতুনBlog » ইউটিউব » ইউটিউব হতে অর্থ উপার্জন – ৩য় পর্ব

ইউটিউব হতে অর্থ উপার্জন – ৩য় পর্ব

পূর্ববর্তী পোষ্টে আপনারা ইউটিউব এড, ইউটিউব মোনেটাইজশন ও গুগল এডসেন্স সম্পর্কে জানতে পেরেছেন।যারা পূর্বের পোষ্ট দেখেন নি তারা সেটি দেখে নিন।

এক নজরেঃ

আজকের পোষ্টে আপনারা ইউটিউব মোনেটাইজেশন কিভাবে করতে হবে এবং ইউটিউবের বিভিন্ন এড এর মূল্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ইউটিউব মোনেটাইজেশন

ইউটিউব

যেমনটা আগের পোষ্টে বলেছিলাম,ইউটিউব মোনেটাইজেশন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি ইউটিউবকে আপনার চ্যানেলে আপলোড করা ভিডিওতে এড প্রদর্শন করার অনুমতি দিয়ে থাকেন।এখন আসুন আমরা জেনে নিই যে কিভাবে ইউটিউব চ্যানেল মোনেটাইজ করতে হয়।

ইউটিউব চ্যানেল মোনেটাইজ করার জন্য আপনাকে নিম্নোক্ত ধাপসমূহ মেনে চলতে হবে।

  1. প্রথমেই আপনার গুগল মেইল ও পাসওয়ার্ড দিয়ে আপনার ইউটিউব একাউন্টে সাইন ইন করুন।
  2. ডান পাশে উপরের দিকে আপনার Account Icon এ ক্লিক করেCreator Studio তে ক্লিক করুন।
  3. এখন বাম পাশের মেনু থেকে Channel > Status and features সিলেক্ট করুন।
  4. এ পর্যায়ে আপনি Uploading, Monetization, Live streaming সহ বেশ কয়েকটি ট্যাব দেখতে পারবেন।এর মধ্যে আপনাকে Monetization ট্যাব এ ক্লিক করতে হবে।
  5. উল্লেখ্য যে, আপনার চ্যানেলের Content Location যদি দেয়া না থাকে তাহলে আপনাকে অবশ্যই কন্টেন্ট লোকেশন সিলেক্ট করে দিতে হবে।কন্টেন্ট লোকেশন সিলেক্ট না করলে আপনি আপনার চ্যানেলটি মোনেটাইজ করতে পারবেন না। কন্টেন্ট লোকেশন সিলেক্ট করার জন্য Account icon > Channel > Advanced সিলেক্ট করুন।এ পর্যায়ে Country নামে একটি অপশন আসবে। এখান থেকে আপনি আপনার লোকেশন সেট করে দিবেন।তবে একটি কথা লোকেশন হিসেবে Bangladesh সেট করলে আপনি আপনার চ্যানেল মোনেটাইজ করতে পারবেন না।কারণ বাংলাদেশের জন্য চ্যানেল মোনেটাইজেশনের কোনো অপশন ইউটিউবে নেই।তাই আপনাকে অন্য কোনো লোকেশন সিলেক্ট করতে হবে।যদি চিন্তা করে থাকেন যে এর ফলে পরবর্তীতে কোনো সমস্যা হবে কিনা তাহলে বলে দেই যে এর ফলে ভবিষ্যতে কোনো সমস্যা হবে না। বাংলাদেশের সকল ইউটিউবাররা তাদের কন্টেন্ট লোকেশন হিসেবে United States, Australia, Canada, United Kingdom সিলেক্ট করে আয় করে যাচ্ছে।
  6. মোনেটাইজেশন ট্যাবে ক্লিক করলে আপনাকে ৪টি কাজ করতে হবে।
  • YouTube Partner Program Terms Accept করা
  • Sign Up for AdSense
  • Set Monetization Preferences
  • Get reviewed after reaching 10,000 views

YouTube Partner Program Terms Accept করা

এ পর্যায়ে আপনাকে ইউটিউবের পার্টনার প্রোগ্রাম এর টার্মসমূহ একসেপ্ট করতে হবে।Accept YouTube Partner Program Terms এর পাশের Start বাটনে ক্লিক করলে আপনাকে একটি নতুন পেইজে নিয়ে আসবে।এ পেইজে ইউটিউবের পার্টনার প্রোগ্রাম এর টার্মসমূহ লিখা থাকে।আপনাকে নিচ থেকে ‘I agree to the YouTube Partner Program Terms’ ও ‘ I agree to the YouTube Partner Program Policies’ এ দুটি বক্সে টিক চিহ্ন দিয়ে Continue বাটনে ক্লিক করতে হবে।

