পুরাতন Android মোবাইল বিক্রয়ের আগে যে ৪টি কাজ করতে হবে

আপনি কি পুরাতন Android ফোন বিক্রয় করবেন ভাবছেন এবং সেই সাথে আরো বেশি ফিচারসমৃদ্ধ নতুন মোবাইল কেনার কথা ভাবছেন? যদি আপনার উত্তর হ্যাঁ হয়ে থাকে তাহলে কারো কাছে মোবাইল বিক্রয়ের আগে অবশ্যই কিছু সতর্কতা অবলম্বন করা জরুরী। সিউর হয়ে নিন যে আপনার ফোনে কোন গুরুত্বপূর্ণ ফাইল যেন না থাকে যাতে নতুন ব্যবহারকারী সে ফাইলের অবৈধ ব্যবহার করতে পারে। অবশ্যই আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলো কপি করে নিন।

আপনি যদি তবুও ফোন বিক্রয় করবেন বলে ভেবে ফেলেন তাহলে নিচের কিছু ধাপ অনুসরণের মাধ্যমে আপনি হয়ত নতুন ক্রেতা কর্তৃক  বিশাল ক্ষতি হতে বেঁচে যেতে পারবেন।

Advertisement

১) Android ফোনের সকল তথ্যের ব্যাকাপ নিয়ে নিন

মোবাইল বিক্রির আগে যে কাজটি প্রথমে করতে হবে তাহলো আপনার Android ফোনের সকল গুরুত্বপূর্ণ ফাইলের সম্পূর্ণ ব্যাকাপ নিয়ে নেওয়া।  অবশ্যই আপনি আপনার ফোনের গুরুত্বপূর্ণ ফাইল খোয়াতে চান না। আপনি আপনার পিসি ব্যবহারের মাধ্যমে ব্যাকাপ রাখতে পারেন।  এজন্য USB ক্যাবলের মাধ্যমে আপনার পিসিকে কানেক্ট করতে হবে। আপনি চাইলে কিছু ক্লাউড ফিচার ব্যবহার করেও ব্যাকাপ রাখতে পারেন।

২) ফ্যাক্টরি রিসেট

আপনার সকল ফাইলের ব্যাকাপ নেওয়া হয়ে গেলে এখন সময় এসেছে সেইসব ফাইলগুলো Android ফোন থেকে মুছে দেওয়া। ফ্যাক্টরি রিসেটের মাধ্যমে আপনার ফোনের সকল কিছু মুছে যাবে। যেমনঃ photos, music, documents, installed apps, contacts, calendar, and messages. এজন্য আপনাকে   যেতে হবে Settings > Backup & reset > Factory data reset.

৩) মেমরি কার্ড খুলে নিতে ভুলবেন না

অবশ্যই মেমরি কার্ড খুলে নিতে ভুলবেন না। মেমরি তে থাকা ফাইলগুলো আপনি যেকোন ফোনে ব্যবহার করতে পারবেন। এছাড়া আপনি চাইলে আপনার এই মেমরি কার্ড নতুন মোবাইলে ব্যবহার করতে পারবেন। এজন্য প্রথমে আপনার মেমরির তথ্য মুছে দিতে জবে এজন্য আপনাকে যেতে হবে Settings > Storage এবং সেখানে গিয়ে Format Card বাটনে ক্লিক করতে হবে।

Advertisement

৪) পরিষ্কার করুন

এটি খুবই ছোট্ট একটি কাজ কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। আপনার ফোনকে ঘষা মাঝা করে একটু নতুন করতে পারলেই আপনি ভালো দামে সেটি বিক্রয় করতে পারবেন। এজন্য অবশ্যই স্ক্রিন ভালোভাবে মুছে ফেলুন,  ধুলাবালি পরিষ্কার করুন এবং পোর্টগুলো ভালোভাবে মুছে ফেলুন এতে আপনার ফোনকে ঝকঝকে তকতকে দেখাবে।

আজ এটুকুই থাক। লেখা হবে নতুন কোন পোষ্টে। আমাদের ফেইসবুক পেইজে যুক্ত থাকতে ভুলবেন না।

Advertisement

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।