notunBLOG
Home » বাছাইকৃত » এডসেন্স এবং তার আদ্যোপন্ত – পর্ব ৪ (এড্রেস ভেরিফিকেশন)

এডসেন্স এবং তার আদ্যোপন্ত – পর্ব ৪ (এড্রেস ভেরিফিকেশন)

পূর্ববর্তী পোস্টে আপনারা কিভাবে এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফিকেশন/পিন ভেরিফিকেশন করবেন তা জানতে পেরেছেন। যারা পূর্বের পোস্টগুলো পড়েন নি তারা সেগুলো পড়ে নিবেন।

দেখে নিন –

আজকের পোস্টে আপনারা জানতে পারবেন যে কিভাবে পিন ছাড়া আপনি আপনার এডসেন্স একাউন্ট ভেরিফাই করবেন।

Google AdSense

গুগল এডসেন্স একাউন্ট খোলার পর আপনাকে অবশ্যই আপনার এডসেন্স একাউন্টটি ভেরিফাই করতে হবে। ভেরিফাই না করলে আপনি এডসেন্স থেকে আপনার আয় করা অর্থ তুলতে পারবেন না। এড্রেস ভেরিফাই করার জন্য এডসেন্স হতে আপনার ঠিকানায় একটি পিন পাঠানো হয়। তবে মাঝে মাঝে বিভিন্ন কারণে এডসেন্স এর পিন মেইলটি আপনার ঠিকানায় আসে না। এ কারনগুলো সম্পর্কে পূর্ববর্তী পোস্টে জানানো হয়েছে। তবে পিন মেইলই কিন্তু এডসেন্সে একাউন্ট ভেরিফাই করার একমাত্র উপায় নয়। আপনি যে দেশে বসবাস করেন সে দেশের সরকার কর্তৃক ইস্যু করা যেকোনো আইডি কার্ড, যেমন – National ID Card, Passport, Driving License ইত্যাদির স্ক্যান কপি আপলোড করে আপনার এডসেন্স একাউন্ট ভেরিফাই করতে পারবেন। তবে এড্রেস ভেরিফাই করার Default Process হিসেবে এডসেন্স পিন মেইলটিকেই রেখেছে। অর্থাৎ আপনি চাইলেই আপনার আইডি কার্ড এর স্ক্যান কপি আপলোড করে আপনার এড্রেস ভেরিফাই করতে পারবেন না। প্রথমে আপনাকে পিন মেইল এর মাধ্যমে পাওয়া পিনটি দিয়ে আপনার এড্রেস ভেরিফাই করতে হবে। পরপর ৩ বার চেষ্টা করেও যদি আপনার এড্রেসে পিন না আসে তখন আপনি আপনার আইডি কার্ডের স্ক্যান কপি দিয়ে এড্রেস ভেরিফাই করতে পারবেন। কারণ আইডি কার্ডের মাধ্যমে এড্রেস ভেরিফাই করাকে গুগল এডসেন্স তাদের এড্রেস ভেরিফিকেশন প্রোসেসের একটি Backup হিসেবে রেখেছে যাতে কোনো কারণে ব্যবহারকারীর কাছে পিন না পৌছালে আইডি কার্ডের মাধ্যমে এড্রেস ভেরিফাই করা যায়।

আসুন তাহলে জেনে নেওয়া যাক যে কিভাবে আপনি আপনার আইডি কার্ডের মাধ্যমে আপনার এডসেন্স একাউন্টের এড্রেস ভেরিফাই করবেন।

এড্রেস ভেরিফিকেশন

আইডি কার্ড ব্যবহার করে এড্রেস ভেরিফাই করার জন্য আপনি আপনার NID Card, Passport, Driving License এর স্ক্যান কপি ব্যবহার করতে পারেন।

আইডি কার্ড ব্যবহার করে এড্রেস ভেরিফাই করার ক্ষেত্রে আপনাকে বেশ কিছু জিনিস খেয়াল রাখতে হবে। এগুলো হল –

