দেশের সব বেসরকারি টেলিভিশন চ্যানেলকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট -র (বিএস-১) সঙ্গে যুক্ত হতে তথ্য মন্ত্রণালয় চিঠি দিয়েছে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। গত বুধবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

আরওঃ নক্ষত্র কি অবিনশ্বর?

প্রতিমন্ত্রী বলেন, চলমান দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মধ্য দিয়ে ‘কোনো রকম সমস্যা ছাড়াই’ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট -র পরীক্ষামূলক বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে। এই কার্যক্রমের মাধ্যমেই বোঝা গেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট এখন সম্প্রচারের ক্ষেত্রে পুরোপুরি কার্যকর। তাই ইতোমধ্যে দেশের বেসরকারি টিভি চ্যানেল কর্তৃপক্ষকে বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহারের অনুরোধ জানিয়ে তথ্য মন্ত্রণালয় থেকে চিঠি পাঠানো হয়েছে।’

প্রতিমন্ত্রী বলেন, নিজস্ব স্যাটেলাইট না থাকায় বিদেশি স্যাটেলাইটে সম্প্রচার কার্যক্রম অব্যাহত রাখতে বাংলাদেশ টেলিভিশনকে (বিটিভি) এতদিন বছরে ৬ কোটি টাকা খরচ গুনতে হয়েছে। কিন্তু বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহারের মাধ্যমে সাফ ফুটবল সম্প্রচার করছে। এর মাধ্যমে এখন থেকে আর বিটিভিকে এই সম্প্রচার ফি দেওয়া লাগবে না। কারণ বিটিভি অন্য কোনো স্যাটেলাইটের মাধ্যমে নয়, কেবল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমেই সম্প্রচার করবে। এতে করে দেশের টাকা দেশেই থাকবে বলে মন্তব্য করেন তিনি।

আরওঃ স্যাটেলাইট থেকে সেবা দেবে ফেইসবুক

স্যাটেলাইট কবে নাগাদ বাণিজ্যিক সম্প্রচারে আসবে এমন প্রশ্নের উত্তরে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান প্রকৌশলী ড. শাহজাহান মাহমুদ বাংলাদেশের খবরকে বলেন, চলতি মাসের শেষের দিকে স্যাটেলাইটের প্রস্তুতকারী প্রতিষ্ঠান থ্যালাস অ্যালিনিয়া স্পেস আরো একটি টেকনিক্যাল পরীক্ষা করবে। এরপর তারা আমাদের গাজীপুরে এবং রাঙামাটিতে অবস্থিত গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণ হস্তান্তর করবে। তারপর আমাদের কিছু কার্যক্রম আছে সেগুলো শেষ করে আমরা আগামী অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারব। তখন দেশের বেসরকারি চ্যানেলগুলোও আমাদের এই স্যাটেলাইটের সেবা গ্রহণ করতে পারবে। তিনি আরো বলেন, এ বিষয়ে ইতোমধ্যে স্থানীয় টেলিভিশনগুলোকেও প্রস্তুতি নিতে বলেছে বিসিএসসিএল।

পটভূমি

প্রসঙ্গত, গত ১১ মে বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্পেসএক্সের লঞ্চিং স্টেশন কেনেডি স্পেস সেন্টার থেকে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়। এরপর স্যাটেলাইটটিকে নিরক্ষ রেখার ১১৯ দশমিক ১ ডিগ্রিতে স্থাপন করা হয়। স্যাটেলাইটটি সেখানে অবস্থান নেওয়ার পর টেস্ট সিগন্যাল পাঠাতে শুরু করে। পরবর্তী সময়ে ইন অরবিট টেস্টসহ (আইওটি) সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার পর স্যাটেলাইটটিকে ট্রান্সমিশনের জন্য প্রস্তুত করা হয়।

https://notunblog.com/
Contributor
Do you like কিউরেটর's articles? Follow on social!
Comments to: বঙ্গবন্ধু স্যাটেলাইট -এ যুক্ত হতে বেসরকারি টিভি চ্যানেলগুলোকে চিঠি

    আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

    Attach images - Only PNG, JPG, JPEG and GIF are supported.

    আমাদের পছন্দ

    ওয়ার্ডপ্রেস শেখা কি সহজ? হ্যাঁ, অবশ্যই! তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস কীভাবে কাজ করে এবং ওয়ার্ডপ্রেসের দুটি ভিন্ন স
    গুগল অ্যান্ড্রয়েড ৯- এ একটি ডার্ক থিম যুক্ত করেছিলো, তবে তা কেবলমাত্র কিছু অ্যাপ্লিকেশন এবং ফাংশনগুলোতে কাজ করে
    সংক্ষিপ্ত ভিপিএন হ’ল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক।একটি ভিপিএন হ’ল একটি পদ্ধতি যা ব্যক্তিগতভাবে ইন্টারনে
    ঘুম থেকে উঠে দেখলেন বিছানার পাশে আপনার মোবাইল ফোনটি পাচ্ছেন না, পুরো ঘর তন্ন তন্ন করে শত খোঁজাখুঁজির পরেও পাওয়া গ

    সম্প্রতি কি হচ্ছে?

    আপনার উইন্ডোজ ১০ পিসি স্লো হয়ে যাওয়ার অনেক কারণ থাকতে পারে। বেশিরভাগ সময় দেখা যায় এই দুইটি কারণে তা ঘটে; পর্যাপ্
    আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেট অন্য কারও হাতে তুলে দেওয়ার আগে অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে গেস্ট মোড চালু কর

    লগইন করুন

    নতুনব্লগে স্বাগতম
    তথ্য প্রযুক্তি এবং বিজ্ঞান যাত্রার আন্দোলনে যুক্ত হতে পারেন আপনিও
    নতুনব্লগে যোগ দিন
    যোগ দিন ইন্টারনেট সেরা লেখকদের এক সুবিশাল নেটওয়ার্কে
    Registration is closed.