সংক্ষিপ্ত ভিপিএন হ’ল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক।একটি ভিপিএন হ’ল একটি পদ্ধতি যা ব্যক্তিগতভাবে ইন্টারনেট সংযোগে ব্যবহৃত হয়। এটি আপনার আসল আইপি এড্রেস গোপন করে এবং আপনার ইন্টারনেট ট্র্যাফিক এবং ডেটা একটি ব্যক্তিগত এবং সুরক্ষিতভাবে এনক্রিপ্ট করা টানেলের মাধ্যমে সর্বজনীন নেটওয়ার্কগুলির মাধ্যমে রাউটিং করে। ভিপিএনগুলি জনপ্রিয় কারণ তারা আপনার ব্যক্তিগত পরিচয়, অবস্থান বা ডেটা না দিয়ে ইন্টারনেট ব্রাউজ করার একটি উপায় সরবরাহ করে। ভিপিএন টানেলের ভিতরে যখন ডেটা এনক্রিপ্ট করা হয় তখন আইএসপি, অনুসন্ধান ইঞ্জিন, বিপণনকারী, হ্যাকার এবং অন্যরা ওয়েবে আপনার ক্রিয়াকলাপ দেখতে বা ট্র্যাক করতে পারে না।

ভিপিএন
ভিপিএন / সাটারস্টক

ভিপিএন নেটওয়ার্ক কীভাবে আপনাকে সুরক্ষিত করে?

ভিপিএন আপনাকে তিনটি প্রধান উপায়ে রক্ষা করে:

  • আপনার আসল আইপি ঠিকানা এবং অবস্থান ছদ্মবেশঃ একটি ভিপিএন সংযোগ করার পরে, আপনাকে একটি নতুন গেটওয়ে সার্ভার থেকে ইন্টারনেটে প্রেরণ করা হয়।এটি আপনার আইপি ঠিকানাটিকে ছদ্মবেশ দেয় এবং এটি এমনভাবে প্রদর্শিত হয় যেন আপনি প্রকৃত অবস্থানের চেয়ে আলাদা কোনও শহর বা দেশে রয়েছেন।
  • একটি ব্যক্তিগত ভিপিএন টানেলের মাধ্যমে আপনার ইন্টারনেট ট্র্যাফিক সজ্জিত করেঃ প্যাকেটে ইন্টারনেটের ডেটা স্থানান্তর করে।একটি ভিপিএন দিয়ে আপনার সমস্ত ডেটা প্যাকেটগুলি অতিরিক্ত ডেটা প্যাকেটের অভ্যন্তরে আবদ্ধ হয়। এই এনক্যাপসুলেশনটি পাবলিক নেটওয়ার্কগুলির অভ্যন্তরে একটি ব্যক্তিগত টানেল তৈরি করে।
  • এনক্রিপশন সহ আপনার ব্যক্তিগত ডেটা স্ক্যাম্বল করেঃ ভিপিএন ব্যবহার করার সময়, আপনার ইন্টারনেট ট্র্যাফিক এবং টানেলের অভ্যন্তরীণ ব্যক্তিগত তথ্য এনক্রিপশন ব্যবহার করে স্ক্যাম্বল করা হয়। এটি একটি ভিপিএন সংযোগকে ভার্চুয়াল হযাকার দ্বারা হ্যাক করা কার্যত অসম্ভব করে তোলে।

বেশিরভাগ সুরক্ষিত ধরণের ভিপিএন এনক্রিপশনের মধ্যে রয়েছেঃ

  • OpenVPN
  • L2TP/IPSec (Layer 2 Tunneling Protocol)
  • IKEv2/IPSec (Internet Key Exchange version 2)
  • SSTP (Secure Socket Tunneling Protocol)
  • SSL (Secure Sockets Layer)

কখন ভিপিএন নেটওয়ার্ক ব্যবহার করা উচিত?

