NotunBlog
নতুনBlog » প্রযুক্তি » এডসেন্স এবং তার আদ্যোপন্ত – পর্ব ৫ (একাউন্ট আপগ্রেড)

এডসেন্স এবং তার আদ্যোপন্ত – পর্ব ৫ (একাউন্ট আপগ্রেড)

পূর্ববর্তী পোস্টে আপনারা কিভাবে পিন ছাড়া এডসেন্স একাউন্ট ভেরিফাই করবেন তা জানতে পেরেছেন। যারা পূর্বের পোস্টগুলো পড়েন নি তারা সেগুলো পড়ে নিবেন।

দেখে নিন –

আজকের পোস্টে আপনারা জানতে পারবেন যে কিভাবে আপনারা আপনাদের হোস্টেড এডসেন্স একাউন্টটিকে নন-হোস্টেড এডসেন্স একাউন্টে আপগ্রেড করবেন।

Google AdSense

পূর্ববর্তী পোস্টগুলো হতে আপনারা জানতে পেরেছেন যে এডসেন্স একাউন্ট ২ প্রকার – হোস্টেড এডসেন্স একাউন্ট ও নন-হোস্টেড এডসেন্স একাউন্ট। আজকে আপনাদের জানানো হবে যে কি করে আপনারা আপনাদের হোস্টেড এডসেন্স একাউন্টটিকে নন-হোস্টেড এডসেন্স একাউন্টে আপগ্রেড করবেন। তবে এর আগে আসুন এ ২ প্রকার এডসেন্সের সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রথমদিকে এডসেন্স একাউন্ট ব্যবহার করা খুবই সহজ ছিল। তখন হোস্টেড ও নন-হোস্টেড একাউন্ট ছিল না। ব্লগস্পট কিংবা ইউটিউব এর মাধ্যমে একটি এডসেন্স একাউন্ট খুলে Approve করার পর তা নিজের অন্য যেকোনো ওয়েবসাইটে ব্যবহার করা যেত। এডসেন্স একাউন্টটি এপ্রুভ করা খুবই সহজ ছিল, কোনো ঝামেলা ছিল না। কিন্তু তখনই মানুষ এডসেন্স একাউন্টের অপব্যবহার করা শুরু করল। এডসেন্স একাউন্ট এপ্রুভ করার পর কিছু মানুষ তাদের নিম্ন মানের এবং স্প্যামিং ব্লগে এডসেন্স একাউন্ট ব্যবহার করা শুরু করল। যার ফলে এডভার্টাইজাররা অসন্তুষ্ট হয়ে পড়ে। আর তাই গুগল এডসেন্স তাদের একাউন্ট পলিসি পরিবর্তন করে। এরপর থেকেই মূলত এডসেন্স ২ প্রকার একাউন্ট এর ব্যবহার চালু করে।

নন-হোস্টেড এডসেন্স একাউন্ট

নন-হোস্টেড এডসেন্স একাউন্ট এর মাধ্যমে আপনি আপনার ব্লগস্পট ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল আর পাশাপাশি আপনার নিজস্ব কোনো ওয়েবসাইট (যেমন – .com, .org, .net ইত্যাদি ডোমেইনযুক্ত ওয়েবসাইট) এ এড দিতে পারবেন। তবে এ একাউন্টের মাধ্যমে আপনার নিজস্ব ওয়েবসাইটে এড দেওয়ার আগে আপনাকে আপনার এডসেন্স একাউন্টটি Approve করতে হবে। যেহেতু অনেকে এডসেন্স একাউন্টের অপব্যবহারের চেষ্টা করে, তাই  বর্তমানে নন-হোস্টেড এডসেন্স একাউন্ট এপ্রুভ করা কিছুটা জটিল। নন-হোস্টেড এডসেন্স একাউন্ট এপ্রুভ করার জন্য আপনাকে এডসেন্সের ২টি শর্ত পূরণ করতে হবে।

এ শর্তগুলো হল –

  1.  অবশ্যই আপনার ওয়েবসাইটটি High Quality হতে হবে। Low Quality ওয়েবসাইট এর জন্য আপনি নন-হোস্টেড এডসেন্স একাউন্ট ব্যবহার করতে পারবেন না।
  2.  আপনি আপনার সাইটে অবশ্যই কোনো স্প্যামিং করতে পারবেন না। আপনার সাইটটি যদি স্প্যামিং সাইট হয়ে থাকে তাহলে  আপনার এডসেন্স একান্টটি এপ্রুভ হবে না।

উল্লেখ্য যে, আপনি এডসেন্সের এ শর্তগুলো পূরণ করেছেন কিনা তা এডসেন্স কর্তৃপক্ষ যাচাই করে তারপর আপনার এডসেন্স একাউন্টটি এপ্রুভ করবে। এপ্রুভ না করা পর্যন্ত আপনার একাউন্টটি নন-হোস্টেড একাউন্টে আপগ্রেড হবে না এবং আপনি আপনার ওয়েবসাইটে এড দিতে পারবেন না।

নন-হোস্টেড এডসেন্স একাউন্টে আপগ্রেড করার আগে আপনাকে কিছু কাজ করতে হবে। আসুন জেনে নেওয়া যাক যে এগুলো কি কি।

