আপনার ওয়েবসাইটে যদি মনিটাইজেশন চালু করা থাকে তবে নিঃসন্দেহে বলা যায় আপনি এডসেন্স ব্যবহার করছেন। প্রাথমিকভাবে পাবলিসার রা এডসেন্স এড নেটওয়ার্ককেই বেছে নেয়। কিন্তু এডসেন্স যদি লিমিটেড এড শো করে অর্থাৎ, যদি ad serving limits করে দেয় তবে সেটা প্রতিটি পাবলিসার্সের কাছেই রীতিমত একটা ভয়ানক বিষয়। এডে যদি লিমিট থাকে অর্থ্যাৎ, যদি আপনি কম পরিমান এড দেখান তার মানে কিন্তু আপনার আয়ের সুযোগও কিন্তু কমে গেলো।

এই আর্টিকেলে আমি গুগল এডসেন্স Ad serving limit বিষয় খুঁতিয়ে দেখবো এবং যাবতীয় সকল সমস্যার উত্তর খোজার চেষ্টা করবো। তাহলে চলুন শুরু করা যাক। 

আরো পড়ুনঃ কিভাবে গুগল এডসেন্সের মাধ্যমে আয় করবেন?  

Ad Serving Limits কয় ধরনের হতে পারে?

কখনো কি ভেবে দেখেছেন কেন গুগল এডসেন্স তার পাবলিসার্সদের এডসেন্স একাউন্টে Ad Serving Limits করে দেয়? এটা গুগল এডসেন্স এড নেটওয়ার্ক  করে থাকে তাদের স্বচ্ছ্বতার খাতিরেই।  তারা বিজ্ঞাপনদাতাদের বিভিন্ন ফ্রডদের হাত থেকে রক্ষা করার জন্য, ইউজারদের ভালো এড এক্সপেরিয়েন্স দেওয়ার জন্য এবং পাবলিসার্সদের সাথে সুসম্পর্ক বজায় রাখার জন্যেই Ad serving limits দিয়ে থাকে। ট্রাফিক কোয়ালিটির সচ্ছ্বতার জন্যে মাঝেমধ্যে সাময়িক Ad Serving Limit দেওয়া হয় যতক্ষন না ট্রাফিকের উৎস খুজে বের করা যায়। বর্তমানে দুই ধরনের Ad Serving Limits দেওয়া হয়ঃ

Account being assessed

এই ধরনের লিমিটে এডসেন্স আপনার ট্রাফিকের কোয়ালিটির উপর সন্দেহ পোষণ করে। তারা ট্রাফিক কোয়ালিটি নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। এক্ষেত্রে ঠিক কর দিনের জন্যে Ad serving limit করা থাকবে তা নির্দিষ্ট করে বলা যাবে না। আপনার ট্রাফিক কোয়ালিটির তথ্য যাছাই করার পর অটোমেটিক আপনার এডসেন্স একাউন্ট আপডেট করে দেয়। 

Invalid traffic concerns

উপরের সমস্যাটার কাছাকাছিই বলা চলে। এখানে কি ঘটে? গুগল তার সিস্টেমে আপনার একাউন্ট ঘিরে ইনভ্যালিড ট্রাফিক খুঁজে পায় এবং এ কারনে আপনার এডসেন্স একাউন্টে Ad serving limit করে দেওয়া হয়। ঠিক একইরকম ভাবে আপনার ট্রাফিক কোয়ালিটির তথ্য যাছাই করার পর অটোমেটিক আপনার এডসেন্স একাউন্ট আপডেট করে দেওয়া হয়।

Invalid traffic কি বুঝতে পারছেন না? Invalid traffic বিভিন্ন রকমের হতে পারে। সাধারনত বিভিন্ন বট ট্রাফিক যদি এডসেন্স এড ক্লিক করে তাকে Invalid traffic হিসেবে চিহ্নিত করা হয়৷ এখানে কিন্তু ভুলবশত ক্লিক পড়ে যাওয়াও Invalid traffic এর মধ্যেই পড়ে। 

আর পড়ুনঃ একটি ওয়েবপেইজে কতটি এডসেন্স এড দেখানো যাবে?

Ad serving limits fix করে কিভাবে আপনার এডসেন্স একাউন্টকে নিরাপদ করবেন? 

আপনার এডসেন্স একাউন্টে Ad serving limits দেওয়া থাকা স্বত্ত্বেও কিন্তু আপনি একাউন্ট এক্সেস করতে পারবে এবং সেখানের সিচুয়েশন মনিটর করতে পারবেন। গুগল কিন্তু এক্ষেত্রে আপনার ওয়েবসাইটের কন্টেন্ট এবং মার্কেটিং চালু রাখার পরামর্শ দেয়। অবশ্যই এডসেন্স পলিসি মেনেই কিন্তু করা লাগবে। 

এই সময়ে প্রথমেই একবার এডসেন্স প্রোগ্রাম পলিসি গুলো একবার পড়ে ফেলুন। এবং নিশ্চিত করুন যেন আপনার ওয়েবসাইট সেই সকল পলিসির আওতায় পড়ে৷ 

এবার Invalid traffic concerns এর বিষয়ে আসি। এটাই সবচেয়ে বেশি গুরত্বপূর্ণ। এক্ষেত্রে আপনাকে নিশ্চিত করতে হবে যাতে ওয়েবসাইটের বেশিরভাগ ট্রাফিক Organic হয়৷ 

