Skip to content

এন্ড্রয়েড ফোন হয়ে যাবে ওয়েবক্যাম

শুরু করার আগে

১) আপনার এন্ড্রয়েড ফোনকে নেটওয়ার্কে আইপি ক্যামেরা হিসেবে সেট করার পর আপনার কম্পিউটার থেকে ওয়েবক্যাম হিসেবে কনফিগার করতে হবে।

২) এটার জন্য কম্পিউটারে এবং ফোনে স্পেশাল সফটওয়্যারের দরকার পড়বে।

৩) পুরো কাজটির জন্য ১৫ মিনিটের মত সময় লাগবে।

এই আর্টিকেল কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোনকে ওয়েবক্যাম বানাবে সেটি নিয়ে বিস্তারিত ব্যাখা করবে। চলুন শুরু করা যাক।

আরো পড়ুনঃ ফোন আপডেট করতে গেলে যে সমস্যাগুলো হয়ে থাকে


কিভাবে এন্ড্রয়েড ফোন হয়ে যাবে ওয়েবক্যাম?

সময় লাগবেঃ 15 minutes.

সঠিক সফটওয়্যার ইনস্টল এবং কনফিগার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং তারপরে স্কাইপের মতো ভিডিও কলিং সফটওয়্যারে আপনার ফোনটিকে ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করুন।

  1. ফোনে আইপি ওয়েবক্যাম অ্যাপ ইনস্টল

    গুগল প্লে স্টোর থেকে আপনার অ্যান্ড্রয়েড ফোনে আপনার পছন্দের আইপি ওয়েবক্যাম অ্যাপটি ইনস্টল করুন। এই উদাহরণে, আমরা ড্রয়েডক্যাম অ্যাপ্লিকেশন ব্যবহার করছি।


    বিঃদ্রঃ নিবন্ধে ব্যবহৃত সফ্টওয়্যার ড্রয়েডক্যামের সর্বশেষতম সংস্করণটির জন্য সর্বনিম্ন অ্যান্ড্রয়েড ৫.০ প্রয়োজন। তবে আপনার যদি প্রয়োজন হয় তবে আপনি ড্রয়েডক্যাম এর পুরানো সংস্করণগুলির জন্য APKs ডাউনলোড করতে পারেন।

  2. কম্পিউটারে ড্রয়েডক্যাম অ্যাপ ইনস্টল

    আপনার উইন্ডোজ ১০ পিসিতে, ড্রডক্যাম ডাউনলোড পেইজ দেখুন এবং উইন্ডোজ ক্লায়েন্ট সফ্টওয়্যারটি ডাউনলোড করুন। আপনি যদি লিনাক্স মেশিন ব্যবহার করেন তবে একটি লিনাক্স ক্লায়েন্টও রয়েছে। ইনস্টলেশন ফাইলটি চালু করে ইন্সটল করে ফেলুন।
    বিঃদ্রঃ আপনার অ্যান্ড্রয়েডের জন্য আপনি যে আইপি ওয়েবক্যাম অ্যাপটি বেছে নিয়েছেন তা যদি উইন্ডোজ ক্লায়েন্ট সফ্টওয়্যার না থাকে তবে আইপি ক্যামেরা অ্যাডাপ্টার ইনস্টল করুন। এটি সর্বজনীন আইপি ক্যামেরা ড্রাইভার যা আপনার অ্যান্ড্রয়েডের আইপি ওয়েবক্যাম অ্যাপের সাথে সংযুক্ত হবে এবং এটি স্কাইপ বা জুমের মতো সফ্টওয়্যারটিতে একটি সিস্টেম ওয়েবক্যাম হিসাবে কাজ করবে।

  3. সিলেট ড্রয়েডক্যাম

    ইনস্টলটি শেষ হয়ে গেলে, স্টার্ট মেনুতে ড্রয়েডক্যাম টাইপ করুন এবং ড্রয়েডক্যাম ক্লায়েন্টটি নির্বাচন করুন। স্ক্রিনটি দেখুন।

