Skip to content

চুরি বা হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাবেন কিভাবে?

ঘুম থেকে উঠে দেখলেন বিছানার পাশে আপনার মোবাইল ফোনটি পাচ্ছেন না, পুরো ঘর তন্ন তন্ন করে শত খোঁজাখুঁজির পরেও পাওয়া গেলো না আপনার এন্ড্রয়েড ফোনটি। কি করবেন এবার আপনি? হারিয়ে যাওয়া ফোন পাওয়া যাবে তো? আচ্ছা বিস্তারিত বলার আগে কিছু বিষয় আগে পরিষ্কার করে নেওয়া যাক৷ গুগল কিন্তু আপনার হারিয়ে যাওয়া ফোন ফেরত পাওয়ার জন্য বা খুঁজে পাওয়ার জন্য আপনার ফোনেই একটি ফিচার যুক্ত করে রেখেছে। আপনার এন্ড্রয়েড ফোনে যদি আপনার ইমেইল কানেক্ট করা থাকে তাহলে গুগল আপনাকে সাহায্য করবে নিশ্চিত৷ হ্যাঁ, আমি বলছি গুগলে ফাইন্ড মাই ফোন ফিচারের কথা।

আরো দেখুনঃ থামাও কিভাবে স্মারটফোনের নিরাপত্তা দিবে?

কিভাবে গুগল.কম ব্যবহার করে আপনার হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাবেন

১)  প্রথমেই গুগল.কম -এ যেতে হবে। এবং সেখানে সার্চ ইঞ্জিনে লিখতে হবে Find My Phone

গুগল
গুগল.কম

২) আপনার ইমেইল একাউন্ট যদি ওয়েব ব্রাউজারে লগিন করা থাকে এবং আপনার ফোন যদি চালু থাকে এবং ইন্টারনেটে সংযুক্ত থাকে তাহল আপনি ব্রাউজারের স্ক্রিনে ফোনের লোকেশনটি দেখতে পাবেন।

হারিয়ে যাওয়া ফোন লোকেশন
ব্রাউজারের স্ক্রিনে ফোনের লোকেশন

৩) আপনার যদি অন্য কোন ডিভাইস যেমনঃ স্মার্টওয়াচ, ট্যাবলেট বা অন্য যেকোন গুগল ডিভাইস থাকে এবং তা যদি ইন্টারনেটে যুক্ত থাকে তাহলে সেই ডিভাইসগুলোর লোকেশনও আপনি দেখতে পাবেন। ড্রপ ডাউন ম্যেনু থেকে আপনি সহজেই ডিভাইস সিলেকশন করতে পারবেন। 

লোকেশন
ডিভাইসগুলোর লোকেশন

রিংগার ব্যবহার করে কিভাবে ফোন খুঁজে পাবেন

আপনার ফোন আশেপাশে আছে কিন্তু তা দেখতে না পেলে এজন্য একটা ফিচার রয়েছে যার নাম রিংগার। এই অপশনটি ব্যবহার করলে ইন্টারনেটে যুক্ত থাকা আপনার ফোন উচ্চ স্বরে বেজে উঠবে। 

রিংগার
রিংগার

ম্যাপের নিচে দেখানো Ring অপশনটিতে ক্লিক করতে হবে। এতে কি হবে আপনার ফোন সাইলেন্ট থাকা সত্ত্বেও ফুল ভলিউমে তা বেজে উঠবে৷ ফোন খুজে পেয়ে গেলে এবার পাওয়ার বাটন প্রেস করে তা বন্ধ করুন।

এরপরেও যদি ফোন খুঁজে না পেলে কি করবেন?

আপনার ফোন যদি আশে পাশে উপরের রিং এবং ম্যাপের মাধ্যমেও যদি খুঁজে পাওয়া না যায় তবে  গুগলের অতিরিক্ত কিছু অপশন রয়েছে যা আপনার ব্যক্তিগত তথ্যগুলো নিরাপদে রাখবে যতক্ষন না আপনি ফোনটি ফেরত পাচ্ছেন।

আপনাএ ফোন থেকে Recover অপশনটি সিলেক্ট করুন৷ এখানে আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন। যেমনঃ ফোন করার অপশন, লক করার অপশন,  হারিয়ে যাওয়া ফোনের লক স্ক্রিনে ফোন নাম্বার যুক্ত করার অপশন এবং ফোনের সবকিছু ডিলেট বা এরেইজ করার অপশন। 

Recover অপশন

ঠিক এইভাবে আপনি আপনার হারিয়ে যাওয়া ফোন ফেরত পেতে পারেন, ফেরত পাওয়া না গেলেও আপনি আপনার তথ্যগুলো সুরক্ষিত করতে পারবেন। আগে হতে কিভাবে সেটাপ করে রাখবেন এই ফাইন্ড মাই ডিভাইস অপশন তার জনয অবশ্যই Find My Device সেটাপ গাইড পড়ে ফেলুন।

আমাদের আর্টিকেল যদি আপনার ভালো লেগে থাকে তাহলে ফেইসবুক এবং টুইটারে শেয়ার করতে পারেন এবং প্রতিদিন আপডেট পেতে চাইলে আমাদের ফেইসবুক পেইজে লাইক করে রাখতে পারেন।

আরও দেখুন

No comment yet, add your voice below!


Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সামাজিক মাধ্যমে আমরা

বিজ্ঞাপন