Skip to content

কিবোর্ড থেকেও চুরি হতে পারে আপনার পাসোয়ার্ড

ইরভিনে অবস্থিত ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষকরা একটি উদ্বেগজনক নতুন গবেষণায় দেখিয়েছেন যে, কিবোর্ড -এ আপনার হাতের আঙুলের চাপ থেকে সৃষ্ট তাপের ওপর ভিত্তি করে পাসওয়ার্ড চুরি করতে পারে হ্যাকাররা।

ব্লিপিং কম্পিউটার ডটকমে দেওয়া এক সাক্ষাৎকারে এই গবেষণার অন্যতম গবেষক প্রফেসর গেন টুডিগ বলেন,

‘এটা একটা নতুন ধরনের আক্রমণ, যা হ্যাকারদেরকে মধ্যম মানের থার্মাল ক্যামেরার সাহায্যে কিবোর্ডের কোন বাটনগুলো প্রেস করা হয়েছে তা জানার সুবিধা দেয়।’

আপনি কিবোর্ড -র কোনো বাটন চাপার পর, আঙুলের চাপ থেকে বাটনে কিছুটা তাপ সৃষ্ট হয়। সুতরাং আপনি কিবোর্ড -র যে বাটনগুলোতে চেপে পাসওয়ার্ড টাইপ করেছেন, হাতের চাপ থেকে সৃষ্ট তাপের সে বাটনগুলো থার্মাল ক্যামেরার মাধ্যমে বুঝে পাসওয়ার্ড জেনে নিতে পারবে হ্যাকাররা। কিবোর্ডের বাটন চাপার পর ১ মিনিটের মধ্যে এ কৌশলে পাসওয়ার্ড জেনে নিতে পারবে হ্যাকাররা।

‘আপনি পাসওয়ার্ড টাইপ করার পরপরই কম্পিউটারের কাছ অন্যত্র কোথাও গেলে এই কৌশলে আপনার পাসওয়ার্ড জেনে নিতে পারবে হ্যাকাররা।’

 টুডিগ

গবেষকরা এ ধরনের আক্রমণকে ‘থারমানটর’ নামে অভিহিত করেছেন এবং সাবধান করে জানিয়েছেন, টেক্সট, কোড এবং ব্যাংকিং পিন নম্বর হাতাতে হ্যাকাররা এই কৌশল ব্যবহার করতে পারে।

কিবোর্ড

পড়ুনঃ শনির উপগ্রহ টাইটান

কিবোর্ড ভালোভাবে দেখার জন্য হ্যাকাররা থার্মাল ক্যামেরা স্থাপন করে সফল হতে পারে। ভিকটিম কোন বাটনগুলো প্রেস করেছে তা বুঝতে ভিডিও ফুটেজ ডিকোড করতে ব্যবহার করতে পারে।

পরীক্ষামূলক এই গবেষণায় অংশগ্রহণকারী ৩১ জনকে চার ধরনের কিবোর্ডে পাসওয়ার্ড টাইপ করতে দেয়া হয়েছিল। এরপর থার্মাল ক্যামেরার ফুটেজের ওপর ভিত্তি করে পাসওয়ার্ড বের করতে বলা হয়েছিল ৮ জন নন-এক্সপার্টকে। গবেষণার ফলাফলে দেখা গেছে, পাসওয়ার্ড টাইপ করার পর ৩০ সেকেন্ড পর্যন্ত তাপীয় তথ্য থার্মাল ক্যামেরায় রেকর্ড হয়েছে। এই সময়টুকু কোনো নন-এক্সপার্ট হ্যাকারের পক্ষে পাসওয়ার্ড জানায় পর্যাপ্ত।

গবেষকরা আশা করছেন, এই গবেষণার ফলাফল পাসওয়ার্ড পদ্ধতির পরিবর্তে আরো নিরাপদ কোনো পদ্ধতির দিকে যেতে উৎসাহিত করবে।

আরো পড়ুনঃ সাইবার অপরাধের শেষ হবে কবে?

আরও দেখুন

No comment yet, add your voice below!


Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

সামাজিক মাধ্যমে আমরা

বিজ্ঞাপন