আপনি যদি বিজ্ঞানের বিশেষ কিছু আকর্ষণীয় দিক খুজতে যান তাহলে এর একটি হবে মহাকাশ বিদ্যা।দিনের বেলা আকাশ নীল কিন্তু রাতে তারায় ভরপুর।এর মানে কি দিনের বেলায় তারা থাকে না আর রাতের বেলায় থাকে?

না আসলে তা নয়।দিনের বেলা সূর্জ থেকে আলো আসে।এ আলো সাতটি রঙ বহন করে জাদের মধ্যে একটি হলো নীল।বাতাসের স্তর ভেদ করে আলোর সাতটি এর ছয়টি রঙ প্রবেশ করতে পারলেও একটি এর অংশ বাইরে অনবরত প্রতিফলিত হয়,যার কারনে আকাশ নিল দেখায়।

সন্ধ্যায় যখন সূর্জ পশ্চিমে অস্ত জায় তখন যদি আমরা পশ্চিম আকাশে লক্ষ্য করি তাহলে লালাভ আভা দেখতে পাওয়া জায়।এ আভা মূলত আলোর বিচ্ছুরণ । আলোর বিচ্ছুরণ মূলত বায়ুতে অবস্থিত ধূলীকণা ওবং অন্যান্য উপাদানের জন্য হয়।লাল আলো সবচেয়ে কম বিচ্ছুরিত হয়।

কারণ লাল আলোর তরঙ্গ দৈর্ঘ্য সবচেয়ে বেশি । আলো মূলত বিচ্ছুরণের জন্য তরঙ্গের দৈর্ঘ্যের চতুর্থ ঘাতের ব্যাস্তানুপাতিক সূত্র মেনে চলে।অর্থাত সাধারণভাবে বললে জত বেশি তত কম। তাই লাল আলোই শুধুমাত্র বিচ্ছুরণ অতিক্রম করে (যেহুতু এর টি কম)আমাদের চোখে ধিরা দেয়।

আর রাতের বেলায় কোন আলো আসে না সূর্জ থেকে আর এজন্যই রাতের আকাশ কালো হয় নীল না এবং আমরা তারা দেখতে পাই। মূলত তারা সবসময় থাকে। একেকটি তারা আমাদের সুর্জ এর তূলনার ও অনেক গুন বড় কিন্তু এগুলো আমাদের থেকে অনেক দূরে থাকায় ছোট বিন্দুর ন্যায় দেখায়। তারা হলো নক্ষত্র আর নক্ষত্রের নিজস্ব আলো থাকে আর যে তারাগুলো আমরা দেখি সেগুলো সূর্জের তুলনায়ও অতি উজ্জ্বল।

আমরা বাস করি মিল্কিওয়ে গ্যালাক্সি তে। এ গ্যালাক্সির একটি অতি ছোট অংশ হলো সোলার সিস্টেম মূলত সুর্জকে কেন্দ্র করে যেসব গ্রহ ঘুরে তাদের নিয়ে সোলার সিস্টেম গঠিত। সূর্জকে কেন্দ্র করে যেমন গ্রহ গুলো ঘুরছে তেমনি সূর্জ ও ঘুরছে।কেউ যদি সূর্রজের ঘূর্নন দেখতে চান তাহলে ইউটিউবে কিছু ভিডিও দেখতে পারেন।

মহাকাশ

আর হ্যা মিল্কিওয়ে গ্যালাক্সির একটি নক্ষত্র হলো সূর্জ ,এরকম হাজার কিংবা লক্ষাধিক নক্ষত্র থাকতে পারে মিল্কিওয়ে তে। আবার মিল্কিওয়ে হলো অনেক ছোট গ্যালাক্সি ,এরকম লক্ষাধিক কিংবা কোটি গ্যালাক্সি থাকতে পারে।

ব্যাপারটা অনেক আকর্ষণীয় না? আমাদের পাশের গ্যালাক্সি হলো এন্ড্রোমিডা,এটি খালি চোখে দেখা জায়। আমরা মহাকাশের অনেক বিষয় জানবো,সবে শুরু,মানুষ অল্প এবং সহজ থেকে শিখে বড় হয়।আর শেখা জিনিসটা ধীরে ধীরে করতে হয় তাহলে চিন্তা করার সময় পাওয়া জায় এবং মানুষ প্রকৃত বুদ্ধিমান হয়।আমরা চিন্তাশীল হবো, বিজ্ঞান বুঝবো,আমরা আনন্দ করে শিখব।

Curiosity about something leads to discovery…….

Contributor
Do you like nahian's articles? Follow on social!
Comments to: রহস্যের মহাকাশ ১

    আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

    Attach images - Only PNG, JPG, JPEG and GIF are supported.

    আমাদের পছন্দ

    ওয়ার্ডপ্রেস শেখা কি সহজ? হ্যাঁ, অবশ্যই! তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস কীভাবে কাজ করে এবং ওয়ার্ডপ্রেসের দুটি ভিন্ন স
    গুগল অ্যান্ড্রয়েড ৯- এ একটি ডার্ক থিম যুক্ত করেছিলো, তবে তা কেবলমাত্র কিছু অ্যাপ্লিকেশন এবং ফাংশনগুলোতে কাজ করে
    সংক্ষিপ্ত ভিপিএন হ’ল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক।একটি ভিপিএন হ’ল একটি পদ্ধতি যা ব্যক্তিগতভাবে ইন্টারনে
    ঘুম থেকে উঠে দেখলেন বিছানার পাশে আপনার মোবাইল ফোনটি পাচ্ছেন না, পুরো ঘর তন্ন তন্ন করে শত খোঁজাখুঁজির পরেও পাওয়া গ

    সম্প্রতি কি হচ্ছে?

    আপনার উইন্ডোজ ১০ পিসি স্লো হয়ে যাওয়ার অনেক কারণ থাকতে পারে। বেশিরভাগ সময় দেখা যায় এই দুইটি কারণে তা ঘটে; পর্যাপ্
    আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেট অন্য কারও হাতে তুলে দেওয়ার আগে অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে গেস্ট মোড চালু কর

    লগইন করুন

    নতুনব্লগে স্বাগতম
    তথ্য প্রযুক্তি এবং বিজ্ঞান যাত্রার আন্দোলনে যুক্ত হতে পারেন আপনিও
    নতুনব্লগে যোগ দিন
    যোগ দিন ইন্টারনেট সেরা লেখকদের এক সুবিশাল নেটওয়ার্কে
    Registration is closed.