Skip to content

৬ ঘন্টার বেশি খেলা যাবে না পাবজি

pubg

 বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় মোবাইল গেইম প্লেয়ার আননোন’স ব্যাটেলগ্রাউন্ডস বা পাবজি খেলার সময়ের উপর বিধি-নিষেধ আরোপ করল ভারত।

দেশটির কয়েক শহরে পাবজি নিষিদ্ধ আগেই করা হয়েছে। এবার গেইমটি খেলার জন্য সময় বেঁধে দিয়েছে প্রসাশন। শহরগুলোতে দিনে ছয় ঘণ্টার বেশি পাবজি খেলা যাবে না।

তবে এই বিধি-নিষেধের কথা কোন কর্তৃপক্ষের তরফে জানা যায়নি। জানা গেছে স্পোর্টসকিডা নামের ওয়েবসাইট থেকে। যার স্ক্রিনশট ইতোমধ্যে টুইটারে ছড়িয়ে পড়েছে।

সম্প্রতি দেশটির গুজরাট, রাজকোটে পাবজি খেলা নিষিদ্ধ করা হয়েছে। আর দুটি শহরে ১৬ জনকে পাবজি খেলার দায়ে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। তবে নিষেধাজ্ঞাটি সাময়িক ছিল। কারণ এপ্রিলে দেশটিতে মাধ্যমিক পরীক্ষা রয়েছে।

নতুন বিধি-নিষেধটি সারা ভারতে নাকি ভারতের কোন নির্দিষ্ট শহরের জন্য দেওয়া হয়েছে তা জানা যায়নি।

ছয় ঘণ্টা সময় বেঁধে দেবার ফলে যেকোন পাবজি খেলোয়াড়ের সময় পূর্ণ হবার পর স্বয়ংক্রিয়ভাবে গেইমটি থেকে লগ আউট হয়ে যাবে। এরপর পরবর্তী ২৪ ঘণ্টা সে আর প্রবেশ করতে পারবে না।

প্রতিবেদনে বলা হচ্ছে, ছয় ঘণ্টা সময় কিন্তু পাবজি গেইমারের জন্য দীর্ঘ সময়। এতে করে তার খেলার খুব একটা প্রভাব পড়বে না। বরং এর ফলে ইতিবাচক পরিবর্তনই বেশি ঘটবে।

এর আগে গেইমে আসক্তি কমাতে চীন প্রথম পাবজি খেলার উপর কিছু বিধি-নিষেধ আরোপ করে। দেশটি ১৩ বছরের কম বয়েসীদের জন্য ডিজিটাল তালার ব্যবস্থা করে। ফলে অভিভাবক সেই তালা বা লক খুলে না দেওয়া পর্যন্ত গেইমে প্রবেশ করতে পারবে না অনুর্ধ্ব ১৩ বয়েসীরা।

অতিরিক্তি গেইমিং আসক্তি কমাতেই সেই ব্যবস্থা করা হয়।

২০১৭ সালে পাবজি উন্মোচন করে টেনসেন্ট। সার্ভাইভাল ঘরানার গেইমটিতে গেইমারকে সম্পূর্ণ খালি হাতে অন্যান্য গেইমারদের সঙ্গে একটি এলাকায় ছেড়ে দেওয়া হয়। এরপর এলাকায় থাকা অস্ত্র ও অন্যান্য জিনিসপত্র কাজে লাগিয়ে সবার মধ্যে টিকে থাকার মাধ্যমেই একেকটি ম্যাচ এগিয়ে চলে। শেষ পর্যন্ত জীবিত থাকা একজনই সেই ম্যাচের বিজয়ী হয়।

গিজচায়না অবলম্বনে ইএইচ/মার্চ২৩/২০১৯/১৮৩৩

আরও দেখুন

No comment yet, add your voice below!


Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সামাজিক মাধ্যমে আমরা

বিজ্ঞাপন