পূর্ববর্তী পোস্টে আপনারা কিভাবে এডসেন্স একাউন্ট  আপগ্রেড করবেন তা জানতে পেরেছেন। যারা পূর্বের পোস্টগুলো পড়েন নি তারা সেগুলো পড়ে নিবেন।

আজকের পোস্টে আপনারা জানতে পারবেন যে  আপনাদের এডসেন্স একাউন্টে আপনাদেরকে কোনো ট্যাক্স ইনফরমেশন দিতে হবে কি না।

Google AdSense

অনেকেই জানতে চান যে গুগল এডসেন্সে কোনো প্রকার ট্যাক্স ইনফরমেশন দিতে হয় কি না। এডসেন্সে আপনার ট্যাক্স ইনফরমশন দিতে হবে কি না তা নির্ভর করে আপনার এডসেন্স একাউন্টের এড্রেসের উপর।

সাধারণত, USA তে যারা এডসেন্স ব্যবহার করেন কিংবা USA এর এড্রেস দিয়ে এডসেন্স খুলেছেন তাদেরকে এডসেন্সে ট্যাক্স ইনফরমশন দিতে হয়।সহজভাবে বলতে গেলে,ধরুন যে আপনি USA তে বসবাস করেন এবং ওখানকার এড্রেস দিয়ে এডসেন্স খুলেন তাহলে আপনাকে অবশ্যই এডসেন্সে ট্যাক্স ইনফরমেশন দিতে হবে। ট্যাক্স ইনফরমেশন না দিলে আপনি এডসেন্স থেকে টাকা তুলতে পারবেন না। অনেক বাংলাদশি ইউটিউবার আর ব্লগাররা USA তে বসবাস করে এমন পরিচিত ব্যক্তির এড্রেস দিয়ে এডসেন্স একাউন্ট খুলে থাকেন। এ ভুলটি করবেন না। কারণ আপনি যদি এমনটা করেন তাহলে এডসেন্স আপনার ট্যাক্স ইনফরমেশন চাইবে আর তখন আপনি তা দিতে না পারলে আপনার একাউন্ট থেকে টাকা তোলা সম্ভব হবে না। আর আপনি যদি আপনার ঐ পরিচিত ব্যক্তির ট্যাক্স ইনফরমেশন আপনার একাউন্টে দিয়ে দেন তাহলে অনেক বড় সমস্যা হতে পারে। আমেরিকার কর নিয়ন্ত্রণকারী সংস্থা, IRS (Internal Revenue System) এর তদন্ত হলে আপনার ঐ পরিচিত ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং এডসেন্সকে ভুল তথ্য দেওয়ার ফলে আপনার একাউন্টটি Ban করে দেওয়া হবে।

মনে রাখবেন যে এডসেন্স শুধুমাত্র USA এর এড্রেস দিয়ে যেসকল এডসেন্স একাউন্ট খোলা হয়, সেসব একাউন্টের কাছ থেকেই ট্যাক্স ইনফরমেশন চেয়ে থাকে। আর বাংলাদেশের এড্রেস দিয়ে যেসব এডসেন্স একাউন্ট খোলা হয়, সেসব একাউন্ট থেকে ট্যাক্স ইনফরমেশন চাওয়া হয় না। তাই আপনাদের ট্যাক্স ইনফরমেশন নিয়ে তেমন চিন্তা করার দরকার নেই।

উল্লেখ্য যে, বাংলাদেশিদের এডসেন্সের কাছে কোনো ট্যাক্স ইনফরমেশন দিতে হবে না এবং তাদের কাছ থেকে IRS কিংবা এডসেন্স ট্যাক্স বাবদ কোনো টাকা নিবে না। তবে আপনার এডসেন্স এবং অন্যান্য উৎস থেকে মোট আয় যদি বছরে ২,৫০,০০০ টাকার উপরে হয়ে থাকে তাহলে আপনাকে বাংলাদেশে প্রচলিত ট্যাক্স আইন অনুযায়ী বাংলাদেশ সরকারকে ট্যাক্স দিতে হবে।

পরবর্তী পোস্টে আপনারা জানতে পারবেন যে কিভাবে আপনার আপনাদের এডসেন্স একাউন্ট থেকে টাকা তুলতে পারবেন।

Contributor
Comments to: এডসেন্স এবং তার আদ্যোপন্ত – পর্ব ৬ (ট্যাক্স ইনফরমেশন)

    আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

    Attach images - Only PNG, JPG, JPEG and GIF are supported.

    আমাদের পছন্দ

    সঠিক নিয়মে wordpress ব্লগ শুরু করতে চাচ্ছেন? আমরা জানি ব্লগ শুরু করা খুবই কষ্টসাধ্য বিষয় যদিনা আপনার লেগে থাকার স্বভা

    সম্প্রতি কি হচ্ছে?

    ওয়ার্ডপ্রেস শেখা কি সহজ? হ্যাঁ, অবশ্যই! তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস কীভাবে কাজ করে এবং ওয়ার্ডপ্রেসের দুটি ভিন্ন স
    গুগল অ্যান্ড্রয়েড ৯- এ একটি ডার্ক থিম যুক্ত করেছিলো, তবে তা কেবলমাত্র কিছু অ্যাপ্লিকেশন এবং ফাংশনগুলোতে কাজ করে

    লগইন করুন

    নতুনব্লগে স্বাগতম
    তথ্য প্রযুক্তি এবং বিজ্ঞান যাত্রার আন্দোলনে যুক্ত হতে পারেন আপনিও
    নতুনব্লগে যোগ দিন
    যোগ দিন ইন্টারনেট সেরা লেখকদের এক সুবিশাল নেটওয়ার্কে
    Registration is closed.