NotunBlog
নতুনBlog » অ্যান্ড্রয়েড » ৭টি Android সিক্রেট ফিচার যা ৯০% ব্যবহারকারী জানে না

৭টি Android সিক্রেট ফিচার যা ৯০% ব্যবহারকারী জানে না

চা

রপাশে এখন এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না যার কিনা Android স্মার্টফোন নেই। হ্যাঁ, স্মার্টফোন খুঁজে পাওয়া যাবে না ঠিকই কিন্তু এমন অনেকজনকে পাওয়া যাবে যারা Android নিয়ে অনেককিছুই জানে না। Android ফোন দিয়ে এমন অবিশ্বাস্য অনেক কিছু করা সম্ভব যা কেউ বিশ্বাস্য ও করতে চাইবে না। Android সিক্রেট ফিচার? শুনতেও অবাক লাগে।

কিন্তু আজ আপনারা এমন কিছু অবিশ্বাস্য Andorid সিক্রেট ফিচার সম্পর্কিত ফাংশন জানতে পারবেন যা আগে আপনি হয়ত ব্যবহার করেননি। কথা না বাড়িয়ে শুরু করা যাক।

আগে জেনে নিনঃ

ব্যাটারি সেইভ করার Android সিক্রেট ফিচার

Android সিক্রেট ফিচার

আপনি যদি আপনার ফোনের ওয়ালপেপারে কালো বা সমজাতীয় কোন ওয়ালপেপার ব্যবহার করেন তাহলে আপনার ফোনের Pixel Highlighting বন্ধ হয়ে যাবে এবং আপনি বুঝতে পারবেন যে কালো ওয়ালপেপার ব্যবহারে আপনার ব্যাটারি এখন আগের চেয়ে বেশি ব্যাকাপ দিচ্ছে। অবশ্য এই ফিচারটি এখনো সব ফোনে কার্যকর করা হয়নি তবে স্যামসাং ফোন এবং ট্যাবলেটে কার্যকর করা আছে। চেষ্টা করেই দেখুন না।

টেক্সট-টু-স্পিস

Android

আপনি আপনি শুধু পড়তেই নয় শুনতে পারবেন। শোনানোর কাজটি করবে আপনার Android ফোন। এজন্য আপনাকে Settings -> Accessibility তে গিয়ে Text-to-speech ফিচারটি চালু করে দিতে হবে।

Android রিমোট কন্ট্রোল

Settings -> Security -> Device administrators, and check the boxes next to Android Device Manager, Remotely locate this device, and Allow remote lock and erase ফোন হারিয়ে গেলে এখন সহজেই তা খুঁজে বের করতে পারবেন এবং সকল ডাটা ডিলেট করতে পারবেন।

গেস্ট মোড চালু

কিছুদিনের জন্য যদি আপনি আপনার ফোন অন্য কাউকে দিতে চান তাহলে এই অপশনটি আপনার জন্য বেশ উপকারী। এতে আপনানার ফাইলগুলো থাকবে সুরক্ষিত। এজন্য আপনাকে নোটিফিকেশন বার নামিয়ে কোনায় গোল ছবিতে ক্লিক করলে নতুন গেস্ট যুক্তের অপশন দেখাবে। এটি একটি বিশেষ Android সিক্রেট ফিচার।

স্ক্রিন ম্যাগনিফাই

এই Android সিক্রেট ফিচার টি যাদের চোখের সমস্যা রয়েছে তাদের জনন্য এটি সবচেয়ে উপকারী ফিচার। Settings -> Accessibility -> Magnification gesture চালু করে দিলেই স্ক্রিনে ডাবল টাচ করলে জুম হবে।

হটস্পট মোড

আপনার আলাদা করে ৩জি রাউটার কেনার কোন প্রয়োজন নেই কারন আপনার Android সে কাজটি সহজেই করতে পারে। এর মাধ্যমে আপনি আপনার সকল ফোনেই ওয়াইফাই দিয়ে ইন্টারনেট চালাতে পারবেন এজন্য যেতে হবে [su_highlight]Settings -> Tethering and portable hotspot, and turn on Portable WLAN hotspot[/su_highlight] এতেই কাজ হয়ে যাবে।

একটি Android সিক্রেট গেইম

Game

জিঞ্জারব্রেড থেকে এই সিক্রেটের শুরু। প্রতিটি ওএস এ গুগল নতুন নতুন কিছু গেইম লুকিয়ে রাখে। খুঁজে পাওয়া খুবই মুশকিল। আমি আপনাদের বলে দিচ্ছি, এজন্য আপনাকে যেতে হবে আমার উপরে আংগুল/মাউস আনলে জেনে যাবেন

এছাড়া দেখতে পারেনঃ

কিউরেটর

কিউরেটর

এক কথায় ব্লগের পুলিশ বলতে পারেন। ব্লগের শান্তি রক্ষায় নিয়োজিত।

মন্তব্য করুন

সংযুক্ত থাকুন​

সোশ্যাল মিডিয়া গুলোতে আমাদের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!

commodo et, dapibus leo libero id venenatis elit.