  1. আইডি কার্ডে অবশ্যই আপনার ছবি থাকতে হবে।
  2. আইডি কার্ডে আপনার এড্রেসটি দৃশ্যমান হতে হবে এবং আপনি এডসেন্স একাউন্টে যে এড্রেসটি দিয়েছেন আর আপনার আইডি কার্ডে যে এড্রেসটি রয়েছে, দুটো এড্রেসই ঠিক হতে হবে। ধরুন যে, আপনি আপনার এডসেন্স একাউন্টে যে এড্রেস দিয়েছেন আর আপনার আইডি কার্ডে যে এড্রেস রয়েছে, দুটোই আলাদা তাহলে আপনার একাউন্টটি ভেরিফাই হবে না। অর্থাৎ আপনার এডসেন্স একাউন্টে দেওয়া এড্রেস ও আপনার আইডি কার্ডে যে এড্রেস রয়েছে দুটোই একই হতে হবে।
  3. আপনাকে অবশ্যই আপনার দেশের সরকার কর্তৃক ইস্যু করা আইডি কার্ড এর স্ক্যান কপি আপলোড করতে হবে। আপনি আপনার Student ID Card, Employee Card ইত্যাদি ব্যবহার করতে পারবেন না। কারণ এগুলো সরকার কর্তৃক ইস্যুকৃত নয়।

আইডি কার্ড ব্যবহার করে এড্রেস ভেরিফাই করার প্রক্রিয়া

আইডি কার্ড ব্যবহার করে এড্রেস ভেরিফাই করার জন্য প্রথমেই আপনাকে আপনার আইডি কার্ডের (NID Card, Passport, Driving License এর মধ্যে যেকোনো একটির স্ক্যান কপি করে রাখতে হবে) সামনের দিক ও পিছনের দিক অর্থাৎ আইডি কার্ডের উভয় পাশ স্ক্যান করে রাখতে হবে। আপনাকে অবশ্যই আপনার আইডি কার্ডের উভয় পাশের স্ক্যান কপি রাখতে হবে কেননা এডসেন্সে আপলোড দেওয়ার সময় আপনাকে আপনার আইডি কার্ডের উভয় পাশের স্ক্যান কপি আপলোড করতে হবে। এরপর আপনাকে আপনার এডসেন্স একাউন্টে সাইন ইন করতে হবে। এডসেন্সে সাইন ইন করার পর View More>Pin Verification Card>Verify এ ক্লিক করবেন। ক্লিক করলে আপনাকে পিন ভেরিফিকেশন পেইজে নিয়ে যাওয়া হবে। তবে এবার পেইজটি কিছুটা ভিন্ন হবে। আপনি নিচের মত একটি পেইজ দেখতে পাবেন।

এখানে নীল রঙ্গে লেখা this form এ ক্লিক করুন। এটিতে ক্লিক করলে আপনাকে নতুন একটি পেইজে নিয়ে যাওয়া হবে। এ পেইজে একটি ফর্ম পাওয়া যাবে যেটি দেখতে নিচের মত হবে।

এখন আপনাকে এ ফর্মটি পূরণ করতে হবে। এখানে Name ও Email Address এ আপনি আপনার এডসেন্স একাউন্টে দেওয়া Name ও Email Address টি দিয়েদিয়ে দিবেন। আর Your AdSense Publisher ID তে আপনি আপনার এডসেন্স পাবলিশার আইডি টি দিয়ে দিবেন। আপনার পাবলিশার আইডি টি আপনি আপনার এডসেন্স একাউন্টের হোম পেইজেই দেখতে পাবেন। এ ৩টি অপশন পূরণ করার পর আপনাকে আপনার আইডি কার্ডের স্ক্যান কপি আপলোড করতে হবে। এর জন্য Choose File অপশনে ক্লিক করে আপনার আইডি কার্ডের স্ক্যান কপি গুলো সিলেক্ট করে আপলোড দিবেন। স্ক্যান কপিগুলো আপনলোড করার পর Submit বাটনে ক্লিক করবেন। সাবমিট বাটনে ক্লিক করলে আপনার তথ্যগুলো এডসেন্সের কাছে পৌছে যাবে। এরপর আপনাকে শুধু ৪৮ ঘণ্টা অপেক্ষা করতে হবে। আপনার তথ্যগুলো সাবমিট করার পর ৪৮ ঘণ্টার মধ্যে গুগল এডসেন্স কর্তৃপক্ষ আপনার দেওয়া তথ্যগুলো যাচাই করে আপনার এডসেন্স একাউন্টটি ভেরিফাই করে দিবে। এভাবে আপনি পিন ছাড়া শুধুমাত্র আপনার আইডি কার্ডের স্ক্যান কপি দিয়ে আপনার এডসেন্স একাউন্ট ভেরিফাই করতে পারবেন।

পরবর্তী পোস্টে আপনাদের জানানো হবে যে কিভাবে আপনি আপনার হোস্টেড এডসেন্স একাউন্টটি নন-হোস্টেড এডসেন্স একাউন্টে আপগ্রেড করবেন।

মন্তব্য করুন

সংযুক্ত থাকুন

সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত থাকুন আমাদের সাথে।

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.