iPhone X ব্যবহার সম্পর্কিত কিছু টিপস

ত ৪ নভেম্বর অ্যাপল তাদের আইফোন পরিবারে iPhone X নামের নতুন এক আইফোন যুক্ত করে যা অ্যাপলের ইতিহাসে সবচেয়ে আধুনিক ফোন নামে স্বীকৃতি পেয়েছে। এর আগে ১২ সেপ্টেম্বর অ্যাপলের প্রধান নির্বাহী এক অনুষ্ঠানের মাধ্যমে একই সাথে iPhone 8, iPhone 8 Plus ও iPhone X এর সম্পর্কে প্রথম ধারণা দেন। একসাথে ৩টি আইফোন বাজারে ছাড়া হলেও এদের মধ্যে আইফোন এক্স এখন জনপ্রিয়তার শীর্ষে।

আইফোন এক্স সম্পর্কিত আমাদের পোস্টটি আপনি পড়ে নিতে পারেন।

Advertisement

দেখুন –

নতুন আইফোন ব্যবহার করে ব্যবহারকারীরা যেমন বেশ কিছু সুবিধা ভোগ করছেন, তেমনি কিছু অসুবিধাতেও পড়ছেন। যেমন – হোম বাটন না থাকা, কোল্ডগেইট বাগ এর কারণে ফোন রেসপন্ড না করা ইত্যাদি। তাই আইফোন এক্স খুব সহজে ব্যবহার করার জন্য বেশ কিছু কৌশল মেনে চলার পরামর্শ দিয়েছে অ্যাপল।

আসুন জেনে নেওয়া যাক যে পরামর্শগুলো কি কি।

Advertisement

কোল্ডগেইট বাগ থেকে রেহাই

আইফোন এক্স এ বাগের শিকার হওয়ায় অনেক ব্যবহারকারী আইফোন এক্স ব্যবহারের পূর্ণ সুবিধাগুলো ভোগ করতে পারছেন না। অ্যাপলের মতে এ সমস্যার প্রধান কারণ হল আইফোন এক্সের অপারেটিং সিস্টেম আইওএস ১১ এর কিছু ত্রুটি। এ সমস্যার সমাধান আইওএস এর পরবর্তী হালনাগাদ আইওএস ১১.২ এ থাকবে বলে আশা দিচ্ছে অ্যাপল। ততদিন পর্যন্ত এ সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য ৩২º-৯২º ফারেনহাইট তাপমাত্রায় আইওএস ডিভাইস ব্যবহার ও ঠান্ডা আবওহাওয়ায় আইওএস ডিভাইস ব্যবহার না করার পরামর্শ দিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ।

কোল্ডগেইট বাগ সম্পর্কে জেনে না থাকলে এ বাগের উপর লেখা আমাদের পোষ্টটি পড়ে নিন।

Advertisement

দেখুন –

হোম বাটন ফিরিয়ে আনা

নতুন আইফোনে থাকছে না কোনো হোম বাটন। যা নতুন ব্যবহারকারীদের জন্য একটু সমস্যার সৃষ্টি করতে পারে। যদি আপনার হোম বাটন ছাড়া আইফোন ব্যবহারে সমস্যা হয় তাহলে আপনি একটি ভার্চুয়্যাল হোম বাটন আপনার আইফোন এক্সের পর্দায় যুক্ত করতে পারবেন। এর জন্য আপনাকে Setting>General Options>Accessibility তে গিয়ে Assistive Touch অপশনটি চালু করতে হবে। এটি চালু করলে আপনার ফোনের পর্দায় একটি ভার্চুয়্যাল হোম বাটন চলে আসবে। আপনি আপনার সুবধামত এটি পর্দার যেকোনো জায়গায় আনতে পারবেন।

