NotunBlog
নতুনBlog » ইউটিউব » ইউটিউব হতে অর্থ উপার্জন – ৬ষ্ঠ পর্ব (শেষ পর্ব)

ইউটিউব হতে অর্থ উপার্জন – ৬ষ্ঠ পর্ব (শেষ পর্ব)

পূর্ববর্তী পোষ্টে আপনারা ইউটিউবের বিভিন্ন প্রকার এড এর মূল্য, কোন এড আপনার জন্য ভাল/লাভজনক, আপনার ভিডিওতে সর্বোচ্চ কয়টি এড দিবেন এ সম্পর্কে জানতে পেরেছেন। যারা পূর্বের পোষ্ট দেখেন নি তারা সেটি দেখে নিন।

এক নজরেঃ

পূর্ববতী পোষ্টে CPM ও CPC সম্পর্কে আপনাদের জানানোর কথা ছিল। কিন্তু সময়ের স্বল্পতার কারণে তা সম্ভব হয় নি।তাই আজকের পোষ্টে আপনাদের এ ব্যাপারে জানানো হবে।

অনলাইন জগতে ব্যবহৃত কিছু গুরুত্বপূর্ণ শব্দ

অনলাইন মার্কেটিং এর জগতে বিশেষ করে এডভার্টাইজমেন্ট প্রদান ও এডভার্টাইজমেন্ট এর মাধ্যমে আয় করার ক্ষেত্রে CPM, CPC, RPM, CPE, Active View CPM প্রভৃতি শব্দগুলো খুবই গুরুত্বপূর্ণ।ফেসবুক এড, ইউটিউব এড ও ওয়েবসাইটে এড প্রদানের জন্য এ শব্দ বা acronyms গুলো একজন এডভার্টাইজারের জন্য খুবই জরুরী। ঠিক একইভাবে যারা নিজেদের ফেসবুক পেইজ, ইউটিউব চ্যানেল ও ওয়েবসাইট বা ব্লগ থেকে এড এর মাধ্যমে আয় করেন তাদের জন্যও এ এক্রোনিমস গুলো সম্পর্কে জানা প্রয়োজনীয়।একজন ইউটিউবারের জন্য CPM, CPC, RPM, CPE, Active View CPM সম্বন্ধে ধারণা থাকা আবশ্যক। আসুন তাহলে এ এক্রোনিমসগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

CPM কি?

CPM এর পূর্ণরূপ হল Cost Per Mille। এখানে Mille হল একটি ল্যাটিন শব্দ যার অর্থ হল Thousand। আরও সহজভাবে বললে CPM এর অর্থ দাঁড়ায় Cost Per Thousand Impression। অর্থাৎ একজন এডভার্টাইজার তার কোনো এড ১০০০ বার প্রদর্শন করার জন্য যে পরিমাণ অর্থ দিতে রাজি থাকে, তাকে CPM বলে। একজন এডভার্টাইজার যদি 2.00$/CPM রেটে তার এড প্রদান করে তাহলে এর অর্থ এই যে এডভার্টাইজার তার এড এর প্রতি ১০০০ ভিউ এর জন্যে ২$ পে করবেন। CPM শব্দটি শুধুমাত্র এডভার্টাইজারের ক্ষেত্রে প্রযোজ্য, ইউটিউবারের জন্য নয়।

CPC কি?

CPC এর পূর্ণরূপ হল Cost Per Click। CPC শব্দটিও কেবল এডভার্টাইজারদের ক্ষেত্রে প্রযোজ্য। সহজভাবে বললে একজন এডভার্টাইজার তার এড এ প্রতি ১০০০ ক্লিকের জন্য যে পরিমাণ অর্থ দিতে রাজি থাকে, তাকে CPC বলে। যদি কোনো এডভার্টাইজার 5.00$/CPC রেটে এড প্রদান করে তাহলে তিনি তার এড এ প্রতি ১০০০ টি ক্লিকের জন্য ৫$ প্রদান করবেন।

RPM কি?

RPM এর পূর্ণরূপ হল Revenue Per Mille।এখানে ল্যাটিন শব্দ Mille এর অর্থ হল Thousand। অর্থাৎ RPM এর অর্থ দাঁড়ায় Revenue Per Thousand Impression। RPM শব্দটি একজন ইউটিউবারের জন্য প্রযোজ্য। একজন ইউটিউবারের চ্যানেলে কোনো একটি এড ইউনিট ১০০০ বার প্রদর্শন বা বার বার প্রদর্শন করা হয় না। বরং বিভিন্ন এড ইউনিট প্রদর্শন করা হয় এবং সকল এড ইউনিট মিলে ১০০০ বার ভিউ হলে প্রত্যেক এড এর মূল্য হিসাব করে আপনার এডসেন্স একাউন্টে সে পরিমাণ অর্থ ট্রান্সফার করা হয়। এভাবে ভিন্ন ভিন্ন ১০০০ টি এড ইউনিট আপনার চ্যানেলে প্রদর্শন করে আপনার কত আয় হয়েছে তা RPM বা Revenue Per Thousand Impression আকারে প্রদর্শন করা হয়। ধরুণ, এ মাসে আপনার গুগল এডসেন্স একাউন্টে RPM হল ১০০$। এর অর্থ এই যে, আপনার চ্যানেলে ভিন্ন ভিন্ন ১০০০টি এড ইউনিট থেকে আপনার মোট আয় ১০০$।

CPE কি?

