notunBLOG
নতুনBlog » ইউটিউব » YouTube Boycott কি এবং কেন?

YouTube Boycott কি এবং কেন?

ইউটিউবে যারা অনেক দিনে ধরে কাজ করে যাচ্ছেন তাদের কাছে YouTube Advertiser Boycott খুব পরিচিত শব্দ। কিন্তু যারা ইউটিউবে নতুন অর্থাৎ ইউটিউবে সবে মাত্র কাজ শুরু করেছেন এবং ইউটিউবের বিভিন্ন পলিসি সম্বন্ধে জানেন না তাদের কছে ‘ইউটিউব এডভার্টাইজার বয়কট’ শব্দটা নতুন। আসুন তাহলে জেনে নেওয়া যাক যে, ইউটিউব এদভার্টাইজার বয়কট কি এবং এটির পেছনে কারণ কি।

YouTube Boycott কি?

YouTube Advertiser Boycott বা সংক্ষেপে YouTube Boycott হল ঐসকল ইউটিউবারদের জন্য রাতের ঘুম উড়িয়ে দেওয়া দুঃসংবাদ যারা তাদের ইউটিউব চ্যানেল মোনেটাইজ করে অর্থাৎ চ্যানেলে এড দিয়ে আয় করে থাকেন। ইউটিউবে সমগ্র বিশ্বের বিভিন্ন কোম্পানি তাদের প্রোডাক্টের প্রচারণার জন্য এড দিয়ে থাকে। এ কোম্পানিগুলো হল ইউটিউবের এডভার্টাইজার। ইউটিউব এসকল কোম্পানির কাছ থেকে টাকার বিনিময়ে এড নিয়ে থাকে এবং এ এডগুলো মোনেটাইজ করা চ্যানেলের ভিডিওতে দেখিয়ে আয় করে থাকে। এভাবে আয় করা মোট অর্থের ৪৫% ইউটিউব নিজের আয় হিসেবে রেখে দেয় এবং বাকি ৫৫% ইউটিউবারদের মধ্যে বিতরণ করা হয়। ইউটিউবের এডভার্টাইজারদের মধ্যে Adidas, Reebok এবং বিভিন্ন ই-কমার্স সাইট যেমন- Amazon, Alibaba এসকল কোম্পানিগুলো হল ইউটিউবের বড় এডভার্টাইজার। এসকল কোম্পানি থেকে ইউটিউব তার মোট আয়ের ৭০-৮০ ভাগ আয় করে থাকে। কিন্তু মাঝে মাঝে এ কোম্পানিগুলো ইউটিউবে এড দিতে অসম্মতি জানায় এবং ইউটিউবকে কিছু শর্ত দিয়ে থাকে যেগুলো পূরণ করলে এ কোম্পানিগুলো আবার ইউটিউবে তাদের প্রোডাক্টের এড দিতে সম্মত হয়। এডভার্টাইজারদের এড দেওয়ার এ অসম্মতিতে ইউটিউবের আয় বহুলাংশে কমে যায় যার প্রভাব হিসেবে ইউটিউবারদের আয় কমে যায়। আর এ পরিস্থিতেকে YouTube Advertiser Boycott বা  YouTube Boycott বলা হয়।

YouTube Boycott কেন হয়ে থাকে?

কথাটা শুনতে একটু খারাপ লাগলেও এটা সত্য যে ইউটিউব বয়কটের পেছনে মূল কারণ হল কিছু খারাপ ইউটিউবার। এখন প্রশ্ন হল যে, ইউটিউব বয়কটের পেছনে খারাপ ইউটিউবাররা কিভাবে দায়ী? এ প্রশ্নের উত্তরট খুবই সহজ। ইউটিউবে এমন অনেক চ্যানেল রয়েছে যেখানে Slideshow Video, Adult Content সহ আরও বিভিন্ন প্রকারের ভিডিও আপলোড দেওয়া হয় যেগুলো প্রচুর ভিউ পেয়ে থাকে। প্রচুর ভিউ পেয়ে থাকে বলে এসব চ্যানেল মোনেটাইজ করে চ্যানেল ক্রিয়েটররা অনেক আয় করে থাকে। এ ধরণের ভিডিওগুলো এডভার্টাইজারদের কাছে Bad Quality Video নামে পরিচিত। আর এডভার্টাইজাররা চান না যে এ ধরণের ভিডিওতে তাদের এডগুলো প্রদর্শন হোক। তাই তারা ইউটিউবে তাদের প্রোডাক্টের এড দিতে অসম্মতি জানান বা ইউটিউব বয়কট করেন এবং ইউটিউবকে এ ধরণের ভিডিও রিমুভ করার শর্ত দেন। এ এডভার্টাইজারদের কাছ থেকে ইউটিউব প্রচুর পরিমাণে আয় করে থাকে। তাই এদের ফিরিয়ে আনতে ইউটিউব এধরণের ভিডিওগুলো রিমুভ করে দেয় এবং যে চ্যানেল থেকে এরকম ভিডিও আপলোড দেওয়া হয় সে চ্যানেলগুলো সাসপেন্ড করা হয়। আর এই বয়কট এড়ানোর জন্য ইউটিউব কিছুদিন পর পর তাদের মোনেটাইজেশন পলিসি আপডেট করে থাকে যাতে এ চ্যানেলগুলো মোনেটাজেশন চালু করে আয় করতে না পারে ও Good Quality Content Creator রা যেন ইউটিউব থেকে ভাল পরিমাণ আয় করে এবং এডভার্টাইজাররাও যেন ইউটিউবের ওপর খুশি হয়ে ইউটিউব বয়কট না করে।

ইউটিউব সম্পর্কিত সকল তথ্যের জন্য আমাদের সাথেই থাকুন।

মন্তব্য করুন

জানুন সবার আগে

বিশ্বে ঘটে যাওয়া যেকোন চাঞ্চল্যকর তথ্য পেতে আপনার ইমেইল এড্রেস লিখে ফেলুন

সংযুক্ত থাকুন​

সোশ্যাল মিডিয়া গুলোতে আমাদের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!

সংযুক্ত থাকুন

সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত থাকুন আমাদের সাথে।