আপনার উইন্ডোজ ১০ পিসি স্লো হয়ে যাওয়ার অনেক কারণ থাকতে পারে। বেশিরভাগ সময় দেখা যায় এই দুইটি কারণে তা ঘটে; পর্যাপ্ত র‌্যাম নেই, এবং পর্যাপ্ত ভার্চুয়াল মেমরি নেই।

যার কারণে পিসির প্যারফর্মেন্স খারাপ হয়ে যায় এবং লো ভার্চুয়াল মেমরি সম্পর্কে এরর নোটিফিকেশন দেখায়। উইন্ডোজ ১০-এ ভার্চুয়াল মেমরি কীভাবে বাড়ানো যায় এবং তা এই উভয় সমস্যা কিভাবে সমাধান করে তা আজ দেখবো আমরা।

আরো পড়ুনঃ কিভাবে পিসিতে ফ্রি ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন?

উইন্ডোজ ১০ এ ভার্চুয়াল মেমরি কী?

দুটি শব্দ আপনি শুনতে পাবেন যা অপারপর ব্যবহৃত হয় তা হ’ল “ভার্চুয়াল মেমরি” এবং “পেজিং ফাইল”।

এগুলি উভয়ই আপনার হার্ড ড্রাইভের এমন একটি ফাইলকে বোঝায় যেখানে উইন্ডোজ অস্থায়ীভাবে এমন তথ্য সরিয়ে দেবে যা এটি সাধারণত র‌্যামে রাখে। যখনই আপনার আর পর্যাপ্ত র‍্যাম মেমরি থাকবে না, উইন্ডোজ পরিবর্তে এই পেজিং ফাইলটি ব্যবহার করবে।

এই ফাইলটির আকার এবং ক্ষমতা ভার্চুয়াল মেমরি হিসাবে উল্লেখ করা হয়। এটি কোন র‌্যামের মতো সত্যিকারের হার্ডওয়্যার মেমরি কার্ড নয় তবে এটি একই উদ্দেশ্যে কাজ করে।

র‌্যাম এবং ভার্চুয়াল মেমরির মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হ’ল ভার্চুয়াল মেমরির জন্য ব্যবহৃত পেজিং ফাইলটি আপনার হার্ড ড্রাইভে রাখা হয়।

উইন্ডোজ ১০ এ পেইজ ফাইল এডজাস্ট করা

আপনি কি ওয়ার্নিং দেখতে পাচ্ছেন: “Your system is low on virtual memory”? এটি কারণ আপনার উইন্ডোজ ১০ পিসিতে পর্যাপ্ত র‌্যাম নেই, যা ভার্চুয়াল মেমরিটিতে রাইট করার চেষ্টা করছে কিন্তু ভার্চুয়াল মেমরির জন্য যে পেইজ ফাইলটি াছে তার ফাইলের সাইজ খুব কম। এই এরর মেসেজ না দেখার জন্য আপনাকে উইন্ডোজ ১০ এ ভার্চুয়াল মেমরি বাড়াতে হবে।

সময় লাগবেঃ  1 minute.

উইন্ডোজ ১০ এ পেইজ ফাইল এডজাস্ট করা

  1. Control Panel ওপেন করুন এবং System সিলেক্ট করুন । System উইন্ডো তে Change Settings সিলেক্ট করুন

    ভার্চুয়াল মেমরি

  2. System Properties উইন্ডোতে Advanced ট্যাব সিলেক্ট করুন। Performance সেকশন থেকে Settings বাটনে ক্লিক করুন।

    ভার্চুয়াল মেমরি সেটিঙ্গস

  3. এখন Performance Options উইন্ডো চালু হবে, Virtual memory-র নিচে Change বাটনে ক্লিক করতে হবে ভার্চুয়াল মেমরি সেটিং পাল্টানোর জন্য

    ভার্চুয়াল মেমরি সেটিং

  4. Virtual Memory উইন্ডোতে Automatically manage paging file size for all drives অপশন ডিসিলেক্ট করতে হবে। Custom অপশন সিলেক্ট করতে হবে। এখানে পেজিং ফাইলের জন্য Initial size এবং Maximum size সেট করতে পারবেন।