CPE এর পূর্ণরূপ হল Cost Per Engagement। এ শব্দটি শুধু একজন এডভার্টাইজারের জন্য প্রযোজ্য।এ ধরণের এড সাধারণত কোনো প্রোডাক্টের প্রমোশন কিংবা বিক্রয় বৃদ্ধির জন্য প্রদান করা হয়। এক্ষেত্রে একজন এডভার্টাইজার তখনি এড এর মূল্য পরিশোধ করবেন যখন ভিউয়াররা এডভার্টাইজারদের এড এর সাথে নির্দিষ্ট উপায়ে ইন্টারেক্ট করেন বা এডভার্টাইজারদের নির্দিষ্ট শর্ত পূরণ হয়।CPE এর ক্ষেত্রে এডভার্টাইজাররা তখনি পে করেন যখন –

  1. Viewers hover over the ad for some time.
  2. Viewers take a product tour.
  3. Viewers click on the ad to start a video ad.
  4. Viewers signup using email etc.

উপরোক্ত শর্তগুলো সাধারণত CPE based এড প্রদানের ক্ষেত্রে সবচেয়ে বেশি দেখা যায়। ধরুণ, আপনার চ্যানেলের ভিডিওতে CPE এড প্রদান করা হল। এক্ষেত্রে ইউটিউব, এডভার্টাইজারদের পক্ষে আপনাকে তখনই পে করবে যখন এডভার্টাইজারদের শর্তগুলো পূরণ হবে। আপনার এড এ যদি এরকম কোনো এড দেয়া থাকে তাহলে আপনাকে তখনি পে করা হবে যখন ভিউয়ার আপনার ভিডিওতে দেয়া এডটি কিছুক্ষন দেখবে কিংবা এডটিতে ক্লিক করে এড এ দেয়া প্রোডাক্টের ওয়েবসাইটে গিয়ে প্রোডাক্ট স্বম্বন্ধে খোজ-খবর নেয় কিংবা এডটিতে ক্লিক করে রিলেটেড কোনো ভিডিও এড দেখেন কিংবা প্রোডাক্টটির ওয়েবসাইটে গিয়ে ইমেইল এর মাধ্যমে সাইন আপ করেন। ভিউয়াররা যদি এ কাজগুলো না করেন তাহলে আপনাকে এড এর জন্য পে করা হবে না।

Active View CPM কি?

আপনার ভিডিওতে যুক্ত কোনো এড কে তখনি Active View CPM হিসেবে গণ্য করা হবে যখন এডটির একটি নির্দিষ্ট অংশ ভিউয়ারদের কাছে ভিউয়েবল হয়। কোনো এড কে তখনি Active View CPM হিসেবে গণ্য করা হবে যখন এডটি নিম্নোক্ত শর্ত দুইটি পূরণ করবে।

  1. At least 50% of the ad is visible within the visitors browsing window.
  2. The ad was visible for more than one second.

অর্থাৎ কোনো এড কে তখনি Active View CPM হিসেবে গণ্য করা হবে যখন এডটি ভিউয়ারের ব্রাউজার উইন্ডোর ৫০% জায়গা জুড়ে প্রদর্শন করয় এবং এডটি ১ সেকেন্ডের বেশি সময় পর্যন্ত প্রদর্শিত হবে। উপরোক্ত শর্ত দুটি পূরণ করতে না পারলে কোনো এড কে Active View CPM হিসেবে গণ্য করা হবে না।

CPM, CPC, RPM, CPE ও Active View CPM ছাড়াও আরও বেশ কিছু acronyms আছে(যেমন- CRT, GND প্রভৃতি)। তবে একজন ইউটিউবারের জন্য CPC, CPM, RPM, CPE ও Active View CPM এ ৫টি স্বম্বন্ধে জানলেই যথেষ্ট।

তবে একটি বিষয়, আপনি যেমন আপনার গুগল এডসেন্স একাউন্ট থেকে জানতে পারবেন যে আপনার RPM বা মোট আয় কত তেমনি আপনি CPC, CPM, CPE ও Active View CPM হতে কত আয় করছেন তাও কিন্ত জানতে পারবেন।

ইউটিউব এবং ইউটিউব এড এর যাবতীয় সকল বিষয় যা একজন ইউটিউবারের জন্য জানা আবশ্যক তা আপনারা ইতিমধ্যে জেনে গেছেন।আমাদের পরবর্তী পোষ্টগুলো হবে গুগল এডসেন্স নিয়ে।আমাদের সাথেই থাকুন।

মন্তব্য করুন

সংযুক্ত থাকুন​

সোশ্যাল মিডিয়া গুলোতে আমাদের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!

consequat. sit facilisis venenatis ipsum Aliquam dictum