  4. এন্ডয়েডে ড্রয়েডক্যাম চালু করুন

    এখন, আপনার অ্যান্ড্রয়েড ফোনে ফিরে, ড্রয়েডক্যাম অ্যাপ্লিকেশনটি চালু করুন। প্রথম স্ক্রিনে, নেক্সেটে ক্লিক করে গট ইট ক্লিক করুন। আপনার ক্যামেরাটি ব্যবহারের অনুমতি সহ ড্রয়েডক্যাম সরবরাহ করার এক্সেস দিন।

  5. ড্রয়েডক্যাম মেইন স্ক্রিন

    শেষে, আপনি ড্রয়েডক্যামের মূল স্ক্রিন দেখতে পাবেন যাতে আপনার ফোনের আইপি ঠিকানা এবং ড্রয়েডক্যাম সফ্টওয়্যারটি ব্যবহার করছে এমন পোর্ট নম্বর দেখা যাবে। এই মানগুলির একটি নোট করে ফেলুন।ওয়েবক্যাম এপ

  6. ডিভাইস আইপি সেট

    আপনার উইন্ডোজ ১০ পিসিতে, ডিভাইস আইপি ফিল্ডে আপনার অ্যান্ড্রয়েডের আইপি এড্রেস এবং ড্রয়েডক্যাম পোর্ট বক্সে পোর্ট নম্বর টাইপ করতে হবে। আপনি যদি ভিডিও কনফারেন্সিংয়ের জন্য আপনার ফোনের মাইক্রোফোন ব্যবহার করতে চান তবে অডিও চেকবক্সটিও সিলেক্ট করুন। স্টার্ট বাটনে ক্লিক করে শুরু করুন। ওয়েবক্যাম সেটাপ স্টেপ ৬

  7. এরপর

    কানেকশনটি চালু হয়ে গেলে, আপনি আপনার পিসির ড্রয়েডক্যাম ক্লায়েন্ট সফ্টওয়্যারটির মধ্যে আপনার ফোনের ক্যামেরা থেকে ভিডিও দেখতে পাবেন।ওয়েবক্যাম সেটাপ ধাপ ৭

  8. ভিডিও কনফারেন্সিং কিভাবে?

    স্কাইপের মতো ভিডিও কনফারেন্সিং সফ্টওয়্যারটিতে আপনার ফোনটি ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করতে, আপনার পছন্দের সফ্টওয়্যারটি চালু করুন। আপনার ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশনে ভিডিও সেটিংসে যান এবং ক্যামেরা অপশনে ড্রয়েডক্যাম সোর্স থেকে যেকোন একটি সোর্স সিলেক্ট করুন।ওয়েবক্যাম সেটাপ ধাপ ৮

  9. ড্রয়েডক্যাম ভার্চুয়াল অডিও

    আপনি যদি নিজের ফোনের মাইক্রোফোনটিকে আপনার ভিডিও কনফারেন্সিং মিক হিসাবে ব্যবহার করতে চান তবে অডিও সেটিংয়ে স্ক্রোল করুন এবং কমিউনিকেশন ডিভাইসের তালিকা থেকে ড্রয়েডক্যাম ভার্চুয়াল অডিও সিলেক্ট করুন।ধাপ ৯

  10. শেষে যা করতে হবে

    এখন আপনি ভার্চুয়াল কনফারেন্সিং শুরু করতে পারেন এবং আপনার অ্যান্ড্রয়েড ফোনটি আপনার কনফারেন্সিং-র ভিডিও এবং অডিও দুটোর কাজই করবে।

ভিপিএন কেন প্রয়োজন?

আপনার ফোনটি কেন ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করবেন?

আপনার ভিডিও কনফারেন্সিং-র জন্য ওয়েবক্যাম হিসাবে ফোন ব্যবহার করা খুব সুবিধাজনক। আপনি কোনও মিটিং করার সময়ও এটি আপনাকে আপনার ডেস্কটপ থেকে দূরে থাকার সুবিধা দেয়। আপনি যদি আপনার অ্যান্ড্রয়েডে মাইক্রোফোনটি চালু করে থাকেন তবে আপনি যেখানেই থাকুন না কেন মিটিং-এ অংশগ্রহণকারীদের দেখতে এবং চ্যাট করতে পারবেন।

আরও দেখুন

No comment yet, add your voice below!


Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সামাজিক মাধ্যমে আমরা

বিজ্ঞাপন