  1. আপনাকে অবশ্যই High Quality কন্টেন্ট তৈরি করতে হবে।  High Quality কন্টেন্ট বলতে মূলত ঐ কন্টেন্টগুলোকে বুঝায় যেগুলো Unique ও Original, কোনো Grammatical ও Spelling Mistake থাকবে না, Proper Heading ও Bullet List থাকবে, যথেষ্ট Long হবে এবং যেটি ব্যবহারকারীদের জন্য প্রয়োজনীয় এবং তথ্যসমৃদ্ধ হবে।
  2.  আপনার ওয়েবসাইটে অবশ্যই Privacy Policy, About Us ও Contact Us  অপশনগুলো থাকতে হবে।
  3.  নন-হোস্টেড এডসেন্সে আপগ্রেড করার আগে অবশ্যই আপনার আপনাকে আপনার ব্লগ/ওয়েবসাইটে যথেষ্ট পরিমাণ পোস্ট দিতে হবে।
  4.  আপনার ওয়েবসাইটে যথেষ্ট পরিমাণ ট্রাফিক বা ভিজিটর থাকতে হবে।
  5.  আপনার ওয়েবসাইটে অন্য কোনো এড নেটওয়ার্ক (যেমন – Chitika, Infolinks, Clicksor) এর কোনো এড থাকতে পারবে না।
  6. আপনার ওয়েবসাইটটি অবশ্যই Simple ও Professional, User friendly, Search Engine Friendly, Fast Loading হতে হবে। তাছাড়া আপনার সাইটটি অপ্রয়োজনীয় ও অগোছালো জিনিসে ভর্তি হতে পারবে না
  7.  আপনার বয়স অবশ্যই ১৮+ হতে হবে। কারণ ১৮ বছরের নিচের কারো জন্য এডসেন্স ব্যবহার অবৈধ।
  8.  আপনার ওয়েবসাইটটিতে Pornography/Adult Materials, Hacking/Carcking Content, Pirated Content থাকতে পারবে না। এছাড়া ওয়েবসাইটে মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় এবং কোনো অবৈধ কর্মকান্ডের ব্যাপারে কোনো পোস্ট থাকতে পারবে না। আর এডসেন্সে যে সকল ভাষা সাপোর্টেড সে সকল ভাষায় পোস্ট লিখতে হবে।

বর্তমানে গুগল এডসেন্সে উপরোক্ত ভাষাগুলো সাপোর্ট করে।

এ কাজগুলো করার পর আপনি আপনার এডসেন্স একাউন্টটি এপ্রুভ করে নন-হোস্টেড একাউন্টে আপগ্রেড করতে পারবেন। এবার আসুন জেনে নেওয়া যাক যে কিভাবে আপনি আপনার এডসেন্স একাউন্টটি আপগ্রেড করবেন।

এডসেন্স একাউন্ট আপগ্রেড করার প্রক্রিয়া

একাউন্ট আপগ্রড করার জন্য আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

ধাপ ১ – আপনার এডসেন্স একাউন্টে সাইন ইন করুন।

ধাপ ২ – আপনার একাউন্টের Gear Icon এ ক্লিক করে Settings সিলেক্ট করুন।

ধাপ ৩ – এ ধাপে আপনি নিচের মত একটি পেইজ দেখতে পাবেন। এখানে একাউন্টের বাম পাশের Access and authorization সেকশনের Site authorization এ ক্লিক করুন।

ধাপ ৪ – এখন I will show ads on বক্সে আপনার সাইটের ওয়েব এড্রেসটি দিন। এরপর Submit এ ক্লিক করুন।

ধাপ ৫ – এখন আপনাকে আপনার ওয়েবসাইটে AdSense Code যুক্ত করতে হবে।

  1. প্রথমেই আপনার এডসেন্স একাউন্টে সাইন ইন করে My Ads ট্যাবে ক্লিক করুন।
  2.  এরপর Sidebar এর Content সেকশন থেকে Ad Units এ ক্লিক করুন।
  3.  এরপর +New ad unit বাটনে ক্লিক করুন।
  4. এরপর আপনার এড এর Name, Size, Colour ও Ad Option সিলেক্ট করে আপনাকে একটি Ad Unit তৈরি করতে হবে।
  5.  এখন Save and get the code এ ক্লিক করুন। আপনি আপনার এড কোডটি পেয়ে যাবেন।

এখন আপনাকে এ এড কোডটি আপনার সাইটে যুক্ত করতে হবে। আপনার সাইটে এ কোডটি যুক করার পর আপনার সাইটটি গুগল এডসেন্স কর্তৃপক্ষ যাচাই করে দেখবে। এর জন্য বেশ কিছু দিন সময় লাগতে পারে। আপনার একাউন্টটি এপ্রুভ হয়েছে কি হয় নি তা আপনাকে ই-মেইলের মাধ্যমে জানিয়ে দেবে গুগল এডসেন্সে কর্তৃপক্ষ। যাচাই করার পর সন্তুষ্ট হলে গুগল এডসেন্স কর্তৃপক্ষ আপনার একাউন্টটি Approved করে দিবে এবং সাথে সাথে আপনার একাউন্টটি নন-হোস্টেড একাউন্টে আপগ্রেড হয়ে যাবে। আর যদি আপনার একাউন্টটি এপ্রুভ না হয় তাহলে কিছুদিন পর আবার চেষ্টা করুন।

পরবর্তী পোস্টে আপনাদের জানানো হবে যে এডসেন্স এ আপনি কিভাবে আপনার Tax Information সাবমিট করবেন।

মন্তব্য করুন

সংযুক্ত থাকুন​

সোশ্যাল মিডিয়া গুলোতে আমাদের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!

consectetur id, ut adipiscing Aenean elit. dictum neque. eleifend consequat. risus. mattis