NotunBlog
নতুনBlog » প্রযুক্তি » এডসেন্স এবং তার আদ্যোপন্ত – পর্ব ১ (ইন্ট্রো)

এডসেন্স এবং তার আদ্যোপন্ত – পর্ব ১ (ইন্ট্রো)

পূর্ববর্তী পোষ্টগুলোতে আপনারা ইউটিউব মোনেটাইজেশন, ইউটিউব এড, ইউটিউব এড এর প্রকারভেদ ও মূল্য এবং CPM, CPC, RPM প্র্রভৃতি সম্পর্কে জানতে পেরেছেন।আজকের পোষ্টে আপনাদের Google এডসেন্স সম্পর্কে জানানো হবে।

যারা পূর্বের পোষ্টগুলো পড়েন নি, তারা সেগুলো পড়ে নিবেন।

দেখুন:

Google Adsense

যারা আমার পূর্বের পোষ্টগুলো পড়েছেন তারা অবশ্যই এতদিনে বুঝতে পেরেছেন যে গুগল এডসেন্স কি। এটি হল গুগলের একটি বিজ্ঞাপন প্লেসমেন্ট সেবা। আপনার ব্লগ, ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল থেকে আয় করার ক্ষেত্রে এডসেন্স খুবই গুরুত্বপূর্ণ। এডসেন্স ব্যতীত আপনি আপনার ব্লগ, ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল থেকে আয় করতে পারবেন না।

বিশেষ করে আপনার যদি ব্লগ বা ওয়েবসাইট থাকে এবং আপনি যদি আপনার ব্লগ বা ওয়েবসাইট থেকে আয় করতে চান তাহলে আপনার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ এডসেন্স এর মাধ্যমে ব্লগ ও ওয়েবসাইট পাবলিশাররা বিভিন্ন সাইজ ও মূল্যের এড তাদের ব্লগ বা ওয়েবসাইটে প্রদান করতে পারে যার ফলে তাদের প্রচুর আয় হয়। অনেকেই মনে করেন যে, এডসেন্স একাউন্ট খুলতে হলে গুগলকে টাকা দিতে হয়। ধারণাটি সম্পূর্ণ ভুল। একাউন্ট খোলার জন্য আপনাকে কখনো টাকা দিতে হবে না।

এডসেন্স

এডসেন্স একাউন্টের প্রকারভেদ

গুগল AdSense মূলত ২ প্রকার একাউন্ট সুবিধা প্রদান করে থাকে। এগুলো হল –

  1. Hosted AdSense Account
  2. Non-Hosted AdSense Account

একজন পাবলিশার সে ব্লগ, ওয়েবসাইট কিংবা ইউটিউব যেটিরই পাবলিশার হক না কেন সে এ ২টি একাউন্টের মধ্যে যে কোন একটি একাউন্ট খুলতে পারবে। অর্থাৎ একজন পাবলিশার হয় হোস্টেড এডসেন্স একাউন্ট কিংবা নন-হোস্টেড Adsense একাউন্ট এ ২টির মধ্যে যেকোনো একটি খুলতে পারবেন। হোস্টেড AdSense একাউন্ট ও নন-হোস্টেড AdSense একাউন্ট এ ২টির নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে।

Hosted AdSense Account

যে একাউন্টের মাধ্যমে এড শুধুমাত্র গুগল প্রোডাক্টস(যেমন- ইউটিউব, ব্লগস্পট) এ প্রদর্শিত হয়, সে একাউন্টটি হল একটি হোস্টেড এডসেন্স একাউন্ট।

এ ধরণের একাউন্টে একাউন্টের উপরের দিকে Hosted Account নামে একটি লেবেল থাকে। এ একাউন্টের ক্ষেত্রে এড শুধুমাত্র গুগল প্রোডাক্টসে প্রদর্শিত হবে।কেননা এ একাউন্ট শুধুমাত্র গুগলের পার্টনার ওয়েবসাইট যেমন- ইউটিউব, ব্লগস্পট, হাবপেইজ প্রভৃতি থেকে approve বা অনুমোদন করা হয়।

দেখুন:

হোস্টেড AdSense একাউন্টের মাধ্যমে আপনি আপনার নিজের হোস্ট করা কোনো ওয়েবসাইটে(যেমন- আপনি যদি কোনো হোস্টিং প্ল্যান ও ডোমেইন ক্রয় করে নিজের কোনো ওয়েবসাইট তৈরি করেন) এড দিতে পারবেন না। কেননা হোস্টেড একাউন্ট এ ধরণের ওয়েবসাইটে এড প্রদান করে না।

উল্লেখ্য যে, ব্লগস্পট থেকে যদি আপনি কোনো ওয়েবসাইট তৈরি করা থাকেন তাহলে আপনার ওয়েবসাইটের ডোমেইন নাম হবে blogspot.com। এ একাউন্ট ইউটিউবে এড দেওয়ার জন্য সবচেয়ে বেশি উপযোগী। তবে আপনি গুগলের ব্লগস্পট থেকে আপনার ওয়েবসাইট তৈরি করেন তাহলে আপনি আপনার হোস্টেড AdSense একাউন্ট থেকে আপনার ব্লগস্পট ওয়েবসাইটে এড দিতে পারবেন। কেননা ব্লগস্পট হল গুগলের একটি প্রোডাক্ট এবং এর ফলে আপনার ব্লগস্পট ওয়েবসাইটটি হোস্টেড একাউন্টের মাধ্যমে এড প্রদানের জন্য যোগ্য।

দেখুন:

