Skip to content

হ্যাক হল ফেইসবুক, ৫ কোটি ব্যবহারকারীর তথ্যে আক্রমন

ফেইসবুক জানালো যে, প্রায় পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য চুরি করেছে হ্যাকাররা। একটি  ব্লগ পোষ্টে ফেইসবুকের প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন তাদের পাঁচ কোটি ব্যবহারকারীর নিরাপত্তায় একটি ত্রুটি খুঁজে পান। এবং হ্যাক -র বিষয়টি স্বীকার করেন।

শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ এই কথা স্বীকার করেছে। ফেসবুক বলছে, হাতিয়ে নেওয়া তথ্য ব্যবহার করে হ্যাকাররা সংশ্লিষ্টদের ফেসবুক অ্যাকাউন্টে ঢুকতে পারত। তবে তা ঠেকাতে ইতিমধ্যে ব্যবস্থা নেওয়া হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে,

চলতি সপ্তাহের শুরুর দিকে ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থায় হামলার বিষয়টি শনাক্ত হয়েছে। এতে এই সামাজিক নেটওয়ার্কের প্রায় পাঁচ কোটি ব্যবহারকারী তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে। 


রয়টার্স বলছে,

ফেসবুক কর্তৃপক্ষ ইতিমধ্যে ওই ব্যবহারকারীদের অ্যাকাউন্টে হ্যাকারদের ঢুকে পড়ার আশঙ্কা বন্ধ করার ব্যবস্থা নিয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

ফেসবুকে কে বা কারা এই হামলা চালিয়েছে তা চিহ্নিত করা যায়নি। এ দিকে নিরাপত্তার কারণ দেখিয়ে ইতিমধ্যে প্রায় নয় কোটি ফেসবুক ব্যবহারকারীকে তাঁদের অ্যাকাউন্ট থেকে ‘লগ আউট’করতে বাধ্য করা হয়েছে।

রয়টার্স বলছে,

ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ ফিচার ব্যবহার করে হ্যাকাররা তথ্য হাতিয়ে নেওয়ার কাজটি করেছে। আপাতত ‘ভিউ অ্যাজ’ফিচারও বন্ধ করে রাখা হয়েছে।

ফেসবুক জানায় আক্রান্ত পাঁচ কোটি অ্যাকাউন্টের প্রবেশ ‘টোকেন রিসেট’ করেছে তাঁরা। 

হামলার খবর জানানোর পর শুক্রবার বিকেলে ওয়াল স্ট্রিট স্টক সূচকে ফেসবুকের শেয়ারের দাম ৩ শতাংশ কমে গেছে।

সুরক্ষিত থাকতে যা করবেন

ডিভাইস চেক করুন

ফেইসবুকে আপনি যেসব ডিভাইস এবং লোকেশনে থেকে লগিন করে থাকেন সেগুলো Settings > Where You’re Logged in ট্যাবে সেইভ থাকে। চেক করে দেখুুুন পরিচিত ডিভাইসের বাইরে কোন ডিভাইস রয়েছে কিনা,  থাকলেই তা রিমুভ করে ফেলুন।

পাসোয়ার্ড বদলে ফেলুন

ফেইসবুক বলছে তারা হ্যাক হওয়া পাঁচ কোটি একাউন্ট ঠিক করে ফেলেছে এবং পাসোয়ার্ড চেইঞ্জের দরকার নেই। কিন্তু নিজের সুরক্ষার কথা চিন্তা করে অবশ্যই একবার পাসওয়ার্ড বদলে ফেলুন।

আরও দেখুন

1 Comment

  1. ora nijerai egula kore abar nijerai solve kore


Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সামাজিক মাধ্যমে আমরা

বিজ্ঞাপন