এই Adsense Invalid traffic limits কিভাবে ঠিক করবেন? আগে কিছু কথা বলে নেওয়া প্রয়োজন। গুগল এডসেন্স তাদের ইমেইলে খুবই স্পষ্ট করে বলে দিয়েছে, এক্ষেত্রে পাবলিসার্সের কোন কিছুই করার প্রয়োজন নেই। এডসেন্স সবকিছু নিজে নিজেই আপডেট করে দেবে যখন ট্রাফিকের কোয়ালিটি ঠিকঠাক পাবে।

স্মরণ করিয়ে দেওয়ার জন্য ইমেইলটি একবার দেখুন। 

Hello,
We recently identified invalid traffic concerns in your AdSense account. As a result, we have introduced an ad serving limit on your account. We will automatically review and update this limit as we continue to monitor your traffic.
Why has this happened?
We found potentially invalid traffic being used to generate ad revenue on your account. As a reminder, invalid traffic is strictly prohibited by the AdSense Program policies. Clicks on Google ads must result from genuine user interest. Publishers may not ask others to click their ads. This includes asking users to support your site, offering rewards to users for viewing ads, and promising to raise money for third parties for such behavior. Additionally, clicking your own ads, automated clicking tools or traffic sources, robots, or other deceptive software are also prohibited.
We understand that you may want to know more about the activity we’ve detected. Because this information could be used to circumvent our proprietary detection systems, we’re unable to provide our publishers with information about specific account activity, including users that may have been involved.
Note that if you are found to be in violation of the AdSense Program policies, your account may be subject to further enforcement actions or may be permanently disabled.
What should I do now?
Your account is still fully accessible and you can view details about this account-level issue in the Policy center. We encourage you to be proactive in making sure your ad traffic complies with the AdSense Program policies. Thank you for your understanding and cooperation.
Sincerely,
The Google AdSense Team
Invalid Traffic Concerns

কিভাবে এডসেন্স Ad serving Limit fix করবেন?

ইন্টারনেটে বিভিন্ন জায়গা ঘুরে এই ফিক্স গুলো দেখা গিয়েছে। অনেকেই বলছে এভাবে তারা Ad serving limit ঠিক করেছে৷ আপনিও চাইলে উপরে নিয়ম টি এপ্লাই করে দেখতে পারেন৷ কোন কিছু না করার থেকে অন্তত কিছু করাতো ভালো৷ 

  1. গুগল এডসেন্স ওয়েবসাইটে যান

  2. ড্যাশবোর্ড থেকে Ads এ ক্লিক করুন

  3. এবার Ads by Unit এ ক্লিক করুন

    ad serving limits

  4. আপনার তৈরি প্রতিটি এড ইউনিট Archive করে ফেলুন।

    archive

  5. এবার By Site এ ক্লিক করুন

  6. এডিট মার্ক অপশনে ক্লিক করুন

  7. এবং অটো এড চালু করে দিন।

  8. ৩/৪ দিন অপেক্ষা করুন।

আমি আবারও বলছি , গুগল এডসেন্স তাদের ইমেইলে খুবই স্পষ্ট করে বলে দিয়েছে, এক্ষেত্রে পাবলিসার্সের কোন কিছুই করার প্রয়োজন নেই। যদি উপরের নিয়মে আপনাদের এডসেন্স AD SERVING LIMITS সমস্যার সমাধান হয় তবে অবশ্যই আমাদের জানাবেন। এটি গুগল এডসেন্স স্বীকৃত কোন ফিক্স নয়। আমি আগেই বলেছি এক্ষেত্রে অপেক্ষা করুন এবং সাইটের কন্টেন্ট লিখে যান।

আমাদের আর্টিকেল যদি আপনার ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক এবং টুইটারে শেয়ার করতে পারেন এবং প্রতিদিন আপডেট পেতে চাইলে আমাদের ফেইসবুক পেইজে লাইক করে রাখতে পারেন।
https://notunblog.com
Do you like আকাশ's articles? Follow on social!
Comments to: এডসেন্স Ad Serving Limits কি? এবং কিভাবে তা ঠিক করবেন?

    আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

    Attach images - Only PNG, JPG, JPEG and GIF are supported.

    আমাদের পছন্দ

    সঠিক নিয়মে wordpress ব্লগ শুরু করতে চাচ্ছেন? আমরা জানি ব্লগ শুরু করা খুবই কষ্টসাধ্য বিষয় যদিনা আপনার লেগে থাকার স্বভা

    সম্প্রতি কি হচ্ছে?

    ওয়ার্ডপ্রেস শেখা কি সহজ? হ্যাঁ, অবশ্যই! তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস কীভাবে কাজ করে এবং ওয়ার্ডপ্রেসের দুটি ভিন্ন স
    গুগল অ্যান্ড্রয়েড ৯- এ একটি ডার্ক থিম যুক্ত করেছিলো, তবে তা কেবলমাত্র কিছু অ্যাপ্লিকেশন এবং ফাংশনগুলোতে কাজ করে

    লগইন করুন

    নতুনব্লগে স্বাগতম
    তথ্য প্রযুক্তি এবং বিজ্ঞান যাত্রার আন্দোলনে যুক্ত হতে পারেন আপনিও
    নতুনব্লগে যোগ দিন
    যোগ দিন ইন্টারনেট সেরা লেখকদের এক সুবিশাল নেটওয়ার্কে
    Registration is closed.