অ্যাপ সুইচারের সঠিক ব্যবহার

নতুন আইফোনে কোনো হোম বাটন না থাকায় আপনাকে পুরোপুরি অ্যাপ সুইচারের উপর নির্ভরশীল হতে হবে। এজন্য আপনাকে ফোনের জেশ্চার বার থেকে পর্দার মাঝ পর্যন্ত সোয়াইপ করতে হবে বা আঙ্গুল টেনে নিয়ে যেতে হবে।এরপর একটু অপেক্ষা করলেই আপনার আইফোন ভাইব্রেট করবে। আর তখনই অ্যাপ সুইচার চালু হবে এবং আপনি এক অ্যাপ হতে অন্য অ্যাপ কিংবা এক গেইম হতে অন্য গেইমে যেতে পারবেন।

Advertisement

অ্যাপ বন্ধ করা

আইফোন এক্সে অ্যাপ বন্ধ করা একটু জটিল কাজ। কোনো অ্যাপ বন্ধ করতে হলে প্রথমেই আপনাকে অ্যাপ সুইচার চালু করতে হবে। অ্যাপ সুইচার চালু হয়ে গেলে যে অ্যাপটি আপনি বন্ধ করতে চান সেটি কিছুক্ষণ চেপে ধরতে হবে। তাহলে অ্যাপটির আইকনের বাম দিকে লাল রঙের একটি মাইনাস (-) চিহ্ন ভেসে উঠবে। সেটিতে ক্লিক করলেই অ্যাপটি বন্ধ হয়ে যাবে।

ব্যাটারিতে কতটুকু চার্জ রয়েছে তা জানা

সাধারণভাবে ফোনের ব্যাটারিতে কতটুকু চার্জ রয়েছে তা জানা যায় না। এর জন্য ফোনের সেটিংস এ গিয়ে এ অপশনটি চালু করতে হয়। কিন্তু আইফোন এক্সে এ অপশনটি সেটিংস থেকে মুছে ফেলা হয়েছে। তাই আপনি এটি সেটিংস এ গিয়ে চালু করতে পারবেন না। আইফোন এক্সে এ অপশনটি নিয়ন্ত্রণ কেন্দ্রে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাই এটি চালু করার জন্য ফোনের ডান দিকে পর্দার নিচের দিকে সোয়াইপ করতে হবে।

Advertisement

ব্যাটারির স্থায়িত্ব বৃদ্ধি

আইফোন এক্সে একবার চার্জ দিলে তা সাধারণত দেড় থেকে দুই দিন পর্যন্ত থাকে। তবে লো পাওয়ার মোড চালু করে এ স্থায়িত্ব আরও বাড়ানো সম্ভব। তবে এর থেকেও একটি সহজ উপায় রয়েছে। সেটি হল ফোনে ওয়ালপেপার হিসেবে কালো কোনো ছবি যুক্ত করা। আইফোন এক্স এর ডিসপ্লে হল OLED Display। এর ফলে ফোনের পর্দায় প্রতিটি পিক্সেলই আলাদাভাবে আলোকিত হয়। যার ফলে কালো কোনো ওয়ালপেপার দিলে ব্যাটারি অনেক কম খরচ হয় এবং ব্যাটারির স্থায়িত্বও বৃদ্ধি পায়।

ফেইস আইডি বন্ধ

আইফোন এক্সের একটি নতুন বৈশিষ্ট্য হল ফেইস আইডি। ফেইস আইডি দিয়ে ব্যবহারকারী তার আইফোনটি আনলক করতে পারেন। তবে কখনো হয়তো আপনার ফেইস আইডি বন্ধ করার প্রয়োজন হতে পারে। তাহলে কিভাবে ফেইস আইডি বন্ধ করবেন। ফেইস আইডি বন্ধ করতে হলে আপনাকে আপনার আইফোন এক্সের পাওয়ার বাটন (যা বর্তমানে সাইড বাটন নামে পরিচিত) পরপর ৫ বার চাপতে হবে। তখন ফেইস আইডি বব্ধ হয়ে যাবে কিন্তু পাসকোড চালু হবে। পাসকোড চালু হলে আপনি পূর্বে ফোন প্রথমবার চালু করার পর যে পাসকোড দিয়েছিলেন সেটি দিয়ে ফোন আনলক করতে হবে। উল্লেখ্য যে, আইফোন এক্সে ফেইস আইডি চালু করলেও আপনাকে একটি পাসকোড নির্ধারণ করে দিতে হবে যাতে কখনো ফেইস আইডি কাজ না করলে/চালু না হলে/বন্ধ করার প্রয়োজন পড়লে যেন আপনি পাসকোড ব্যবহার করে আপনার তথ্য নিরাপদ রাখতে পারেন।

