কিভাবে WordPress হতে Uncategorized ক্যাটাগরি ডিলেট করবেন

আমি যখন প্রথম  WordPress ব্লগিং শুরু করি তখন আমি একটা বিষয় বুঝতে পারলাম যে, আমার প্রত্যেকটা পোস্ট Uncategorized নামক ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হচ্ছে। যেটা আমার জন্য কিছুদন পর বিরক্তিকর হয়ে উঠে। কারণ মাঝে মধ্যে আমি ক্যাটাগরি সিলেক্ট করতে ভুলে যাই। যার কারণে বেশিরভাগ পোস্টই গিয়ে যুক্ত হয় Uncategorized এ। এর থেকেও বড় ব্যাপার হচ্ছে যখন আমি এই ক্যাটাগরির ডিলেট করতে গেলাম যা দেখলাম তা দেখি আমি তাজ্জব হয়ে গেলাম।  দেখি সেখানে ডিলেট করার কোন অপশনই  নেই।

Uncategorized

Advertisement

কিছুদিন এ বিষয়ে খোঁজাখুজি করার পর আমি নিজেই আবিষ্কার কিভাবে তা ডিলেট করা যায়। এবং আজ আমি আপনাদের দেখাবো কি করে তা ডিলেট করা যায়।

ধাপ ১ঃ আপনার ডিফল্ট পোষ্ট ক্যাটাগরি পরিবর্তন করুন

Settings > Writing এ গেলে একটি অপশন দেখবেন Default Post Category শিরোনামে। আপনার প্রত্যেকটি লেখা (ক্যাটাগরি সিলেক্টে ভুলে গেলে) জমা হবে সেই ক্যাটাগরিতে। আপনি যেই ক্যাটাগরি সিলেক্ট করবেন সেই ক্যাটাগরি ডিলেট করা যাবে না। WordPress ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই একটি Default Post Category ব্যবহার করতে হবে। অন্য কোন ক্যাটাগরি সিলেক্ট করে নিন এবং পরিবর্তন সংরক্ষন করুন।

WordPress

Advertisement

ধাপ ২ঃ UNCATEGORIZED ক্যাটাগরি ডিলেট করুন

যেহেতু আপনি অন্য একটি ডিফল্ট ক্যাটাগরি সিলেক্ট করেছেন সেহেতু এখন আপনি চাইলেই তা ডিলেট করতে পারেন। Posts > Categories এ গেলে আপনি খেয়াল করলেই দেখবেন আপনি Uncategorized খুব সহজেই ডিলেট করতে পারছেন।

ডিলেট

ক্যাটাগরিতে যদি আগের কোন পোষ্ট থাকে তাহলে চিন্তিত হওয়ার কোন কারণ নেই কেননা তা নতুন ডিফল্ট ক্যাটাগরিতে চলে যাবে।

Advertisement

হ্যাঁ,  এতটাই সহজ। তাহলে এবার Uncategorized ক্যাটাগরিকে বিদায় বলার সময় এসে গেছে।

Advertisement

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।