notunBLOG
নতুনBlog » বাছাইকৃত » এডসেন্স এবং তার আদ্যোপন্ত – পর্ব ২ (এডসেন্স একাউন্ট ওপেনিং)

এডসেন্স এবং তার আদ্যোপন্ত – পর্ব ২ (এডসেন্স একাউন্ট ওপেনিং)

পূর্ববর্তী পোষ্টে আপনারা গুগল এডসেন্স কি, এডসেন্স একাউন্ট কত প্রকার ও কি কি, এডসেন্স একাউন্টগুলোর বৈশিষ্ট্য কি এবং কোন প্রকার এডসেন্স একাউন্ট আপনার জন্য উত্তম তা জানতে পেরেছেন। যারা পূর্বের পোষ্টটি পড়েন নি তারা সেটি পড়ে নিন।

দেখুন :

আজকের পোষ্টে আপনাদের জানানো হবে কিভাবে একটি এডসেন্স একাউন্ট খুলতে হবে।

Google AdSense

পূর্বের পোষ্টে বলেছিলাম যে এডসেন্স একাউন্ট ২ প্রকার – হোস্টেড এডসেন্স একাউন্ট ও নন-হোস্টেড এডসেন্স একাউন্ট। এ ২ ধরণের একাউন্ট খোলার পদ্ধতিও ২ রকমের।

আসুন প্রথমে জেনে নেওয়া যাক যে কিভাবে একটি হোস্টেড এডসেন্স একাউন্ট খুলতে হয়।

Hosted AdSense Account খোলার প্রক্রিয়া

হোস্টেড এডসেন্স একাউন্ট মূলত YouTube থেকে খুলতে হয়। হোস্টেড এডসেন্স একাউন্ট খোলার জন্য আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