Advertisement

অ্যালার্ম বন্ধে ফেইস আইডি ব্যবহার

আইফোন এক্সে একটি নতুন বৈশিষ্ট্য হল ফেইস আইডি ব্যবহার করে অ্যালার্ম বন্ধ করা। আইফোন এক্সে অ্যালার্ম বন্ধ/স্নুজ করার জন্য ফোনটি হাতে নিয়ে ফোনের পর্দায় স্পর্ষ করে অ্যালার্ম স্নুজ করার দরকার নেই। অ্যালার্ম বাজলে শুধু ফোনটি আপনার মুখের সামনে এনে ধরবেন। আর তখনই আইফোন এক্সের ফেইস আইডি সিস্টেম দেখবে যে আপনি ঘুম থেকে উঠেছেন আর তখন আইফোনের ফেইস আইডি সিস্টেম আপনার হয়ে ফোনের অ্যালার্ম বন্ধ করে দিবে।

ফেইস আইডি সিস্টেমের সঠিক ব্যবহার

আইফোন এক্স ব্যবহারকারীরা সাধারণত ভেবে থাকেন যে, ফেইস আইডি ব্যবহার করে ফোন আনলক করতে হলে ফোনটি মুখের সামনে এনে ধরতে হবে যতক্ষণ না পর্যন্ত ফেইস আইডি প্যাডলক চালু হচ্ছে আর প্যাডলক চালু হলে পর্দার ওপরের দিকে সোয়াইপ করে ফেইস আইডি চালু করে ফোন আনলক করতে হবে। তবে এটিই একমাত্র উপায় নয়। প্যাডলক চালু হওয়ার জন্য এভাবে অপেক্ষা করার দরকার নেই। আপনি আপনার ফোনটি হাতে নিয়ে ফোনের পর্দায় সোয়াইপ করলেই প্যাডলক চালু হয়ে যাবে।

Advertisement

অ্যানিমোজি ব্যবহার করা

আইফোন এক্সের একটি নতুন বৈশিষ্ট্য হল অ্যানিমোজি ব্যবহার করার সুবিধা যুক্ত করা। কোনো আইফোনে এই প্রথম অ্যানিমোজি ব্যবহার করার সুবিধা যুক্ত করল অ্যাপল। সাধারণত একটি অ্যানিমোজি তৈরি করতে ১০ সেকেন্ডের একটি ভিডিও ধারণ করতে হয়। অ্যানিমোজি তৈরি করার জন্য অ্যানিমোজি রেকর্ড সুবিধা চালু করে ১০ সেকেন্ডের একটি ভিডিও ধারণ করতে হয়। যে অ্যানিমোজিটি আপনি পাঠাতে চান সেটিতে ট্যাপ করলেই অ্যানিমোজিটি রেকর্ড হওয়া শুরু হবে আর আপনি ১০ সেকেন্ডের জন্য আপনার ফেইস যেরকম করবেন তা রেকর্ড হবে এবং অ্যানিমোজিটি সেন্ড করার পর আপনি যার কাছে অ্যানিমোজিটি পাঠিয়েছেন তার কাছে অ্যানিমোজিটি ঠিক আপনার দেখানো মুখভঙ্গিমায় Play হবে।

উপরের এ টিপসগুলো অনুসরণ করলে অবশ্যই আপনিও অনেক সহজে আইফোন এক্স ব্যবহার করতে পারবেন।

Advertisement

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।