NotunBlog
নতুনBlog » অ্যাপল » ‘কোল্ডগেইট’ বাগ এর শিকার আইফোন এক্স

‘কোল্ডগেইট’ বাগ এর শিকার আইফোন এক্স

ঠান্ডা আবহাওয়ায় আইফোনের সমস্যা

গত ৪ নভেম্বর মুক্তি পাওয়া আইফোন এক্স বাজারে আসতে না আসতেই দেখা দিয়েছে ‘কোল্ডগেইট’ নামের বাগ। এ বাগ বা ত্রুটির জন্য কাজ করছে না নতুন আইফোনের পর্দা। ইতিমধ্যে এ ত্রুটি নিয়ে অভিযোগ করেছেন বেশ কয়েকজন আইফোন এক্স ব্যবহারকারী। আইফোন এক্সের এ ত্রুটির কথা স্বীকার করেছে অ্যাপল কর্তৃপক্ষ।

কোল্ডগেইট

কী এই ‘কোল্ডগেইট’ বাগ?

কোল্ডগেইট হল সদ্য বাজারে আসা আইফোন এক্সের একটি বাগ বা ত্রুটি। এ ত্রুটির ফলে প্রধানত আইফোনের টাচ স্ক্রিন রেসপন্ড করা বন্ধ করে দেয়। এছাড়া আরও কিছু আইফোন এক্স ব্যবহারকারীর মতে এ ত্রুটির ফলে আইফোন ২ সেকেন্ড দেরিতে রেসপন্ড করতে থাকে, ফেইস আইডি ফেইস ডিটেক্ট করতে পারে না, আইফোনের স্ক্রিনে সোয়াইপ করা যায় না। অবশ্য এক এক ব্যবহারকারী এক এক রকম সমস্যার সম্মখীন হচ্ছেন এ ত্রুটির ফলে।

কোল্ডগেইট ত্রুটির কারণ

কোল্ডগেইট ত্রুটির মূল কারণ হল ঠান্ডা আবহাওয়া বা তাপমাত্রার হঠাৎ পরিবর্তন। এ সমস্যার ভুক্তভোগীদের মতে এ সমস্যাগুলো শুরু হয় ঠান্ডা আবহাওয়াপূর্ণ কোনো জায়গায় গেলে এবং তাপমাত্রার হঠাৎ পরিবর্তনে।

দেখুনঃ

কিভাবে জানা গেল এ ত্রুটির কথা?

আইফোন এক্সের এ ত্রুটির কথা প্রথম প্রকাশ পায় আলোচনাভিত্তিক ওয়েবসাইট Reddit.com এ। রেডিট ব্যবহারকারী darus214 প্রথম এ সমস্যাটির কথা তুলে ধরেন রেডিট এ। তিনি লিখেন,” আমি কিছুদিন ধরে খেয়াল করছি যে যতবারই আমি ঘর থেকে বের হই ততবারই আমার আইফোন এক্সের টাচ স্ক্রিন রেসপন্ড করতে অনেক সময় নিচ্ছে। আমি আমার আইফোনের স্ক্রিনে সোয়াইপ করতে পারছি না। এমনকি স্ক্রিনের উপর আমার টাচ কে সেন্স করতে পারছে না আইফোন। অন্য কেউ কি এই সমস্যাটি ভোগ করছেন?” এর পরপরই আরও কয়েকজন আইফোন এক্স ব্যবহারকারী এ আলোচনায় যোগ দিয়ে তাদের ভোগ করা সমস্যার কথা জানান। এভাবেই প্রথম প্রকাশ পায় কোল্ডগেইট ত্রুটির কথা।পরবর্তীতে 9to5mac.com নামের অ্যাপল বিষয়ক সংবাদ পোর্টাল তাদের এক প্রতিবেদনে আইফোনের এ ত্রুটির কথা তুলে ধরে।

কোল্ডগেইটের স্বম্বন্ধে অ্যাপলের মতামত

প্রাথমিকভাবে কোল্ডগেইট ত্রুটির কথা স্বীকার করেছে অ্যাপল কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির একজন প্রতিনিধি জানিয়েছেন যে, পরিবেশের দ্রুত পরিবর্তনে কিংবা তাপমাত্রা হঠাৎ কমে গেলে , আইফোন এক্স সাময়িকভাবে ব্যবহারকারীর স্পর্শে সাড়া দিতে অক্ষম হয়। তবে অ্যাপলের মতে, কোল্ডগেইট ত্রুটির উৎপত্তির মূল কারণ আইফোন এক্সের হার্ডওয়্যারজনিত কোনো ত্রুটি নয়। এ সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য ৩২º-৯২º ফারেনহাইট তাপমাত্রায় আইওএস ডিভাইস ব্যবহারের পরামর্শ দিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ।এছাড়া অ্যাপলের মতে, আসন্ন আইওএস সফটওয়্যার হালনাগাদ ‘আইওএস ১১.২’ এ কোল্ডগেইট ত্রুটির সমাধান থাকবে। বর্তমানে সংস্করণটির পরীক্ষামূলক হালনাগাদটি ডেভেলপারদের জন্য উন্মুক্ত থাকলেও হালনাগাদটি কবে আইওএস ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে সে ব্যাপারে কিছু জানায়নি অ্যাপল কর্তৃপক্ষ। তাই হালনাগাদটি সকলের জন্য উন্মুক্ত না হওয়া পর্যন্ত ঠান্ডা আবহাওয়ায় আইফোন এক্স ব্যবহার না করার পরামর্শ রইল।

মন্তব্য করুন

সংযুক্ত থাকুন​

সোশ্যাল মিডিয়া গুলোতে আমাদের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!

porta. suscipit Praesent vel, elit. adipiscing quis,