  1. প্রথমেই আপনার Gmail Address ও Password দিয়ে ইউটিউবে সাইন ইন করুন।
  2. এরপর আপনার Account Icon এ ক্লিক করে ড্রপ-ডাউন মেনু থেকে Creator Studio তে ক্লিক করুন।
  3. Creator Studio তে ক্লিক করলে আপনাকে আপনার চ্যানেলের Dashboard এ নিয়ে যাওয়া হবে। ড্যাশবোর্ড এর ঠিক নিচেই বেশ কিছু অপশন দেয়া আছে। এদের মধ্যে Channel অপশনটি ক্লিক করুন।
  4. Channel অপশনে ক্লিক করলে আপনি Uploading, Monetization সহ বেশ কিছু ট্যাব দেখতে পাবেন। এর মধ্যে Monetization ট্যাবের Enable বাটনে ক্লিক করুন।
  5. Enable বাটনে ক্লিক করলে নিচের মত একটি পেইজ দেখতে পাবেন। আপনার চ্যানেলটি যদি মোনেটাইজ করা থাকে তাহলে আপনি সরাসরি Sign Up for AdSense এর Start বাটনে ক্লিক করুন। আর যদি আপনার চ্যানেলটি মোনেটাইজ করা না থাকে তাহলে দেখে নিন সেটি কিভাবে মোনেটাইজ করতে হবে।
    দেখে নিন –
    কিভাবে ইউটিউব মনিটাইজেশন হতে আয় করবেন
  6. Start বাটনে ক্লিক করলে আপনাকে নিচের মত একটি পেইজে নিয়ে যাওয়া হবে যেখানে আপনাকে জানানো হবে যে আপনাকে এডসেন্সে এর ওয়েবসাইটে রিডিরেক্ট করা হবে যাতে আপনি আপনার এডসেন্স একাউন্টটি আপনার চ্যানেলের সাথে লিংক করে দিতে পারেন। এখানে Next বাটনে ক্লিক করুন।
  7. Next বাটনে ক্লিক করলে আপনাকে নিচের মত একটি পেইজে নিয়ে যাওয়া হবে যেখানে আপনার কাছে জানতে চাওয়া হবে যে আপনি কোন গুগল একাউন্ট ব্যবহার করে আপনার এডসেন্স একাউন্টটি খুলতে চান।অবশ্য এটি তখনই জানতে চাওয়া হয় যখন আপনার ডিভাইস থেকে একাধিক গুগল একাউন্ট পূর্বে সাইন ইন করানো থাকে। আপনি আপনার পছন্দের গুগল একাউন্টে ক্লিক করে আপনার পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে নিবেন। তবে আপনি যদি আপনার বিদ্যমান গুগল একাউন্ট ব্যবহার করে এডসেন্স একাউন্ট খুলতে না চান তাহলে আপনি Create Account এ ক্লিক করে নতুন একটি গুগল একাউন্ট খুলে সেটির মাধ্যমে এডসেন্স একাউন্ট খুলতে পারবেন।
  8. Sign In করার পর আপনাকে নিচের মত একটি পেইজে নিয়ে যাওয়া হবে যেখানে My Website এর বক্সে আপনার Channel URL থাকবে। এর নিচে আপনার কাছে জানতে চাওয়া হবে যে আপনি গুগল এডসেন্সের কাছ থেকে হেল্প ও সাজেশন চান কিনা। এখানে আপনি Yes, send me customized help and performance suggestions এ টিক দিবেন। এরপর আপনি আপনার Country সিলেক্ট করবেন। আপনি যে দেশ থেকে আপনার এডসেন্স একাউন্টটি পরিচালনা করবেন সে দেশটি এখানে সিলেক্ট করবেন। এরপর আপনি Yes, I have read and accept the agreement এ ক্লিক করে Create Account বাটনে ক্লিক করবেন।
  9. Create Account এ ক্লিক করার পর আপনাকে নিচের মত একটি পেইজে নিয়ে যাওয়া হবে। এখানে Get Started বাটনে ক্লিক করবেন। এরপর আপনাকে পরের পেইজে নিয়ে যাওয়া হবে যেখানে আপনার Contact Information চাওয়া হবে। এ অংশে আপনি Account Type এ Individual সিলেক্ট করবেন। যদি আপনার চ্যানেলটি আপনার ব্যবসায় প্রতিষ্ঠানের হয়ে থাকে তাহলে Account Type এ Business সিলেক্ট করুন। তবে এক্ষেত্রে আপনাকে আপনার ব্যবসায়ের লাইসেন্স এর স্ক্যান কপি ই-মেইল করে এডসেন্সের নিকট পাঠাতে হবে। এরপর আপনি Name অপশনে আপনার নাম দিবেন। মনে রাখবেন, আপনি আপনার গুগল একাউন্ট খোলার সময় যে নাম দিয়েছিলেন এখানেও ঠিক সে নামটি দিবেন নইলে আপনার এডসেন্স একাউন্ট এক্টিভেট করা হবে না। Address অপশনে আপনি আপনার বাসার ঠিকানা দিবেন এবং অবশ্যই আপনার আসল ঠিকানা দিবেন। কেননা এডসেন্স থেকে আপনার ঠিকানা যাচাইয়ের জন্য একটি পিন নাম্বার মেইল করে পাঠানো হবে যেটি ছাড়া আপনার এডসেন্স একাউন্ট থেকে আপনি টাকা তুলতে পারবেন না। এরপর আপনার Phone No. টি দিয়ে Submit বাটনে ক্লিক করবেন। আপনি যে ফোন নং দিয়ে আপনার গুগল একাউন্ট খুলেছিলেন সেটি এখানে দিবেন। Submit বাটনে ক্লিক করলে আপনাকে পরের পেইজে নিয়ে যাওয়া হবে। এখানে আপনি নিচের Text Message (SMS) ও Voice Call অপশন থেকে যেকোন একটি অপশনে ক্লিক করে Send Verification Code অপশনে ক্লিক করুন। আপনি যদি Text Message (SMS) অপশনে ক্লিক করেন তাহলে আপনার ফোনে এসএমএসের মাধ্যমে গুগল একটি ভেরিইকেশন কোড পাঠাবে। আর আপনি যদি Voice Call অপশনে ক্লিক করেন তাহলে গুগল আপনার ফোনে কল করে আপনাকে ভেরিইকেশন কোডটি জানিয়ে দিবে।
    Send Verification Code এ ক্লিক করার পর আপনাকে পরবর্তী পেইজে SMS কিংবা Voice Call এর মাধ্যমে আপনি যে ভেরিফিকেশন কোডটি পেয়েছেন সেটি টাইপ করে Verify বাটনে ক্লিক করতে হবে। ব্যস হয়ে গেল। আপনার একাউন্টটি তৈরি হয়ে গেল। এখন আপনাকে আবার ইউটিউবে রিডিরেক্ট করা হবে। আর আপনার এডসেন্স একাউন্টটি এখন রিভিউ এর জন্য জমা হয়ে গেছে। রিভিউ সম্পন্ন হতে ২ দিন সময় লাগে। রিভিউ সম্পন্ন হয়ে গেলে আপনি আপনার এডসেন্স একাউন্টটি ব্যবহার করে এড প্রদান করে আয় করতে পারবেন।

