ইউটিউব এবং অর্থ উপার্জন কিভাবে? – ১ম পর্ব

আমরা সবাই কমবেশি জানি যে ইউটিউব থেকে টাকা আয় করা সম্ভব।বেশিরভাগ মানুষই মনে করেন যে,ইউটিউব থেকে টাকা আয় করার একমাত্র উপায় হল নিজের ইউটিউব চ্যানেলে এড দেখানো।এ ধরণের ধারণা মূলত নতুন ইউটিউবারদের হয়ে থাকে।

এক নজরেঃ

Advertisement

এড দেখানো কিন্তু ইউটিউব থেকে আয় করার একমাত্র উপায় নয়।মূলত ৩টি উপায়ে ইউটিউব থেকে আয় করা যায়।

  1. YouTube Ad
  2. Affiliate Marketing
  3. Sponsored Video

YouTube Ad

ইউটিউব এড থেকে আয় করতে হলে প্রথমেই আপনাকে আপনার চ্যানেলটিতে Monetization ফিচারটি চালু করতে হবে।এ ফিচারটি চালু করার পর আপনার চ্যানেল এ ভিডিওতে এড প্রদর্শিত হবে।আপনার চ্যানেল এ যত বেশি এড ভিউ হবে, আপনার আয় তত বাড়তে থাকবে।এড এর মূল্য প্রতি ১০০০ ভিউতে হিসাব করা হয় এবং এড এর মূল্য একেক দেশে একেক রকম হয়ে থাকে।তবে USA থেকে এড ভিউ হলে সবচেয়ে বেশি আয় হয়।

Affiliate Marketing

এক্ষেত্রে ইউটিউব চ্যানেলের ভিডিও Description এ কোনো প্রোডাক্টের Affiliate Link প্রদান করা হয়।এ Affiliate Link এ কেউ ক্লিক করে যদি ঔ নির্দিষ্ট প্রোডাক্টটি ক্রয় করে তাহলে আপনাকে ঔ পণ্যের মূল্যের উপর ৫%-১০% কমিশন প্রদান করা হবে।
ধরে নিন, আপনি আপনার ক্যামেরা দিয়ে কোন ভিডিও করে তা ইউটিউব এ আপলোড দিয়েছেন।ভিডিও এর description এ আপনি আপনার ক্যামেরাটির একটি Affiliate Link দিয়ে দিলেন।এ লিংক থেকে কেউ ক্যামেরাটি ক্রয় করলে আপনাকে তার উপর কমিশন প্রদান করা হবে।
তবে,প্রোডাক্ট রিভিউ/টেক রিভিউ রিলেটেড চ্যানেল হতে Affiliate Link এর মাধ্যমে সবচেয়ে বেশি আয় হয়।

Advertisement

Sponsored Video

YouTube Ad ও Affiliate Link হতে যে পরিমাণ আয় করা সম্ভব তার থেকেও বেশি আয় করা সম্ভব শুধুমাত্র Sponsored Video পাবলিশ করে।ওক্ষেত্রে বিভিন্ন কোম্পানি তাদের প্রোডাক্ট বা সেবার বিক্রয় বৃদ্ধির জন্য আপনার চ্যানেলে প্রোডাক্ট বা সেবাটির Sponsored Video করার জন্য যোগাযোগ করবে এবং আপনাকে ঐ প্রোডাক্ট বা সেবার বৈষীষ্ট্য ও উপকারিতা তুলে ধরে একটি ভিডিও তৈরি করে তা ইউটিউবে পাবলিশ করে ভিউয়ারদে ঐ প্রোডাক্ট বা সেবাটি ক্রয়ে উদ্বুদ্ধ করতে হবে।এর বিনিময়ে কোম্পানি প্রতি মাসে আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবে।
Sponsored Video পাবলিশিং এর ক্ষেত্রে একটি প্রধান বিষয় হল আপনার ইউটিউব চ্যানেলটি অবশ্যই জনপ্রিয় হতে হবে এবং আপানার চ্যানেলে ভিডিওগুলো খুব বেশি পরিমাণে ভিউ হতে হবে। তবেই আপনি Sponsored Video আপলোড করতে পারবেন।

পরবর্তী ব্লগসমূহে YouTube Ad,Affiliate Marketing ও Sponsored Video সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

পরের পর্ব দেখুন

Advertisement
Advertisement

2 thoughts on “ইউটিউব এবং অর্থ উপার্জন কিভাবে? – ১ম পর্ব

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।