ভৌগলিক-সীমাবদ্ধতা সহ কোনও দেশে ভ্রমণ বা বাস করার সময়, সরকারী নেটওয়ার্কগুলিতে, বাড়িতে, অফিসে বা মোবাইল ডিভাইসে। যে কোনও সময় আপনি ব্যক্তিগতভাবে ব্রাউজ করতে চান (বা আপনার আইপি ঠিকানা স্পুফ করুন), একটি ভিপিএন ব্যবহার করুন।

পাবলিক নেটওয়ার্কগুলিতে ভিপিএন ব্যবহার করুন

পাবলিক ওয়াইফাই ব্যবহার করার সময়, হ্যাকারদের পক্ষে পাবলিক নেটওয়ার্কগুলিতে পাসওয়ার্ড সহ ব্যক্তিগত ডেটা দেখতে এবং চুরি করতে সহজ হয়। কমপক্ষে, আপনি যখন পাবলিক ওয়াই-ফাইতে থাকবেন তখন লগইন এবং পাসওয়ার্ডের মতো সংবেদনশীল তথ্য সুরক্ষার জন্য ভিপিএন ব্যবহার করা উচিত। এর মধ্যে বিমানবন্দর, হোটেল, ক্যাফে, স্কুল এবং লাইব্রেরির ওয়াইফাই হটস্পট অন্তর্ভুক্ত রয়েছে।

আরো দেখুনঃ ফোনে ভাইরাস দূর করবেন কিভাবে?

বাড়িতে ভিপিএন ব্যবহার করুন

হোম নেটওয়ার্কগুলি কঠোরভাবে নিয়ন্ত্রিত অ্যাক্সেস সহ সাধারণত ব্যক্তিগত হয়। তবে, আপনি অনলাইনে যা কিছু করেন – আপনার গুগল অনুসন্ধান থেকে আপনি যে ওয়েবসাইটগুলি দেখেছেন এবং যে জিনিসগুলি আপনি কিনেছেন সেসকল তথ্য কিন্তু চুরি হতে পারে। অনেক ক্ষেত্রে, এই তথ্যটি সংকলন করে মার্কেটিং -রউদ্দেশ্যে আইডি বযবহার কয়রা হয় এবং প্রায়শই স্থায়ী হয় এবং কেউ তা মুছতে পারে না।

আপনি যদি সার্চ ইঞ্জিন এবং বিজ্ঞাপনদাতাদের আপনার প্রতিটি পদক্ষেপের উপর নজর রাখার ধারণা পছন্দ করেন না, তবে আপনার অনলাইন ক্রিয়াকলাপে গুপ্তচরবৃত্তি চালানোর এই প্রচেষ্টাগুলি এড়াতে একটি ভিপিএন ব্যবহার করুন। যে কেউ (আইএসপি, অনুসন্ধান ইঞ্জিন, বিপণনকারী এবং সরকার) যারা আপনার ক্রিয়াকলাপগুলি ট্র্যাক করার চেষ্টা করে সে কেবলমাত্র আপনার ভিপিএন টানেলটি দেখতে পাবে, ভেতরটা দেখতে পাবে না।

অফিসে ভিপিএন ব্যবহার করুন

অনেক সংস্থা কর্মীদের কর্মক্ষেত্রে ইন্টারনেট ব্যবহারের অনুমতি দেয়। তবে আপনার ভিজিট করা পেইজগুলো যদি বসেকে দেখাতে না চান তবে ভিপিএন ব্যবহার উত্তম। যদি ভিপিএন না ব্যবহার করেন তবে আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসে আপনার ব্রাউজিং ক্রিয়াকলাপ বেনামে ব্যবহার করতে পারে।

জিও-সীমাবদ্ধতাকে বাইপাস করতে ভিপিএন ব্যবহার করুন

ভিপিএন আপনার আইপি ঠিকানার স্পুফস করার কারণে, আপনি যখন ব্লক করা জায়গায় রয়েছেন এমন দেশে থাকাকালীন আপনি জিও-সীমাবদ্ধ সামগ্রী, কালো তালিকাভুক্ত ওয়েবসাইট এবং নিষিদ্ধ ভিওআইপি পরিষেবাগুলি অ্যাক্সেস করতে একটি ভিপিএন ব্যবহার করতে পারেন।

আরো দেখুনঃ আপনার কিবোর্ড থেকে কিভাবে পাসোয়ার্ড চুরি হয়?

