Back

ইন্টারনেটের মালিক কে?

প্রযুক্তি দিন দিন আমাদের নিত্যনতুন জিনিস উপহার দিচ্ছে। সেগুলোর ব্যবহার আমাদের সমৃদ্ধ করছে। ইন্টারনেট হলো সেই প্রযুক্তিরই একটি। কিন্তু আমরা অনেকেই পূর্ণভাবে জানি না ইন্টারনেটটা কী এবং এর স্বত্বাধিকারী কে। আসুন এবার আমরা জেনে নিই সেই বিষয়টিই।

ইন্টারনেট (Internet) কি?

ইন্টারনেট হলো বিভিন্ন নেটওয়ার্কের একটি সমন্বিত সংযোগ। এই সংযোগগুলো পরিচালিত হয় কিছু সুনির্দিষ্ট নিয়ম- নীতির মাধ্যমে, যাকে বলা হয় প্রোটকলস (Protocols)। এই নিয়মগুলোই সব নেটওয়ার্কের মধ্যে সহজভাবে যোগাযোগ রক্ষা করে যাচ্ছে! তবে এ সবকিছুই নির্ভর করে রাউটার নেটয়ার্ক এক্সেস পয়েন্ট (Network Access Points (NAP) এবং কম্পিউটার সিস্টেমের ওপর। এর সঙ্গে নেটওয়ার্ক সিগন্যাল পাঠানোর জন্য প্রয়োজন কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট হাজার হাজার মাইল বিস্তৃত কেবল এবং সহস্র ওয়্যারলেস রাউটার। এত কিছুর সমন্বয়ে যে বৈশ্বিক সিস্টেম গঠিত হয়েছে, তা কোনো কিছুর মধ্যে সীমাবদ্ধ থাকতে পারেনি অতিক্রম করে চলেছে দেশের পর দেশ,সাগর, মহাসাগর এবং পাহাড়-পর্বত।

কোনো দেশের সীমানা আটকে রাখতে পারেনি এই চলমান প্রযুক্তির আশীর্বাদকে। দিনের পর দিন এটি সংযুক্ত করছে শত শত নেটওয়ার্ক!এটি যেন অনেকটা সেই নোকিয়া ফোনের সাপের গেমটার মতো, খাবার খাচ্ছে আর বড় হচ্ছে। বলতে গেলে বিশ্বের প্রায় প্রত্যেকটি দেশেই এখন ইন্টারনেট সংযোগ আছে। বর্তমান বিশ্বের সবাই এখন একটি নির্দিষ্ট নেটওয়ার্কের আওতাভুক্ত হয়ে গেছে। এখন প্রশ্ন হলো, এই বিশাল নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করছে কে?

অনেক ছোট ছোট সিস্টেম মিলে যে দৈত্যাকার ইন্টারনেট তৈরি করেছে তাকে আমরা একটা বিশেষ সত্তা বলতেই পারি। এখন এই সত্তার স্বত্ব কার হবে, এটি কি একজন নিয়ন্ত্রণ করে, নাকি অনেকেই বা বিশেষ কোনো গোষ্ঠী। এটা কি সত্যিই কোনো বিশেষ একজনের দ্বারা নিয়ন্ত্রণ করা সম্ভব?

ইন্টারনেটের সত্যিকারের মালিক কে?

যে ফিজিক্যাল নেটওয়ার্ক বিভিন্ন কম্পিউটারের মধ্যে ইন্টারনেট ট্রাফিক পরিবহন করে, তাকে বলা হয় ইন্টারনেটের মেরুদণ্ড (Internet Backbone)। আগেকার দিনের ইন্টারনেট সিস্টেমে ARPANET ইন্টারনেটের মেরুদণ্ড বা Backbone হিসাবে কাজ করেছে। কিন্তু বর্তমানে বিভিন্ন কোম্পানি, যারা রাউটার এবং ক্যাবল যোগানের মাধ্যমে ইন্টারনেটের মেরুদণ্ড হিসাবে কাজ করছে। এই কোম্পানিগুলোকেই বলা হয় ইন্টারনেট সেবাদাতা বা আইএসপি (Internet Service Provider)।

এখন কোনো দেশ বা যদি কেউ নিজের প্রয়োজনে ইন্টারনেট এক্সেস পেতে চায়, তাহলে তাকে অবশ্যই এই আইএসপির সঙ্গে যোগাযোগ করতে হবে। বিশ্বের যেসব আইএসপি বা ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বিখ্যাত তারা হলো—ইউইউনেট (UUNET), লেভেল ৩ (Level 3), ভেরাইজন (Verizon), এটিঅ্যান্ডটি (AT&T), কোয়েস্ট (Qwest), স্প্রিন্ট (Sprint), আইবিএম (IBM) ইত্যাদি।

বড় বড় আইএসপিগুলো থেকে আবার ছোট ছোট আইএসপি সৃষ্টি হয়েছে। যারা আমাদের সেবা দিয়ে থাকে। এখানে মনে রাখা প্রয়োজন, যে সিস্টেম আমাদের কম্পিউটার টু কম্পিউটার ডাটা এক্সচেঞ্জ করে থাকে, তাকে বলা হয় Internet Exchange Points (IXP)। বিভিন্ন কোম্পানি এবং অলাভজনক কিছু প্রতিষ্ঠান এটা নিয়ন্ত্রণ করে থাকে।