আপনার এডসেন্স একাউন্টি একটিভ হয়ে গেলে আপনাকে শুধুমাত্র আপনার এড্রেস ভেরিফাই করতে হবে। এটি গুরুত্বপূর্ণ কেননা এড্রেস ভেরিফাই না করলে আপনি এডসেন্স থেকে টাকা তুলতে পারবেন না। আপনার এড্রেস কিভাবে ভেরিফাই করবেন তা পরবর্তী কোনো এক পোষ্টে জানানো হবে।

ইউটিউব থেকে তৈরি করা এ এডসেন্স একাউন্টটি হল একটি হোস্টেড এডসেন্স একাউন্ট। এ একাউন্টের মাধ্যমে আপনি শুধু আপনার ইউটিউব চ্যানেল ও আপনার ব্লগপোষ্ট ওয়েবসাইটে এড দিয়ে আয় করতে পারবেন। আপনার নিজের তৈরি করা ওয়েবসাইটে আপনি এ একাউন্টের মাধ্যমে এড দিতে পারবেন না। আপনার নিজের তৈরি করা ওয়েবসাইটে এড দেওয়ার জন্য আপনাকে একটি নন-হোস্টেড এডসেন্স একাউন্ট খুলতে হবে।

Non-Hosted AdSense Account খোলার প্রক্রিয়া

এখন আসুন জেনে নেওয়া যাক যে কিভাবে আপনি আপনার ওয়েবসাইটের জন্য একটি নন-হোস্টেড এডসেন্স একাউন্ট খুলবেন। নন-হোস্টেড এডসেন্স একাউন্ট খুলতে হলে আপনাকে গুগল এডসেন্স এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে একাউন্ট খুলতে হবে। এর জন্য আপনাকে এডসেন্সের ওয়েবসাইটে গিয়ে Sign In করতে হবে।এডসেন্স একাউন্ট আর আপনার যদি কোনো গুগল একাউন্ট না থাকে তাহলে আপনি Sign Up এ ক্লিক করে একটি গুগল একাউন্ট খুলে নিবেন। Sign In এ ক্লিক করার পর আপনার কাছে জানতে চাওয়া হবে যে আপনি কোন গুগল একাউন্ট ব্যবহার করে এডসেন্স একাউন্ট খুলতে চান। অবশ্য এটি তখনই জানতে চাওয়া হয় যখন আপনার ডিভাইস থেকে একাধিক গুগল একাউন্ট পূর্বে সাইন ইন করানো থাকে। আপনি আপনার পছন্দের গুগল একাউন্টে ক্লিক করে আপনার পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে নিবেন কিংবা Create New Account এ ক্লিক করে নতুন একটি গুগল একাউন্ট তৈরি করে নিবেন। এরপর আপনাকে হোস্টেড এডসেন্স একাউন্ট তৈরির ৮ ও ৯ নং ধাপ অনুসরণ করতে হবে। শুধুমাত্র পার্থক্য হবে এই যে, ৮ নং ধাপে My Channel URL এ আপনার ইউটিউব চ্যানেলের এড্রেসটি নিজে থেকেই থাকে কিন্তু নন-হোস্টেড একাউন্ট খোলার ক্ষেত্রে My Channel URL অপশনটি থাকে না। এখানে My Channel URL এর পরিবর্তে থাকে My Website Address। এখানে আপনার ওয়েবসাইটের এড্রেস আগে থেকে থাকবে না। এ কাজটি আপনাকেই করতে হবে। এর জন্য আপনাকে আপনার ওয়েবসাইটটি কোন ব্রাউজারে ওপেন করতে হবে। এরপর ব্রাউজারের এড্রেস বার থেকে আপনার ওয়েবসাইটের ওয়েব এড্রেসটি কপি করে তা My Website Address এ পেস্ট করে দিতে হবে। এরপর ৯ নং ধাপ অনুসরণ করলেই আপনার নন-হোস্টেড এডসেন্স একাউন্টটি তৈরি হয়ে গেল। এরপর অপেক্ষা শুধু একাউন্টটি রিভিউ হওয়ার। রিভিউ হতে ৭ দিন থেকে ৬ মাস পর্যন্ত সময় লেগে থাকে। কতদিনে আপনার নন-হোস্টেড একাউন্টটির রিভিউ সম্পন্ন হচ্ছে তা নির্ভর করে আপনার ওয়েবসাইটটি কত তাড়াতাড়ি গুগল এডসেন্সের শর্ত পূরণে সক্ষম হচ্ছে তার উপর। যত তাড়াতাড়ি শর্ত পূরণ হবে তত তাড়াতাড়ি আপনার নন-হোস্টেড এডসেন্স একাউন্টটি একটিভ হয়ে যাবে। নন-হোস্টেড এডসেন্স একাউন্ট একটিভ করার জন্য যে শর্তগুলো পূরণ করতে হয় তা পরবর্তী কোনো এক পোস্টে আপনাদের জানানো হবে।