মোবাইল ডিভাইসে ভিপিএন ব্যবহার করুন

আপনার ল্যাপটপ বা ডেস্কটপে একটি ভিপিএন ব্যবহার করার পাশাপাশি, মোবাইল ডিভাইস ব্যবহার করার সময় আপনার ডেটা এবং পরিচয় রক্ষার জন্য অনেকগুলি ভিপিএন অ্যাপ্লিকেশন রয়েছে। আপনি বাড়ি থেকে বা ভ্রমণ থেকে দূরে থাকলেও এটি কার্যকর হবে।

আমি কীভাবে একটি ভিপিএন পরিষেবা পেতে পারি?

ভিপিএন পরিষেবা সেট আপ করা এবং ব্যবহার করা অপেক্ষাকৃত সহজবোধ্য বিষয়। হোম এবং মোবাইল ব্যবহারকারীরা একটি ভিপিএন সরবরাহকারীর কাছ থেকে একটি মাসিক বা বার্ষিক ফি দিয়ে সদস্য হতে পারেন। এছাড়াও আপনি ব্যবহার করতে পারেন এমন কিছু ফ্রি ভিপিএন পরিষেবাদিও রয়েছে (যদিও এগুলি বিজ্ঞাপনী বা অ্যাপ্লিকেশন ক্রয়ের সাথে আসতে পারে)।

https://notunblog.com
Do you like আকাশ's articles? Follow on social!
Comments to: ভিপিএন কী? ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক সম্পর্কে মৌলিক ধারণা

    আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

    Attach images - Only PNG, JPG, JPEG and GIF are supported.

    আমাদের পছন্দ

    ওয়ার্ডপ্রেস শেখা কি সহজ? হ্যাঁ, অবশ্যই! তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস কীভাবে কাজ করে এবং ওয়ার্ডপ্রেসের দুটি ভিন্ন স
    গুগল অ্যান্ড্রয়েড ৯- এ একটি ডার্ক থিম যুক্ত করেছিলো, তবে তা কেবলমাত্র কিছু অ্যাপ্লিকেশন এবং ফাংশনগুলোতে কাজ করে
    সংক্ষিপ্ত ভিপিএন হ’ল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক।একটি ভিপিএন হ’ল একটি পদ্ধতি যা ব্যক্তিগতভাবে ইন্টারনে
    ঘুম থেকে উঠে দেখলেন বিছানার পাশে আপনার মোবাইল ফোনটি পাচ্ছেন না, পুরো ঘর তন্ন তন্ন করে শত খোঁজাখুঁজির পরেও পাওয়া গ

    সম্প্রতি কি হচ্ছে?

    আপনার উইন্ডোজ ১০ পিসি স্লো হয়ে যাওয়ার অনেক কারণ থাকতে পারে। বেশিরভাগ সময় দেখা যায় এই দুইটি কারণে তা ঘটে; পর্যাপ্
    আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেট অন্য কারও হাতে তুলে দেওয়ার আগে অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে গেস্ট মোড চালু কর

    লগইন করুন

    নতুনব্লগে স্বাগতম
    তথ্য প্রযুক্তি এবং বিজ্ঞান যাত্রার আন্দোলনে যুক্ত হতে পারেন আপনিও
    নতুনব্লগে যোগ দিন
    যোগ দিন ইন্টারনেট সেরা লেখকদের এক সুবিশাল নেটওয়ার্কে
    Registration is closed.