Back

কিভাবে WordPress এ ভয়েস সার্চ ফিচার যুক্ত করবেন

আপনার যদি স্মার্টফোন থেকে থাকে তাহলে আপনি নিশ্চয় সিরি, করটানা বা গুগল ভয়েস সার্চিং সমন্ধে শুনে থাকবেন। আয়রনম্যান ফ্যানরাতো Jarvis এর কথাও শুনেছেন। এটা করলে কেমন হয় যে আপনার ওয়েবসাইটেও ভয়েস সার্চ করার সিস্টেম থাকলো? নিশ্চয় খুবই ভালো একটি ফিচার হবে। এই আর্টিকেলে আমি দেখাবো কিভাবে WordPress এ ভয়েস সার্চ ফিচার যুক্ত করবেন।

প্রথমেই একটি প্লাগিন ইন্সটল করতে হবে যার নাম Voice Search . প্লাগিন ইন্সটল করে একটিভ করে ফেলুন। প্লাগিন কিভাবে একটিভ করতে হবে সেই বিষয়ে দেখুন এখানে

একটিভ করার পর আর তেমন কোন কাজ করার প্রয়োজন নেই। কোন রকম সেটিংস বা কনফিগারেশনের দরকার নেই।

Appearance » Widgets এ গিয়ে সার্চ উইজেট যুক্ত করে নিন। আপনার সাইডবারে যদি সার্চ অপশন থেকে তাহলে উইজেট যুক্ত করার কোন দরকার নেই।

এখন আপনার ওয়েবসাইটে গেলে ভয়েস বাটন দেখতে পারবেন এবং সেখানে ক্লিক করলে Start Talking অপশন দেখবেন এরপর কথা বললেই তা সার্চ বাক্সে উঠে যাবে।

 ভয়েস সার্চ প্লাগিন কিভাবে কাজ করে?

Voice Search প্লাগিন ওয়েব স্পিস API ব্যবহার করে কাজ করে। বর্তমানে সাফারি এবং ক্রোমে এই প্লাগিন সাপোর্ট করে।

আপনি যদি অন্য কোন সার্চ প্লাগিন ব্যবহার করেন তাহলে কিন্তু Voice search প্লাগিন কাজ করবে না।

এটুকু গাইড ফলো করলে মোটামুটি আপনি ভয়সে সার্চ যুক্ত করতে সক্ষম হবেন। আর কোন কিছু জানার থাকলে কমেন্ট সেকশনে জানাতে পারেন।

আকাশ
আকাশ
https://notunblog.com
যিনি স্বপ্ন লিখেন বাংলা ভাষায়। ইন্টারনেটে বাংলার তথ্যভান্ডার সমৃদ্ধশালী করার জন্য লড়ে যাচ্ছেন প্রায় চার বছর ধরে৷ বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন এবং লিখে যাচ্ছেন...