কে হতে পারে বর্তমান ব্রাজিল দলের রেজিস্তা?

রেজিস্তা হলো একজন ডিপ লাইয়িং প্লে মেকার। যার ভূমিকা একটা দলে অনন্য কিন্তু তা স্বাভাবিক ভাবে দর্শকদের চোখে পড়ে না। রেজিস্তার প্রধান কাজ হলো বিপরীত দলের আক্রমণ ধ্বংস করা এবং মাঝ মাঠ হতে অ্যাটাক ক্রিয়েট করার মতো পাস দেওয়া। রেজিস্তা এর জলন্ত উদাহরণ হলে ইতালির আন্দ্রে পিরলো।

এইবার আসি মুল কথায় আসি, ব্রাজিল এর বর্তমান দলের রেজিস্তা হতে পারে ক্যাসেমিরো। নাম টা শুনে হয়তো অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, তাই আমি ক্লিয়ার করে দিচ্ছি। ক্যাসেমিরো একজন ডিএম অথবা ডিপ লাইয়িং প্লে মেকার। যারা ক্লাব ফুটবল এবং সারা বছর জাতীয় দলের বিভিন্ন ম্যাচ দেখেন ও যারা ফুটবল নিয়ে অ্যানালাইসিস করেন তারা বুঝতে পারবেন ক্যাসেমিরো দলে কি ধরনের রোল প্লে করেন। রিয়াল মাদ্রিদে খেলার সময় ক্যাসেমিরো ঠিক যে কাজ টা করে সেটা হলো বিপরীত দলের অ্যাটাক গুলো ধ্বংস করে এবং প্রতিটি ম্যাচে খুব বেশি ট্যাকল করে, তারপর সে বল নিয়ে মড্রিচ কিংবা টনি ক্রুস কে পাস দিয়ে অ্যাটাকে সাহায্য করে। অথবা সে লং পাস দিয়ে বল মার্সেলোকে অথবা রোলানদো কে দেয়। ঠিক একই ভাবে এই কাজ টা ক্যাসেমিরো ব্রাজিল দলে করতে পারে। ট্যাকল করে বল নিয়ে কৌতিনহো কে দিয়ে পাস দিয়ে অ্যাটাকিং গড়ে তুলতে পারে, অথবা নেইমার কিংবা উইলিয়ান কে লং পাস দিতে পারে। কিন্তু ব্রাজিল দলে দেখা যায় যে নেইমার মাঝ মাঠ থেকে বল নিয়ে অ্যাটাকে যায়,তখন মার্সেলো একটু উপরে উঠে আসে লেফট সাইড দিয়ে,যার ফলে ক্যাসেমিরো ডিফেন্সভলি আরো বেশি সলিড হবে এবং কাউন্টার অ্যাটাক ধ্বংস করবে। সেক্ষেত্রে দল যখন অ্যাটকে যাবে তখন কাউন্টার অ্যাটাক ধ্বংস করার জন্য সিলভা,ক্যাসেমিরো,মিরান্ডা মিলে ত্রয়ী সেন্টারব্যাক পজিশন সেট করবে।
সুতরাং ব্রাজিল দলের ভরসার নাম হবে ক্যাসেমিরো”।

আরো দেখুনঃ

Advertisement

এই জন্যে ব্রাজিল বস তিতে দলকে হয়তোকে ৪-১-২-৩ অথবা ৪-৩-৩ ফরমেশনে খেলাতে পারেন। কারন এই ফরমেশনেই ডিএম পজিশন কার্যকরী বেশি।

বিশ্ব হয়তো আবারো দেখতে পারবে ব্রাজিলের সেই নান্দনিক,শৈল্পিক ফুটবল। হেক্সা জয়ের স্বপ্ন পূরন হবে হয়তো, বিশ্বের কোটি ব্রাজিল ভক্ত ভাসবে হয়তো আনন্দ অশ্রু জলে।

Advertisement

7 thoughts on “কে হতে পারে বর্তমান ব্রাজিল দলের রেজিস্তা?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।