কিভাবে WordPress এ Google Translate যুক্ত করবেন

আমরা একটা বিচিত্র দুনিয়ার বাসিন্দা। এখানে সেখানে বিচিত্র রকমের মানুষ বাস করে। আবার একেকজনের ভাষা একেকরকম। ভাষাবিদদের মতে, পৃথিবীতে প্রায় ৬০০০-৭০০০ রকমের ভাষা রয়েছে। গুগলে সার্চ করলে বেশিরভাগ সময় দেখা যায় ফলাফল আসে হয়ত ইংরেজি, রাশিয়ান বা ফ্রান্সের ভাষায়। বুঝতে আমরা কি করি? Google Translate ব্যবহার করি। যদিও এটির মাধ্যমে ভালোরকমের ফল লাভ হয় না কারন ঠিকঠাক ট্রান্সলেট হয় না। জ্ঞানীরা তো দিব্যি বলে,

নাই মামার থেকেও কানা মামা ভালো।

এই ট্রান্সলেশন টুলগুলো সত্যিই খুবই উপকারী। আমার ব্যাপারেই বলি,  সারাদিন গুগল করেই চলি অজস্র আর্টিকেল পড়ি এবং সবচেয়ে বেশি ব্যবহার করি ট্রান্সলেশন টুলগুলো কোন শব্দ বুঝতে না পারলে এই ফিরে যাই সেই Google translator এ।

Advertisement

যাই হোক এই আর্টিকেলে আমি আপনাদের দেখাবো কি করে WordPress সাইটে Google Translate যুক্ত করতে হয়।

WordPress এ Google Translate যুক্তকরণ

সবার প্রথমেই যে কাজটি করতে হবে তাহলো Google Translate Plugin ইন্সটল এবং একটিভ করে নিতে হবে।

প্লাগিন ইন্সটল খুবই কঠিন। তাই নয়কি? যদি তাই হয়ে থাকে তাহলে প্লাগিন ইন্সটল করার গাইড টি পড়ে নিন।

Advertisement

কনফিগারেশন

প্লাগিন ইন্সটল করা হয়ে গেলে তা কনফিগার করার জন্য যেতে হবে Settings » Google Language Translator

Google Translate

সেখানে গিয়ে অবশ্যই Plugin Status এ টিক চিহ্ন দিতে ভুলবেন না। এরপর আপনার ওয়েবসাইটের ডিফল্ট ভাষা সিলেক্ট করতে হবে। এবং কি কি ভাষায় আপনি ট্রান্সলেট করতে চান সেগুলোও টিক চিহ্ন দিতে হবে। কাজগুল করা হয়ে গেলে Save Changes বাটনে ক্লিক করে দিন।

Advertisement

শেষ ধাপ

Save Changes বাটনে ক্লিক করা হয়ে গেলে চলে যান Appearance » Widgets. এরপর Google Translate উইজেট সিলেক্ট করে সাইডবার বা ফুটারে যুক্ত করে নিন। এবার আপনার সাইটে লাইভ দেখুন।

Google Translate শুধুমাত্র আপনার সাইটকেই ট্রান্সলেট করে না ভিজিটর আপনার সাইটের ট্রান্সলেশন করতেও সাহায্য করে। Google ভিজিটরের কাছ থেকে সেই ট্রান্সলেট চেয়ে নেয়।

আশা করি এই আর্টিকেল আপনার প্রশ্নের উত্তর ঠিক ভাবে দিয়ে দিয়েছে। Google Chrome ব্রাউজার অটোমেটিক ট্রান্সলেট অপশন যুক্ত করলেও অনান্য ব্রাউজার কিন্তু সেই সুবিধা দেয় না। ঠিক সেই কারনে Google Translate ব্যবহার করা আমার মতে সঠিক সিদ্ধান্ত।

Advertisement
Advertisement

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।