    মেমরি সেটিং

  5. মনে রাখবেন

    আপনি যদি আপনার পেজিং ফাইলের সাইজ লিমিট করেন তবে আপনি সিস্টেমে উল্লেখযোগ্য স্লো এক্সপেরিয়েন্স পেতে পারেন, কারণ ডেটা প্যাজিং ফাইলটি সংরক্ষণ করা হার্ড ড্রাইভটিতে রাইটের জন্য র্যামের তুলনায় অনেকটা ধীর হয়। আপনার প্রয়োজন মেটাতে সর্বনিম্ন সাইজটি যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পায়। এটি সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে সেট করে এমন পরিমাণের দ্বিগুণ হয়ে যায়।

থাম্বের নিয়ম হিসাবে, পেজিং ফাইলটি আপনার ইনস্টল করা র‌্যামের আকারের সর্বনিম্ন ১.৫ গুন এবং আপনার র‌্যামের আকারের সর্বোচ্চ ৩ গুণ হওয়া উচিত। উদাহরণস্বরূপ, যদি আপনার ৮ জিবি র‌্যাম থাকে তবে আপনার মিনিমামটি ১০২৪ x ৮ x ১.৫ = ১২,২৮৮MB হবে এবং আপনার সর্বাধিক ১০২৪ x ৮ x ৩ = ২৪,৫৭৬MB হবে।

উইন্ডোজ ১০ এ আপনার ভার্চুয়াল মেমরি পরিবর্তন করা কি উচিত হবে?

মনে রাখবেন যে উইন্ডোজ ১০ এ আপনার ভার্চুয়াল মেমরি বৃদ্ধি করা কেবল এরর অপসারণের জন্য অস্থায়ী ফিক্স হিসাবে ব্যবহার করা উচিত। যাইহোক, সিস্টেমটি যখন পেজিং ফাইলটি ব্যবহার করে তখন র‌্যাম ব্যবহার করার তুলনায় সবসময় স্লো হয়, আপনার সিস্টেমকে এই পরিস্থিতিতে চালিয়ে রাখার আইডিয়া ভাল নয়।

আপনি বর্ধিত ভার্চুয়াল মেমরি সমাধানটি ব্যবহার করতে পারেন যাতে আপনার অতিরিক্ত র‍্যাম মেমরি কার্ড কেনার এবং আপনার সিস্টেমকে আপগ্রেড করার সময় না পাওয়া পর্যন্ত আপনি আপনার কম্পিউটারটি ব্যবহার চালিয়ে যেতে পারেন। এটি আপনার স্থায়ী সমাধান হিসাবে ব্যবহার করা উচিত নয়।

আমাদের আর্টিকেল যদি আপনার ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক এবং টুইটারে শেয়ার করতে পারেন এবং প্রতিদিন আপডেট পেতে চাইলে আমাদের ফেইসবুক পেইজে লাইক করে রাখতে পারেন।

ছবিঃ লাইফওয়্যার
ফিচার ছবিঃ সাটারস্টক

https://notunblog.com
Do you like আকাশ's articles? Follow on social!
Comments to: উইন্ডোজ ১০ঃ ভার্চুয়াল মেমরি কীভাবে বাড়ানো যায়

    আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

    Attach images - Only PNG, JPG, JPEG and GIF are supported.

    আমাদের পছন্দ

    ওয়ার্ডপ্রেস শেখা কি সহজ? হ্যাঁ, অবশ্যই! তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস কীভাবে কাজ করে এবং ওয়ার্ডপ্রেসের দুটি ভিন্ন স
    গুগল অ্যান্ড্রয়েড ৯- এ একটি ডার্ক থিম যুক্ত করেছিলো, তবে তা কেবলমাত্র কিছু অ্যাপ্লিকেশন এবং ফাংশনগুলোতে কাজ করে
    সংক্ষিপ্ত ভিপিএন হ’ল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক।একটি ভিপিএন হ’ল একটি পদ্ধতি যা ব্যক্তিগতভাবে ইন্টারনে
    ঘুম থেকে উঠে দেখলেন বিছানার পাশে আপনার মোবাইল ফোনটি পাচ্ছেন না, পুরো ঘর তন্ন তন্ন করে শত খোঁজাখুঁজির পরেও পাওয়া গ

    সম্প্রতি কি হচ্ছে?

    আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেট অন্য কারও হাতে তুলে দেওয়ার আগে অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে গেস্ট মোড চালু কর

    লগইন করুন

    নতুনব্লগে স্বাগতম
    তথ্য প্রযুক্তি এবং বিজ্ঞান যাত্রার আন্দোলনে যুক্ত হতে পারেন আপনিও
    নতুনব্লগে যোগ দিন
    যোগ দিন ইন্টারনেট সেরা লেখকদের এক সুবিশাল নেটওয়ার্কে
    Registration is closed.