তবে হোস্টেড এডসেন্স একাউন্টকে আপনি চাইলে নন-হোস্টেড একাউন্টে আপগ্রেড করতে পারবেন। আপগ্রেড করার ক্ষেত্রে আপনি আপগ্রেড এর আবেদন করার পর গুগল কর্তৃপক্ষ আপনার একাউন্ট ও যে ওয়েবসাইটে আপনি এড দিতে চান সে ওয়েবসাইটটি রিভিউ করে দেখবে। পজিটিভ রিভিউ এর ক্ষেত্রে আপনি আপনার ওয়েবসাইটে এড দিতে পারবেন।

আর নেগেটিভ রিভিউ এর ক্ষেত্রে আপনি চাইলে কিছুদিন পর আবার আবেদন করতে পারেন। আপগ্রেড এর জন্য আবেদন করার আগে আপনাকে কিছু কাজ করতে হবে, যা পরবর্তী কোনো এক পোস্টে আপনাদের জানানো হবে।

Non-Hosted Adsense Account

যে একাউন্টের মাধ্যমে একজন পাবলিশার ইউটিউব ও ব্লগস্পট এ এড প্রদর্শনের পাশাপাশি তার যেকোনো ওয়েবসাইটে এড দিতে পারে, সে একাউন্টটি হল নন-হোস্টেড একাউন্ট।

এ একাউন্টে একাউন্টের উপরের দিকে কোনো লেবেল থাকে না। অর্থাৎ এ একাউন্টে Non-Hosted Account নামে কোনো লেবেল থাকে না।

ধরুণ, আপনি একটি হোস্টিং প্ল্যান ও ডোমেইন ক্রয় করে আপনার নিজস্ব একটি ওয়েবসাইট তৈরি করেছেন। আপনার তৈরি করা এ ওয়েবসাইটে আপনি নন-হোস্টেড একাউন্টের মাধ্যমে এড দিতে পারবেন। কারণ হোস্টেড একাউন্টের মত নন-হোস্টেড একাউন্টে এড দেওয়ার ব্যাপারে তেমন বাধ্যবাধকতা নেই।

আপনি আপনার ইউটিউব চ্যানেল, ব্লগস্পট ওয়েবসাইট ও আপনার নিজের যেকোনো ওয়েবসাইটে নন-হোস্টেড AdSense একাউন্টের মাধ্যমে এড দিতে পারবেন। তবে একটি নন-হোস্টেড AdSense একাউন্ট খুলতে গেলে কিছু কাজ করতে হয়, গুগলের কিছু শর্ত পূরণ করতে হয়। এরপরই আপনি একটি নন-হোস্টেড AdSense একাউন্ট খুলতে পারবেন।

ব্লগ বানানোর টিউটোরিয়াল এবং এডসেন্স হতে আয়ের উপায় দেখে ফেলুন

Hosted AdSense Account VS. Non-Hosted AdSense Account কোনটি আপনার জন্য উপযোগী

কোন ধরণের একাউন্ট আপনার জন্য উপযোগী সেটি নির্ভর করে আপনি কিসের জন্য ব্যবহার করতে চান তার উপর। আপনি যদি শুধু ইউটিউব ও ব্লগস্পট ব্যবহার করেন কিন্তু অন্য কোনো ওয়েবসাইট ব্যবহার করেন না তাহলে আপনার জন্য হোস্টেড একাউন্ট সবচেয়ে বেশি উপযোগী।

ধরুন যে আপনি বর্তমানে শুধু ইউটিউব বা ব্লগস্পট বা দুটোই ব্যবহার করছেন এবং আপনার নিজস্ব কোনো ওয়েবসাইট নেই তবে ভবিষ্যতে নিজের ওয়েবসাইট বানানোর চিন্তা আছে তাহলে আপনি একটি হোস্টেড এডসেন্স একাউন্ট খুলে ফেলতে পারেন। যেহেতু পরবর্তীতে কিছু নির্দিষ্ট শর্ত পূরণের মাধ্যমে আপনি আপনার হোস্টেড এডসেন্স একাউন্টটিকে নন-হোস্টেড এডসেন্স একাউন্টে আপগ্রেড করতে পারবেন সেহেতু এখন আপনি একটি হোস্টেড এডসেন্স একাউন্ট খুলে ফেললে পরবর্তীতে আপনি সেটি আপগ্রেড করতে পারবেন।হোস্টেড এডসেন্স একাউন্ট রিভিউ হতে ২ দিন পর্যন্ত সময় লাগে।

আবার আপনি যদি নিজস্ব একটি ওয়েবসাইট ব্যবহার করেন কিংবা নিজস্ব ওয়েবসাইট ও ইউটিউব দুটোই ব্যবহার করেন তাহলে আপনার জন্য নন-হোস্টেড এডসেন্স একাউন্ট সবচেয়ে বেশি উপযোগী। কিছু শর্ত পূরণের মধ্যমে আপনি সরাসরি একটি নন-হোস্টেড এডসেন্স একাউন্ট খুলে ফেলতে পারেন। এ ধরণের একাউন্টের রিভিউ সম্পন্ন হতে একটু বেশি সময় লাগে।

পরবর্তী পোস্টে কিভাবে একটি এডসেন্স একাউন্ট খুলবেন সে সম্পর্কে জানানো হবে। আমাদের সথেই থাকুন।

এছাড়া ফেইসবুক বা ইউটিউবে আমাদের সাথে যুক্ত থাকতে পারেন।

2 টি মন্তব্য

সংযুক্ত থাকুন​

সোশ্যাল মিডিয়া গুলোতে আমাদের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!

ipsum fringilla libero. lectus felis Praesent