এখন কথা হলো, প্রত্যেকটা আলাদা আলাদা আইএসপির আলাদা ইন্টারনেট থাকে। এখন আপনি এককভাবে যদি কোনো কম্পিউটার দিয়ে সেই ইন্টারনেটের সঙ্গে যুক্ত হন, তাহলে সেই ইন্টারনেটের মালিক আপনিও। মানে হলো,আপনি নিজেও ইন্টারনেটের একটা অংশের মালিক। কারণ পুরো ইন্টারনেটের কোনো মালিকানা হয় না। যদিও অনেক প্রতিষ্ঠান বা দেশের সরকার নিজেদের ইন্টারনেট ব্যবস্থা গড়ে তুলতে পারে, যাকে বলা হয় লোকাল এরিয়া নেটওয়ার্ক বা LAN (Local Area Network)। যা হোক, মোদ্দা কথা হলো, আপনি এবং আমি আমরা সবাই একেকজন একেকটা ইন্টারনেট অংশের মালিক।

ইন্টারনেট ব্যবস্থাটা চলে কিছু নিয়মের ওপর, যাকে আমরা প্রটোকলস (Protocols) বলি। সেই প্রটোকলগুলো মেনেই একটি কম্পিউটার ইন্টারনেট নেটওয়ার্কের সাহায্যে অন্য কম্পিউটারে তথ্য প্রদান করে। প্রটোকল না মেনে কোনো কম্পিউটার তথ্য প্রদান করতে পারে না। এখন যদি কোনো প্রটোকল না থাকে, তাহলে আপনাকে আগে নিশ্চয়তা দিতে হবে যে আপনি অন্য কম্পিউটারে যে তথ্য প্রদান করছেন, তার জন্য আপনাদের বোঝাপড়া আছে এবং আপনার পাঠানো তথ্য সঠিক গন্তব্যেই পৌঁছাতে পারবে।

ইন্টারনেটের যে হারে উন্নয়ন হচ্ছে, তাতে বিংশ শতাব্দীর প্রটোকলের সঙ্গে একবিংশ শতাব্দীর প্রটোকল বা আগের বছরের সঙ্গে পরের বছরের প্রটোকল একই রকম থাকবে—এটা ভাবা বোকামি। ইন্টারনেটের উন্নতির সঙ্গে এই প্রটোকলগুলোরও উন্নতি প্রয়োজন। তার মানে দাঁড়াল, কাউকে না কাউকে এই নিয়মগুলো, মানে প্রটোকল পরিবর্তন করতে হবে। পুরো ইন্টারনেট কাঠামো এবং প্রটোকল ঠিক করে দেওয়ার জন্য রয়েছে অনেকগুলো সংগঠন, যারা নিষ্ঠার সঙ্গে তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে।

এবার সংগঠনগুলো সম্পর্কে জানা যাক।

  • দি ইন্টারনেট সোসাইটি: একটি অলাভজনক সংগঠন, যারা ইন্টারনেট স্ট্যান্ডার্ড এবং পলিসি নির্ধারণ ও উন্নয়নে কাজ করে যাচ্ছে।
  • দি ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (IETF): এটি একটি আন্তর্জাতিক সংগঠন, যাদের রয়েছে ওপেন মেম্বারশিপ পলিসি এবং এরা বিভিন্ন গ্রুপভিত্তিক কাজ করে থাকে। ইন্টারনেটের বিভিন্ন বিষয়কে এরা আলাদা আলাদা ভাগ করে প্রত্যেক ভাগের জন্য দক্ষ জনশক্তিকে কাজে লাগায় এ সংগঠনটি। বর্তমান ইন্টারনেটের এই স্থিতিশীলতা এই সংগঠনের অনবদ্য অবদান।
  • দি ইন্টারনেট আর্কিটেকচার বোর্ড (IAB): এরা সাধারণত ইন্টারনেট প্রটোকল প্রণয়ন এবং স্ট্যান্ডার্ড নির্ধারণে কাজ করে থাকে।
  • দি ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (ICANN): এ সংগঠনটি ব্যক্তিগত কিন্তু অলাভজনক একটি প্রতিষ্ঠান, যাদের কাজ হলো এটা নিশ্চিত করা যে, প্রত্যেকটা ডোমেইন নেইম সিস্টেমের (Domain Name System (DNS) সঙ্গে সঠিক আইপি অ্যাড্রেসটি লিঙ্ক করা আছে কি না।

এই সংগঠনগুলো ইন্টারনেটের জন্য সবকিছু করলেও এরা কখনো ইন্টারনেটের মালিকানা দাবি করতে পারে না। আসল কথা হলো, কেন্দ্রীয়ভাবে ইন্টারনেটের কোনো মালিকানা নেই। অনেকেই এর উন্নয়নে কাজ করলেও এখন পর্যন্ত কেউ এটার মালিকানা দাবি করতে পারেনি।

সংগ্রহিতঃ প্রিয়.কম

কিউরেটর
কিউরেটর
https://notunblog.com/
বিজ্ঞান ও প্রযুক্তির নিত্য সংবাদ ও খবর পৌঁছে দেওয়ার মহান দায়িত্বে অধিষ্ঠিত।