এডসেন্স একাউন্ট নিয়ে তিনটি গুরুত্বপূর্ণ বিষয়

১/ আপনি আপনার গুগল একাউন্ট দিয়ে শুধুমাত্র একটি এডসেন্স একাউন্ট খুলতে পারবেন। অর্থাৎ আপনি যদি আপনার গুগল একাউন্ট দিয়ে পূর্বে একবার এডসেন্স একাউন্ট খুলে থাকে তাহলে আপনি সেই গুগল একাউন্ট এর মাধ্যমে আবার এডসেন্স একাউন্ট খুলতে পারবেন না। নতুন একটি গুগল একাউন্ট খোলার মাধ্যমে আপনাকে আর একটি এডসেন্স একাউন্ট খুলতে হবে।
২/ একবার এডসেন্স একাউন্ট খোলার পর আপনি আপনার Name ও Country পরিবর্তন করতে পারবেন না। তবে আপনি চাইলে আপনার বিদ্যমান এডসেন্স একাউন্টটি Delete করে একই গুগল একাউন্ট ব্যবহার করে নতুন একটি এডসেন্স একাউন্ট খুলতে পারবেন।
৩/ এডসেন্স কিন্তু গুগলের একটি সেবা বা পার্টনার ওয়েবসাইট। তবে গুগল একাউন্টে ডিফল্ট হিসেবে এ সেবা পাওয়া যায় না। তাই আলাদাভাবে আপনার গুগল একাউন্ট ব্যবহার করে আপনাকে এ সেবার জন্য Apply করতে হবে।

পরবর্তী পোস্টে আপনাদের জানানো হবে কিভাবে আপনি আপনার এডসেন্স একাউন্টটির এড্রেস ভেরিফাই করে অর্থ উত্তোলন করবেন।

2 টি মন্তব্য

    • নির্দিষ্ট পরিমাণ লেখা যদি আপনার ব্লগে থেকে থাকে, তাহলে আপনার সাইটের মেয়াদ নিয়ে বেশি চিন্তা করা লাগেনা।
      Congratulations আপনি এডসেন্স এপ্রুভাল পেয়ে গেছেন।
      আপনার এডসেন্স এক্সপেরিয়েন্স আমাদের সাথে শেয়ার করতে পারেন।

জানুন সবার আগে

বিশ্বে ঘটে যাওয়া যেকোন চাঞ্চল্যকর তথ্য পেতে আপনার ইমেইল এড্রেস লিখে ফেলুন

সংযুক্ত থাকুন​

সোশ্যাল মিডিয়া গুলোতে আমাদের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!

সংযুক্ত থাকুন

সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত থাকুন আমাদের সাথে।