NotunBlog
নতুনBlog » ইউটিউব » ইউটিউব হতে অর্থ উপার্জন – ৪র্থ পর্ব

ইউটিউব হতে অর্থ উপার্জন – ৪র্থ পর্ব

পূর্ববর্তী পোষ্টে আপনারা ইউটিউব মোনেটাইজশন সম্পর্কে জানতে পেরেছেন। যারা পূর্বের পোষ্ট দেখেন নি তারা সেটি দেখে নিন।

এক নজরেঃ

আজকের পোষ্টে আপনারা ইউটিউবে কত প্রকার এড রয়েছে এবং কোন প্রকারের এড এর মূল্য কত তা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ইউটিউব এড

ইউটিউব চ্যানেল মোনেটাইজেশন প্রক্রিয়া এবং চ্যানেল রিভিউ সম্পন্ন হয়ে গেলে আপনি আপনার চ্যানেলে আপলোড করা ভিডিও কন্টেন্টে এড যুক্ত করে আয় করা শুরু করতে পারবেন। ইউটিউবার , ভিউয়ার ও এডভার্টাইজারদের সুবিধার্থে ইউটিউব কর্তৃপক্ষ বিভিন্ন রকমের এড চালু রেখেছে। প্রত্যেক প্রকার এড এর নিজ নিজ বৈশিষ্ট্য ও সুবিধা রয়েছে যা একে অপরের থেকে সম্পূর্ণ আলাদা।

ইউটিউবে মূলত ৮ প্রকারের এড দেখা যায়। এগুলো হল –

  • Display Ads
  • Overlay Ads
  • Skippable video Ads
  • Non-skippable video Ads and long, non-skippable video Ads
  • Midroll Ads
  • Bumper Ads
  • Sponsored cards
  • Native mobile Ads

এবার আসুন ইউটিউবের বিভিন্ন প্রকার এডসমূহের বৈশিষ্ট্য ও সুবিধাগুলো সম্পর্কে জানা যাক।

1. Display Ads

এ ধরণের এড সাধারণত ৩০০x২৫০ বা ৩০০x৬০ পিক্সেল সাইজের হয়ে থাকে এবং এ ধরণের এড আপনার ভিডিওর পাশে প্রদর্শিত হয়ে থাকে ।

এখানে, লাল রঙ দ্বারা হাইলাইট করা অংশটি হল Display ad। এ ধরণের এড মূলত ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটার থেকে ইউটিউব ব্যবহার করলেই প্রদর্শিত হয়। তাছাড়া, Skippable Video Ad এর তুলনায় Display Ad এর পে-আউট রেট খুব কম।আর ডিসপ্লে এড এর জন্য আপনাকে কেবল তখনই পে করা হবে যখন ভিউয়াররা এডটি দেখবে কিংবা এডটিতে ক্লিক করবে।

2. Overlay Ads

এ ধরণের এড সাধারণত ৪৮০x৭০ পিক্সেল সাইজের হয়ে থাকে। এ এড আপনার ভিডিও কন্টেন্টের নিচের দিকে ২০% জায়াগায় সেমি-ট্রান্সপেরেন্ট হিসেবে প্রদর্শিত হয়।

এখানে, লাল রঙ দ্বারা হাইলাইট করা অংশটি হল Overlay ad। এ ধরণের এডও মূলত ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটার থেকে ইউটিউব ব্যবহার করলেই প্রদর্শিত হয়। ভিউয়াররা যেকোন সময় এডটির ক্রস চিহ্নে ক্লিক করে এডটি কেটে দিতে পারেন। আর ওভারলে এড এর জন্য আপনাকে কেবল তখনই পে করা হবে যখন ভিউয়াররা এডটিতে ক্লিক করে পুরো এডটি দেখেবেন।

3. Skippable video Ads

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় এড হল স্কিপেবল ভিডিও এড। এ এড আপনার ভিডিও কন্টেন্টের মধ্যে একটি নির্দিষ্ট সময়ের জন্য দেখানো হয় এবং ভিউয়াররা এ এড ৫ সেকেন্ড দেখার পর স্কিপ বাটনে ক্লিক করে স্কিপ করতে পারেন।

এখানে, লাল রঙ দ্বারা হাইলাইট করা অংশটি হল Skippable video ad। এ ধরণের এড আপনি আপনার ভিডিও কন্টেন্টের শুরুতে,মঝখানে কিংবা শেষে যুক্ত করতে পারবেন। তাছাড়া স্কিপেবল ভিডিও এড হল একমাত্র এড, যা যেকোনো ডিভাইস ব্যবহার করে ইউটিউব এ স্কিপেবল ভিডিও এডযুক্ত ভিডিও দেখলেই প্রদর্শিত হয়।এ এড এর জন্য আপনাকে কেবল তখনই পে করা হবে যখন ভিউয়াররা স্কিপেবল ভিডিও এডটি সম্পূর্ণ দেখবে কিংবা ৩০ সেকেন্ডের জন্য দেখবে।

4. Non-skippable video Ads and long, non-skippable video Ads

এ এড আপনার ভিডিও কন্টেন্টের মধ্যে একটি নির্দিষ্ট সময়ের জন্য দেখানো হয় এবং এ এড মূলত ১৫+ সেকেন্ড দীর্ঘ হয়ে থাকে।

এখানে, লাল রঙ দ্বারা হাইলাইট করা অংশটি হল Non-skippable video ads and long, non-skippable video ads। এ ধরণের এড আপনি আপনার ভিডিও কন্টেন্টের শুরুতে,মাঝখানে কিংবা শেষে যুক্ত করতে পারবেন এবং এ এড স্কিপ করার কোনো সুবিধা থাকে না। এ ধরণের এড মূলত ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটার থেকে ইউটিউব ব্যবহার করলেই প্রদর্শিত হয়।অন্য কোনো ডিভাইস ব্যবহার করে ইউটিউব এ ভিডিও দেখলে এ এড প্রদর্শিত হবে না। এ এড এর জন্য আপনাকে কেবল তখনই পে করা হবে যখন ভিউয়াররা ভিডিও এডটি সম্পূর্ণ দেখবে।