Sign Up for AdSense

এ পর্যায়ে আপনাকে আপনার চ্যানেলের সাথে একটি এডসেন্স একাউন্ট জুড়ে দিতে হবে।Sign Up for AdSense এর পাশে Start বাটনে ক্লিক করলে নতুন একটি পেইজ চলে আসবে।এখানে আপনাকে দুটি অপশন দিবে ‘Sign Up for AdSense’ ও ‘Sign In to Adsense’।আপনার যদি একটি এডসেন্স একাউন্ট থাকে তাহলে Sign In to Adsense এ ক্লিক করে সাইন ইন করে আপনার এডসেন্স একাউন্টটি চ্যানেলের সাথে জুড়ে দিবেন।আর আপনার যদি এডসেন্স একাউন্ট না থেকে তাহলে Sign Up for AdSense এ ক্লিক করে নতুন একটি এডসেন্স একাউন্ট খুলে ফেলবেন।এডসেন্স একাউন্ট কিভাবে খুলতে হবে তা পরবর্তীতে আপনাদের জানিয়ে দেয়া হবে।

Set Monetization Preferences

এ পর্যায়ে আপনাকে ৩টি কাজ করতে হবে।

  • আপনি যে আপনার সমস্ত বিদ্যমান ও ভবিষ্যত ভিডিওগুলি মোনেটাইজ করতে চান তা নিশ্চিত করা।
  • আপনি কোন ধরণের এড আপনার চ্যানেলের ভিডিওতে দেখতে চান তা ঠিক করে দেয়া।
  • অতপর আপনার সেটিংসগুলো সেভ করে নিন।

উপরোক্ত কাজগুলো সম্পন্ন করার পর আপনি আপনার চ্যানেল থেকে এড এর মাধ্যমে আয় করার জন্য সম্পূর্ণ প্রস্তুত।তবে এখনি আপনার চ্যানেলে এড প্রদর্শিত হবে না।কেননা ইউটিউবের নতুন নিয়ম অনুযায়ী আপনার চ্যানেলের মোনেটাইজেশন পুরোপুরি সম্পন্ন হতে এবং আপনার চ্যানেলের ভিডিওতে এড প্রদর্শিত হওয়ার জন্য অবশ্যই আপনার চ্যানেলে ১০,০০০ ভিউ হতে হবে।১০,০০০ ভিউ না হওয়া পর্যন্ত আপনার চ্যানেলের মোনেটাইজেশন প্রক্রিয়া পুরোপুরি সম্পন্ন হবে না।আপনার চ্যানেলে ১০,০০০ ভিউ হলে ইউটিউব কর্তৃপক্ষ আপনার চ্যানেলটি রিভিউ করবে।এ রিভিউ করার মূল উদ্দেশ্য হল আপনি ইউটিউবের পার্টনার প্রোগ্রাম এর টার্ম ও পলিসি অনুসরণ করে আপনার চ্যানেলটি পরিচালনা করছেন কিনা তা নিশ্চিত করা।১০,০০০ ভিউ হওয়ার পর চ্যানেল রিভিউ সম্পন্ন করতে ইউটিউব কর্তৃপক্ষ ৭-১০ দিন পর্যন্ত সময় নিয়ে থাকে।রিভিউটি একবার সম্পন্ন হয়ে গেলে আপনার চ্যানেল মোনেটাইজ করার প্রক্রিয়া শেষ এবং ব্যস ! আপনি এখন আপনার চ্যানেলের ভিডিওতে এড এর মাধ্যমে আয় করা শুরু করতে পারবেন।

আপনার চ্যানেলের ভিডিওতে আপনি বিভিন্ন রকমের এড প্রদর্শন করতে পারবেন। একেক রকম এড এর মূল্যও একেক রকম।ইউটিউবে কত প্রকার এড রয়েছে এবং কোন প্রকারের এড এর মূল্য কত তা পরবর্তী পোষ্টে আপনাদের জানানো হবে।

মন্তব্য করুন

সংযুক্ত থাকুন​

সোশ্যাল মিডিয়া গুলোতে আমাদের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!

in dictum tempus libero vel, nec sed venenatis adipiscing venenatis,