notunBLOG
Home » প্রযুক্তি » Instagram IGTV নিয়ে বিস্তারিত

Instagram IGTV নিয়ে বিস্তারিত

লম্বা দৈর্ঘ্যের ভিডিও দেখার জন্য নতুন IGTV অ্যাপ লঞ্চ করেছে Instagram। আগে Instagram এ 15 সেকেন্ড পর্যন্ত ভিডিও আপলোড করা যেত। এবার নতুন IGTV অ্যাপ এ 10 মিনিট পর্যন্ত ভিডিও আপলোড করা সম্ভব। নির্বাচিত কিছু অ্যাকাউন্টে এক ঘন্টার ভিডিও আপলোড করা যাচ্ছে।

Instagram অ্যাপ এর ভিতরে ও আলাদা IGTV অ্যাপ এ এই সার্ভিস ব্যবহার করা যাচ্ছে। ভার্টিকাল মোডে IGTV তে ভিডিও আপলোড করা সম্ভব। অর্থাৎ খুব সহজেই মোবাইল দিয়ে ভিডিও রেকর্ড করে IGTV তে আপলোড করতে পারবেন। এই মুহুর্তে Instagram এ 100 কোটির বেশি গ্রাহক রয়েছেন। আর তাই নতুন এই স্ট্রিমিং সার্ভিস শিঘ্রই জনপ্রিয় হবে বলে মনে করা হচ্ছে।

IGTV তে ভিডিও সার্চ বা ব্রাউজ করা সম্ভব। একবার ভিডিও দেখতে শুরু করলে খুব সহজে স্ক্রিনে সোয়াইপ করে ভিডিও বদল করে ফেলা সম্ভব। সাধারন টিভিতে যেভাবে চ্যানেল বদল হয় IGTV এর মাধ্যমে Instagram আমাদের সেই অভিজ্ঞতা দেওয়ার চেষ্টা করেছে।

IGTV
Instagram IGTV -র একাংশ

IGTV কী?

ভার্টিকাল ফর্ম্যাটে লম্বা ভিডিও দেখার অ্যাপ IGTV। Instagram অ্যাপ এর মধ্যে ব্যবহার করা গেলেও এটি সম্পূর্ণ আলাদা একটি সার্ভিস। এখনি IGTV দেখার জন্য আলাদা অ্যাপ ডাউনলোডের প্রয়োজন না হলেও, পরে এই অ্যাপ এ নতুন ফিচার যোগ হতে পারে।

অন্য ভিডিও অ্যাপ ও সার্ভিসের থেকে IGTV কতটা আলাদা?

শিঘ্রই YouTube এর মতো ভিডিও অ্যাপ কে টক্কর দেবে IGTV। আপনি যদি Instagram এর 15 সেকেন্ডের থেকে বড় ভিডিও ব্যবহার করতে চান তবে IGTV দেখে নিতে পারেন। এবার নতুন IGTV অ্যাপ এ 10 মিনিট পর্যন্ত ভিডিও আপলোড করা সম্ভব। নির্বাচিত কিছু অ্যাকাউন্টে এক ঘন্টার ভিডিও আপলোড করা যাচ্ছে। ভার্টিকাল মোডে IGTV তে ভিডিও আপলোড করা সম্ভব। অর্থাৎ খুব সহজেই মোবাইল দিয়ে ভিডিও রেকর্ড করে IGTV তে আপলোড করতে পারবেন।

IGTV
Instagram IGTV-র একাংশ

সাধারন Instagram স্টোরি ও ভিডিও থেকে IGTV কতটা আলাদা?

আগের মতোই এখনো Instagram এ স্টোরি ও ভিডিও আপলোড করতে পারবেন। খুব জলদি আপলোডের জন্য স্টোরি ব্যবহার হয়। আর আপনার প্রোফাইলে তা থেকে যায় না। অনেকেই 15 সেকেন্ডের থেকে বড় ভিডিও আপলোড করতে চান। তাঁরা IGTV ব্যবহার করে দেখে নিতে পারেন।

আরো দেখুনঃ

IGTV ব্যবহার শুরু করবেন কীভাবে?

সম্প্রতি নিজের মোবাইলে Instagram অ্যাপ আপডেট করে থাকলে সহজেই IGTV ব্যবহার শুরু করতে পারবেন। ডান দিকে উপরে টিভি আইকনে ট্যাপ করলেই আপনি IGTV তে পৌঁছে যাবেন। এচাহড়াও নিজের ফোনে আলাদা IGTV অ্যাপ ডাউনলোড করে নিতে পারেন। এই অ্যাপ এ Instagram অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে।

igtv 3 igtv screenshot

IGTV তে নিজের চ্যানেল তৈরী করবে কীভাবে?

খুব সহজেই IGTV তে নিজের চ্যানেল তৈরী করে নিতে পারবেন। প্রোফাইল ফটোর উপরে ট্যাপ করে ‘Create my chanel’ এ ট্যাপ করুন। এখানে নিজের চ্যানেলের একটি নাম দিলেই IGTV তে আপনার চ্যানেল তৈরী হয়ে যাবে।

IGTV তে ভিডিও পোস্ট করে টাকা রোজগার সম্ভব?

এখনো IGTV তে কোন বিজ্ঞাপন দেখানো শুরু হয়নি। তবে খুব শিঘ্রই IGTV তে বিজ্ঞাপন দেখাতে শুরু করবে Instagram। আর ততোদিন IGTV থেকে টাকা রোজগার সম্ভব না।




তথ্যসূত্রঃ ইন্সটাগ্রাম, গেজেট৩৬০

কিউরেটর

কিউরেটর

এক কথায় ব্লগের পুলিশ বলতে পারেন। ব্লগের শান্তি রক্ষায় নিয়োজিত।

2 টি মন্তব্য

সংযুক্ত থাকুন​

সোশ্যাল মিডিয়া গুলোতে আমাদের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.