5. Midroll Ads

এ ধরণের এড শুধুমাত্র ১০+ মিনিট দীর্ঘ ভিডিওতে যুক্ত করা সম্ভব। আপনি চাইলে আপনার ভিডিওর মাঝে মাঝে এ এড যুক্ত করতে পারবেন।এটা অনেকটা, টিভি চ্যানেলে কোনো অনুষ্ঠান চলার মাঝে মাঝে বিরতি দিয়ে যেভাবে এড দেখানো হয় সেরকম।আপনি চাইলে আপনার ভিডিওতে টিভি চ্যানেলের মত বিরতি দিয়ে দিয়ে একাধিক মিডরোল এড যুক্ত করতে পারবেন।

এখানে, লাল রঙ দ্বারা হাইলাইট করা অংশটি হল Midroll ad। এ ধরণের এড শুধুমাত্র ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটার থেকে ইউটিউব ব্যবহার করলেই প্রদর্শিত হয়।এধরণের এড ২ ধরণের হয়ে থাকে – Skippable Ad ও CPM-based Ad। স্কিপেবল এড এর ক্ষেত্রে আপনাকে পে করা হবে যদি ভিউয়ার এডটি ৩০ সেকেন্ড পর্যন্ত দেখেন কিংবা সম্পূর্ণ এডটি দেখেন। আর সিপিএম-বেসড এর ক্ষেত্রে এড এর দৈর্ঘ্য যতটুকুই হোক না কেন ভিউয়ারকে অবশ্যই সম্পূর্ণ এডটি দেখতে হবে। সম্পূর্ণ এডটি না দেখলে আপনাকে পে করা হবে না।

6. Bumper Ads

এ ধরণের এড খুবই কম দৈর্ঘ্যসম্পন্ন, নন-স্কিপেবল ভিডিও এড যা সর্বোচ্চ ৬ সেকেন্ড পর্যন্ত দীর্ঘ হয়ে থাকে।

এখানে, লাল রঙ দ্বারা হাইলাইট করা অংশটি হল Bumper ad। এ ধরণের এড শুধুমাত্র মোবাইল ফোন থেকে ইউটিউব ব্যবহার করলেই প্রদর্শিত হয়।এ ধরণের এড সম্পূর্ণ দেখার পরই ভিউয়ার ভিডিও কন্টেন্টটি দেখতে পারে।ভিউয়ার এ এডটি সম্পূর্ণ দেখলেই আপনাকে পে করা হবে।

7. Sponsored Cards

আপনি যদি আপনার চ্যানেলে কোনো প্রোডাক্ট রিলেটেড কোনো ভিডিও দিয়ে থাকেন কেবল তখনই আপনার ভিডিওতে এ ধরণের এড প্রদর্শিত হবে।

এখানে, লাল রঙ দ্বারা হাইলাইট করা অংশটি হল Sponsored card।ভিউয়াররা এ ধরণের এড শুধুমাত্র কয়েক সেকেন্ডের জন্য দেখতে পারবেন। তাছাড়া আপনার ভিডিওর উপরের দিকে ডান পাশের i আইকনে ক্লিক করে ভিডিও রিলেটেড সকল স্পন্সরড কার্ড ব্রাউজ করে দেখতে পারবেন।। এ ধরণের এড মূলত ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটার এবং মোবাইল ডিভাইসের জন্য তৈরি করা হয়।

8. Native mobile Ads

এ ধরণের এড শুধুমাত্র মোবাইল ডিভাইস থেকে ইউটিউব ব্যবহার করলেই প্রদর্শিত হয় এবং এ এড ভিডিওর Metadata তে প্রদর্শিত হয়।

এ ধরণের এড এর জন্য আপনাকে কখন পে করা হবে তা নির্ভর করে এড ফরম্যাট এর উপর। যদি আপনি এড ফম্যাটটি CPM-basis(Cost-Per-Mille) এ ক্রয় করেন তাহলে আপনাকে পে করা হবে ইম্প্রেসন এর উপর ভিত্তি করে।আর আপনি যদি এড ফরম্যাটটি CPC-basis(Cost-Per-Click) এ ক্রয় করেন তাহলে আপনাকে পে করা হবে তখনই যখন ভিউয়ার আপনার এড এ ক্লিক করবে।উল্লেখ্য যে,CPC-basis এ এড ক্রইয় করলে আপনাকে শুধুমাত্র এড এ ক্লিক এর উপর ভিত্তিকরে পে করা হবে, এডটি আপনার প্রদর্শিত করার জন্য আপনাকে পে করা হবে না।তবে এ অপশনটি সবার জন্য উন্মুক্ত নয়।শুধুমাত্র ১ম সারির জনপ্রিয় চ্যানেলগুলোর জন্যে এ অপশনটি উন্মুক্ত।

কোন এড এর মূল্য কত, কোন এড আপনার জন্য ভাল/লাভজনক, আপনার ভিডিওতে সর্বোচ্চ কয়টি এড দিবেন, আপনার ভিডিওতে কিভাবে এড দিবেন,CPM ও CPC কি এ সম্পর্কে পরবর্তী পোষ্টে বিস্তারিত জানানো হবে। আমাদের সাথে থাকুন।

4 টি মন্তব্য

সংযুক্ত থাকুন​

সোশ্যাল মিডিয়া গুলোতে আমাদের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!

nunc at porta. id massa accumsan dolor consequat. ut vel, sed felis