বন্ধ হচ্ছে মাইক্রোসফটের উইন্ডোজ ফোন

প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট এবার আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করছে।

মাইক্রোসফট উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের বলছে, তারা যেন তাদের ফোনকে অ্যান্ড্রয়েড বা আইওএস প্লাটফর্মে নেয়। কারণ, প্রতিষ্ঠানটি ফোনের জন্য উইন্ডোজ ১০ এর আর কোন আপডেট আনছে না।

প্রতিষ্ঠানটি তাদের ‘ইন্ড সাপোর্ট’ পেইজে ব্যবহারকারীদের বলেছে, উইন্ডোজ ১০ আর নতুন কোন সিকিউরিটি আপডেট আনবে না আগামী ১০ ডিসেম্বরের পর।

সাপোর্ট পেইজে মাইক্রোসফট শুক্রবার বিবৃতিতে বলেছে, উইন্ডোজ ১০ ওপারেটিং সিস্টেম মোবাইলে সাপোর্ট বন্ধ হচ্ছে। আমরা গ্রাহকদের অনুরোধ করছি, আপনারা অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড বা আইওসে চলে যান। আমরা সব গ্রাহক ও ব্যবহারকারীদের খুব সম্মান করি এবং গুরুত্ব দিই।

এজন্য আমরা আমাদের যেসব মোবাইল অ্যাপস রয়েছে সেগুলো যাতে অন্যান্য প্লাটফর্মেও কাজ করে সেভাবেই প্রস্তুত করেছি বলে বিবৃতিতে বলা হয়েছে।

মাইক্রোসফটের কাছ থেকে জানা যাচ্ছে, এখন থেকে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট কর্টানা এখন থেকে আর অ্যামাজনের অ্যালেক্সা এবং গুগল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে সরাসরি প্রতিযোগিতা করবে না।

এমন কথা মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেছেন বলে উদ্ধৃত করা হয়েছে।

২০১৭ সালে নিউ ইয়র্ক সিটি পুলিশ বিভাগ জানিয়েছে, মাইক্রোসফটের মোবাইল সাপোর্ট শেষ হবার পর আগের স্বীকৃতি হিসেবে ৩৬ হাজার উইন্ডোজ ফোনকে আইওএসে রূপান্তর করা হয়েছে।

এক সময়কার ফিনল্যান্ডভিত্তিক বিশ্বখ্যাত ফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবালের কাছে নকিয়া ফোনের সত্ব কিনে নিয়ে উইন্ডোজ ফোন হিসেবে বাজারে ছাড়ে মাইক্রোসফট। কিন্তু তা বাজার ধরতে ব্যর্থ হয় এবং একটা পর্যায়ে মাইক্রোসফট ফোন উৎপাদন বন্ধ করার ঘোষণা দেয়।

পরে এইচএমডি গ্লোবাল চুক্তির মেয়াদ শেষ হবার পর আবারও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে নকিয়া ফোন বাজারে আনা শুরু করে।

ইকোনোমিক টাইমস অবলম্বনে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।